কম তেল খায়, Honda Activa এর চেয়েও বেশি মাইলেজের জন্য পরিচিত এই পাঁচ স্কুটার

ভারতবর্ষের মতো দেশে স্কুটার কেনার কথা ভাবলেই সবার প্রথমে মাথায় যার নাম আসে সে হল হোন্ডা অ্যাক্টিভা (Honda Activa)। দীর্ঘ কয়েক দশক ধরে এদেশের মাটিতে…

ভারতবর্ষের মতো দেশে স্কুটার কেনার কথা ভাবলেই সবার প্রথমে মাথায় যার নাম আসে সে হল হোন্ডা অ্যাক্টিভা (Honda Activa)। দীর্ঘ কয়েক দশক ধরে এদেশের মাটিতে স্কুটারের একচ্ছত্র আধিপত্য রয়েছে এই অ্যাক্টিভার হাতে। আসলে আমাদের দেশে যেকোনো টু-হুইলার বিচার হয় তার মাইলেজের পরিপ্রেক্ষিতে। অর্থাৎ বেশিরভাগ ভারতীয় তাদের পছন্দের বাইক কিংবা স্কুটার কেনার ক্ষেত্রে তার মাইলেজকেই বেশি প্রাধান্য দেয়। হোন্ডা অ্যাক্টিভা বাস্তবিক ক্ষেত্রেই একটি তেল সাশ্রয়ী স্কুটার। তবে আজকের দিনে দাঁড়িয়ে এর চেয়েও খানিক বেশি মাইলেজ দিতে সক্ষম এমন স্কুটারের দেখাও পাবেন আপনি।

Honda Activa 6G (৬০ কিমি/লিটার)

বহু বিবর্তনের রাস্তা পেরিয়ে এই মুহূর্তে হোন্ডার এই জনপ্রিয় স্কুটারের 6G সংস্করণ বিকোচ্ছে ভারতের বাজারে। এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ৭৫,০০০ টাকা থাকে। ৭.৬৮ বিএইচপি শক্তি এবং ৮.৭৯ এনএম টর্ক উৎপাদনকারী এই স্কুটারে BS-6 প্রযুক্তি চালু হওয়ার পর থেকেই প্রায় ১০% পর্যন্ত মাইলেজ বৃদ্ধি পেয়েছে। এক লিটার পেট্রোলে মোটামুটি ৬০ কিমি রাস্তা চলতে পারে Activa 6G। উন্নত মাইলেজ, আরামদায়ক রাইডিং এবং সর্বোপরি হোন্ডার ইঞ্জিনের ভরসা একে চিরকালই ক্লাসের ফাস্ট বয় হতে সাহায্য করেছে। তবে এছাড়াও খানিক বেশি মাইলেজের বেশ কিছু স্কুটারের তালিকা রইলো নিচে।

TVS Jupiter (৬২ কিমি/লিটার)

১১০ সিসি ইঞ্জিন সমৃদ্ধ টিভিএস জুপিটার-এর শুরুর মূল্য ৬৯,৯৯০ টাকা (এক্স শোরুম)। এর মধ্যে থাকা ইঞ্জিনটি থেকে উৎপাদিত পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ৭.৪ বিএইচপি ও ৮.৪ এনএম। ১০৭ কেজি ওজন সমৃদ্ধ এই জুপিটারে রয়েছে পাঁচ লিটারের ফুয়েল ট্যাঙ্ক। প্রতি লিটার পেট্রোলে প্রায় ৬২ কিমি চলার ক্ষমতা রয়েছে এর। এছাড়াও টিভিএস ইন্টেলিগো (intelliGo) প্রযুক্তির জন্য এর ইঞ্জিনে আইডল স্টার্ট-স্টপ ফিচার প্রায় ১৫% পর্যন্ত তেল সাশ্রয় করতে পারে।

Suzuki Access 125 (৬৪ কিমি/লিটার)

এদেশের অন্যতম জনপ্রিয় ও শক্তিশালী স্কুটার সুজুকি অ্যাক্সেস-এর বেস ভার্সনের এক্স শোরুম মূল্য ৭৭,৬০০ টাকা। ১২৫ সিসির ইঞ্জিন সমৃদ্ধ এই স্কুটারের থেকে ৮.৫৮ বিএইচপি ক্ষমতা ও ১০ এনএম টর্ক উৎপাদিত হয়। ৫ লিটারের ফুয়েল ট্যাংক সমৃদ্ধ এই স্কুটার বাস্তবিক ক্ষেত্রেই “কম তেল খায়”। প্রতিটার পেট্রোলে প্রায় ৬৪ কিমি ছুটিতে পারে সুজুকি অ্যাক্সেস। রেট্রো লুকের পাশাপাশি ১২৫ সিসি শক্তিশালী ইঞ্জিনে ভর করেই নাম কামিয়েছে এটি।

Yamaha Ray ZR 125 (৬৬কিমি/লিটার)

মাইল হাইব্রিড প্রযুক্তিযুক্ত Yamaha Ray ZR 125 স্কুটারটির দাম শুরু হচ্ছে ৮০,২৩০ টাকা থেকে। এতে রয়েছে ৮ বিএইচপি শক্তি এবং ১০.৩ এনএম টর্ক উৎপাদনকারী ১২৫ সিসির ইঞ্জিন। এই ইঞ্জিনের সঙ্গে যুক্ত রয়েছে একটি স্মার্ট জেনারেটর মোটর যা ৩০% বেশি টর্ক উৎপাদনের পাশাপাশি ১৬ শতাংশ পর্যন্ত তেল সাশ্রয় করে। এক লিটার পেট্রোলে ইয়ামাহার এই স্কুটারটি প্রায় ৬৬ কিমি চলতে পারে।

Yamaha Fascino 125 (৬৮ কিমি/লিটার)

ইয়ামাহার হাইব্রিড প্রযুক্তির আরেকটি স্কুটার Fascino এর বেস সংস্করণের এক্স শোরুম মূল্য ৭৬,৬০০ টাকা। এর ক্ষেত্রেও রয়েছে ১২৫ সিসির ইঞ্জিনের সঙ্গে যুক্ত স্মার্ট মোটর জেনারেটর যা যৌথভাবে ৮ বিএইচপি শক্তি ও ১০.৩ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। Yamaha Fascino 125 ও Ray ZR 125 একই প্রযুক্তি সম্মলিত হওয়া সত্বেও ফ্যাসিনোতে খানিকটা বেশি ৬৮ কিমি/লিটার মাইলেজ দেখতে পাওয়া যায়।

উল্লেখ্য, এগুলি পরীক্ষিত মাইলেজ এবং বাস্তবে বিভিন্ন পরিস্থিতির কারণে আলাদা হতে পারে।