হ্যাকারদের হুমকির মুখে লক্ষ লক্ষ Android ফোন ব্যবহারকারী, সতর্কতা জারি করল ভারত সরকার

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-ইন (CERT-In) সম্প্রতি Android স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি জরুরি সতর্কবার্তা জারি করেছে। সরকারি সংস্থাটি জানিয়েছে যে, তারা Google-এর Android…

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম বা সিইআরটি-ইন (CERT-In) সম্প্রতি Android স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য একটি জরুরি সতর্কবার্তা জারি করেছে। সরকারি সংস্থাটি জানিয়েছে যে, তারা Google-এর Android অপারেটিং সিস্টেমের বেশ কয়েকটি ভার্সনে নতুন কিছু সিকিউরিটি ভালনারেবিলিটি বা নিরাপত্তাজনিত ত্রুটির সন্ধান পেয়েছে। এর সাহায্যে দূর থেকেই হ্যাকাররা অত্যন্ত অনায়াসে আর্বিট্রারি কোড জেনারেট করে কোনো সিস্টেমের সম্পূর্ণ অ্যাক্সেস পেতে সক্ষম হবে। এমনকি, এই ত্রুটিকে কাজে লাগিয়ে আক্রমণকারীরা ইউজারদের সিস্টেমে হানা দিয়ে তাদের যাবতীয় সেন্সিটিভ ডেটা হাতিয়ে নিতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই বিষয়টি সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক থাকা একান্ত আবশ্যক৷

এই সিকিউরিটি ভালনারেবিলিটি কাদেরকে প্রভাবিত করবে?

সংস্থাটি জানিয়েছে যে, অ্যান্ড্রয়েড ১০ (Android 10), অ্যান্ড্রয়েড ১১ (Android 11), অ্যান্ড্রয়েড ১২ (Android 12), অ্যান্ড্রয়েড ১২এল (Android 12L) এবং অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) দ্বারা চালিত স্মার্টফোন ব্যবহারকারীরা এই নতুন দুর্বলতার দ্বারা প্রভাবিত হচ্ছেন। উল্লেখ্য যে, বর্তমান সময়ে বেশিরভাগ মানুষের হাতেই স্মার্টফোন লক্ষ্য করা যায়, এবং সেগুলির অধিকাংশতেই উক্ত ভার্সনগুলির অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বিদ্যমান। তাই এই ত্রুটি যে বিপুল সংখ্যক ইউজারদেরকে প্রভাবিত করবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য। সেক্ষেত্রে আপনার কাছে যদি উক্ত ভার্সনগুলির স্মার্টফোন থেকে থাকে, তবে আপনার অবিলম্বে সতর্ক হয়ে যাওয়া খুবই জরুরি।

Android অপারেটিং সিস্টেমে কেন এই দুর্বলতাগুলি বিদ্যমান?

সিইআরটি-ইন -এর পক্ষ থেকে জানা গিয়েছে যে, অ্যান্ড্রয়েড রানটাইম, ফ্রেমওয়ার্ক, মিডিয়া ফ্রেমওয়ার্ক কম্পোনেন্ট, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, কার্নেল কম্পোনেন্ট, ইম্যাজিনেশন টেকনোলজিস কম্পোনেন্ট, মিডিয়াটেক কম্পোনেন্ট, ইউনিসোক কম্পোনেন্ট, কোয়ালকম কম্পোনেন্ট এবং কোয়ালকম ক্লোজড-সোর্স কম্পোনেন্টে বিদ্যমান ত্রুটির কারণে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে হালফিলে এই সিকিউরিটি ভালনারেবিলিটির অস্তিত্ব মিলেছে। উল্লেখ্য যে, বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনেই কোয়ালকম (Qualcomm), মিডিয়াটেক (MediaTek) বা ইউনিসোক (Unisoc) প্রসেসর বিদ্যমান। সেক্ষেত্রে দেখা যাচ্ছে যে, নতুন দুর্বলতাগুলি এই তিনটি চিপসেটকেই প্রভাবিত করেছে, যা খুবই চিন্তার বিষয়।

এই সমস্যার সমাধানের উপায় কী?

CERT-In -এর তরফে জানানো হয়েছে যে, নতুন দুর্বলতাগুলি যাতে ইউজারদের কোনো ক্ষতি না করতে পারে, তার জন্য ব্যবহারকারীদেরকে নিজস্ব স্মার্টফোনে লেটেস্ট সফটওয়্যার আপডেট ইন্সটল করতে হবে। অর্থাৎ, স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলির তরফে এই মুহূর্তে বিভিন্ন হ্যান্ডসেটের জন্য যে আপডেট রোলআউট করা হয়েছে, সেগুলিকেই ইউজারদেরকে নিজস্ব ডিভাইসে ইন্সটল করে নিতে হবে; তাহলেই যাবতীয় সমস্যার হাত থেকে রেহাই পাওয়া সম্ভবপর হবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন