চিরতরে থামল চাকা, Hero-র এই জনপ্রিয় বাইকের বিক্রি বন্ধ হল

বিভিন্ন সময়ে বিশ্বের বৃহত্তম টু-হুইলার কোম্পানি হিরো মোটোকর্প (Hero MotoCorp) তাদের প্রোডাক্টের তালিকায় রদবদল ঘটিয়ে থাকে। এবারে তারা নিঃশব্দে ভারতীয় ওয়েবসাইট থেকে Xpulse 200 2V-এর…

বিভিন্ন সময়ে বিশ্বের বৃহত্তম টু-হুইলার কোম্পানি হিরো মোটোকর্প (Hero MotoCorp) তাদের প্রোডাক্টের তালিকায় রদবদল ঘটিয়ে থাকে। এবারে তারা নিঃশব্দে ভারতীয় ওয়েবসাইট থেকে Xpulse 200 2V-এর যাবতীয় তথ্য সরিয়ে নিল। যা এদেশ থেকে অ্যাডভেঞ্চার বাইকটির বিক্রি বন্ধ হতে চলাকেই নির্দেশ করে। সূত্রের খবর, এবার থেকে বাইকটির আরও উন্নত 4V ভার্সন শুধু বিক্রি করবে হিরো। উল্লেখ্য, Hero Xpulse 200 4V লঞ্চ হওয়ার পর এর পুরনো টু-ভাল্ভ মডেলের বাজার থেকে বিদায় নেওয়া শুধু সময়ের অপেক্ষা ছিল।

এদিকে বর্তমানে এক্সপালস-এর সবচেয়ে শক্তিশালী ভার্সনের উপর কাজ করছে হিরো মোটোকর্প। যেটি নতুন বছরেই ভারতের বাজারে পা রাখতে পারে। প্রসঙ্গত, Hero XPulse 2V-এর দাম ছিল ১.২৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যেখানে 4V মডেলটি কিনতে খরচ পড়ে ১.৩৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অর্থাৎ ২ভি-র চাইতে খরচ হত ১০,০০০ টাকা বেশি।

Hero XPulse ব্র্যান্ডের বাইকগুলি প্রধানত মেঠো ও পাথরে দুর্গম পথে সাবলীলভাবে চলার জন্য উপযুক্ত। এক কথায় বললে এগুলি অফ রোডিং বাইক। এদিকে XPulse 4V-তে রয়েছে একটি ১৯৯.৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে ৮,৫০০ আরপিএম গতিতে ১৮.৮ বিএইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএম গতিতে ১৭.৩৫ এনএম টর্ক উৎপন্ন হয়। এতে রয়েছে ৫-স্পিড গিয়ারবক্স।

হিরো এক্সপালস পোর্টফোলিওতে যুক্ত হতে চলা নতুম বাইকটি XPulse 400 নামে বাজারে আসতে পারে। এতে একটি সিঙ্গেল সিলিন্ডার এবং লিকুইড কুল্ড ইঞ্জিন দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। বাইকটির আউটপুট ৩৫-৪০ বিএইচপি হবে বলে অনুমান। আবার এটি দুটি ভ্যারিয়েন্টে আসার জল্পনা শোনা গেলেও এখনও সংস্থার তরফে কোনো নিশ্চিত বার্তা আসেনি।