হালকা চাপেই দু-টুকরো Apple iPad (2022), হাজার হাজার টাকা জলে গেল ক্রেতাদের? দেখুন ভিডিও

অনেক টাকা খরচ করে একটি প্রিমিয়াম ট্যাবলেট কেনার পর যদি তা স্বল্প আঘাতেই ভেঙে যায় তবে কেমন লাগবে বলুন তো? খারাপ লাগাই স্বাভাবিক, কেননা স্বল্প…

অনেক টাকা খরচ করে একটি প্রিমিয়াম ট্যাবলেট কেনার পর যদি তা স্বল্প আঘাতেই ভেঙে যায় তবে কেমন লাগবে বলুন তো? খারাপ লাগাই স্বাভাবিক, কেননা স্বল্প মূল্যের পরিবর্তে একটি দামি ট্যাবলেট কেনার কারণই হল তার অত্যাধুনিক ফিচারের সাথে ডিউরেবিলিটি বা টেকসইতা। আর এই কারণে অনেকেই গত অক্টোবর মাসে ভারতে লঞ্চ হওয়া Apple iPad (2022) প্রিমিয়াম ট্যাবলেটটি কিনেছিলেন বা কিনতে আগ্রহ দেখিয়ে ছিলেন। কিন্তু সম্প্রতি আলোচ্য ডিভাইসটিকে নিয়ে নানাবিধ ডিউরেবিলিটি টেস্ট করা হয়। যার ফলাফল দেখলে হয়তো আপনি Apple iPad (2022) কেনার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসবেন। কেননা এই লেটেস্ট তথা ব্যয়বহুল ট্যাবলেটটি ডিউরেবিলিটি বা স্থায়িত্ব পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে। শুধু তাই নয় সামান্য হাতের চাপেই মাঝখান থেকে ভেঙে দু’ভাগ হয়ে যায় ডিভাইসটি।

জনপ্রিয় ইউটিউবার জ্যাক নেলসন হালফিলে তার চ্যানেলে (JerryRigEverything) বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন সহ অন্যান্য ইলেক্ট্রনিক্স গ্যাজেটের ডিউরেবিলিটি টেস্ট করেন৷ যার মধ্যে সামিল ছিল সম্প্রতি লঞ্চ হওয়া Apple iPad (2022) মডেলটিও। এই নয়া ট্যাবলেটকে ঘিরে টেক প্রেমীরা যথেষ্ট কৌতূহল প্রকাশ করায় জ্যাক নেলসন তার নতুন ভিডিওর জন্য এটিকে বেছে নিয়েছিলেন। যদিও ভিডিওর শেষে পরীক্ষার ফলাফল দেখে অনেকেই আশাহত হয়েছেন। কেননা, উক্ত আইপ্যাডটি স্ক্র্যাচ এবং ডিসপ্লে স্ক্রীনের স্থায়িত্ব পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলেও সামগ্রিক ডিউরেবিলিটি টেস্টে মুখ থুবড়ে পড়েছে।

স্ক্র্যাচ টেস্ট ও ডিসপ্লে ডিউরেবিলিটি টেস্টে মোটামুটি ভালো ফলাফল করেছে Apple iPad (2022)

ইউটিউবার জ্যাক নেলসনের নতুন ভিডিওতে দেখা গেছে, অ্যাপল আইপ্যাড (২০২২) মডেলের ১০.৯-ইঞ্চি সাইজের ডিসপ্লেতে একটি তীক্ষ্ণ ছুরি দিয়ে স্ক্র্যাচ করার চেষ্টা করা হচ্ছিলো। লেভেল ৫ এবং ৬ -এ হাল্কা স্ক্র্যাচ এবং লেভেল ৮ -এ গিয়ে গভীর স্ক্র্যাচ পরে স্ক্রিনে। নেলসনের মতে, স্যাফায়ার গ্লাসে সাধারণত লেভেল ৮ বা ৯ থেকে স্ক্র্যাচ পরা শুরু হয়। তবে লেভেল ৬ -এ হালকা স্ক্র্যাচ হওয়ার কারণে ডিভাইসটির ডিসপ্লের ডিউরেবিলিটি খুব ভালো নয় বরং ‘স্ট্যান্ডার্ড’ বলাই যথাযথ হবে বলে জানিয়েছে ইউটিউবার।

ডিসপ্লের পাশাপাশি রিয়ার প্যানেলেও ছুরি দিয়ে স্ক্র্যাচ করা হয়েছিল। যার দরুন হালকা চাপেই ডিভাইসের পেছনের গোলাপি রঙা প্যানেলের রং অনায়াসে উঠে চলে আসে। যদিও ফিজিক্যাল বাটনগুলিতে সহজে স্ক্র্যাচ ফেলা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, জ্যাক নেলসনকে লাইটার জ্বালিয়ে তার উপর অ্যাপল আইপ্যাড (২০২২) ট্যাবলেটের ডিসপ্লে কিছুক্ষন ধরে রাখতেও দেখা যায়। কয়েক সেকেন্ড পর আগুন থেকে ডিসপ্লে সরিয়ে আনার পর দেখা যায় স্ক্রিনে কালো দাগ পরে গেছে কিন্তু তাসত্ত্বেও ডিভাইসের টাচ-স্ক্রিনটি ভালো মতোই কাজ করছে। তবে কিছু সময় পরই, আগুনের জন্য ডিসপ্লেতে যে কালো দাগ পড়েছিল তাও আপনা থেকেই মিলিয়ে যায়। ফলে ডিসপ্লে ফায়ার রেজিস্ট্যান্স ডিউরেবিলিটি টেস্টেও আইপ্যাডের ফলাফল ভালো ছিল।

সামান্য হাতের চাপেই দু’টুকরো হয়ে গেলো Apple iPad (2022)

ভিডিওর শেষে এসে ইউটিউবার ডিভাইসের সামগ্রিক ডিউরেবিলিটি টেস্ট করে। যেখানে দেখা যায়, হাত দিয়ে সামান্য চাপ দিতেই আইপ্যাডটি বেঁকে গেছে এবং আরেকটু বল প্রয়োগ করতেই তা মাঝখান থেকে ভেঙে দু’টুকরো হয়ে যায়। আসলে অ্যাপল তাদের আইপ্যাডে কানেক্টিভিটির জন্য সাইড-প্যানেলে তিনটি গোল্ডেন ডট দিয়ে থাকে, যার কারণেই মূলত ডিভাইসের পুরো স্ট্রাকচার বা কাঠামো দুর্বল হয়ে যায়।

পাতলা রিয়ার প্যানেল ডিজাইনের কারণে দুর্বল হচ্ছে ডিভাইসের স্ট্রাকচার

অ্যাপল সহ অন্যান্য টেক ব্র্যান্ডগুলি ‘লাইট অ্যান্ড স্লিম’ ডিজাইনের ডিভাইস আনয়নের জন্য ব্যাক প্যানেলকে ক্রমাগত পাতলা করে ফেলছে। আর এই প্রবণতাই মূলত ডিভাইসের স্ট্রাকচার আরো দুর্বল করে তুলছে। দেখতে গেলে, অ্যাপল তাদের আইফোন ৬ ফোনকে মেটাল-বডির সাথে নিয়ে আসা সত্ত্বেও শুধুমাত্র ‘স্ট্রাকচারাল’ সমস্যার জন্য তা বেঁকে যায়। যার পর সংস্থাটি উক্ত আইফোনের ডিজাইন পরিবর্তন করে। আর এখন মনে হচ্ছে আইপ্যাড (২০২২) মডেলেও এই একই রকম পরিবর্তন আনার প্রয়োজন আছে। নতুবা ব্যবহারকারী তাদের লক্ষ্যাধিক মূল্যের অ্যাপল ট্যাবলেটকে পেছনের পকেটে বা হাতে নিয়ে ঘুরতে সাহস পাবেন না।