Water Heater: ক্রেতারা সাবধান, ১লা জানুয়ারি থেকে আর পাওয়া যাবেনা এই ইলেকট্রিক ওয়াটার হিটার

দেখতে দেখতে ডিসেম্বর মাসের অর্ধেকদিন শেষ হয়েছে; এদিকে ভারতের বিভিন্ন কোণায় একটু একটু করে জাঁকিয়ে বসছে শীতের মরসুমও। সেক্ষেত্রে ঠান্ডার হাত থেকে বাঁচতে (পড়ুন অসময়ে…

দেখতে দেখতে ডিসেম্বর মাসের অর্ধেকদিন শেষ হয়েছে; এদিকে ভারতের বিভিন্ন কোণায় একটু একটু করে জাঁকিয়ে বসছে শীতের মরসুমও। সেক্ষেত্রে ঠান্ডার হাত থেকে বাঁচতে (পড়ুন অসময়ে উষ্ণতা পেতে) অনেকেই এখন ইলেকট্রিক ওয়াটার হিটার (গিজার) কিনছেন বা কেনার পরিকল্পনা করছেন। এই পরিস্থিতিতে আপনিও যদি আগামী একমাসের মধ্যে বাথরুমে একটি ওয়াটার হিটার লাগানোর পরিকল্পনা করে থাকেন, তাহলে আজ আপনার জন্য রয়েছে একটি বড় খবর। কারণ সম্প্রতি কেন্দ্র সরকার, ওয়াটার হিটার কেনার প্রসঙ্গে একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকা অনুযায়ী, আগামী বছরের শুরু থেকেই এক ধরণের ওয়াটার হিটার চাইলেও কেনা যাবেনা। না, সরকার দেশে ওয়াটার হিটার নিষিদ্ধ করছেনা; আসল ব্যাপারটা হচ্ছে যে, জ্বালানি মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে – আগামী ১লা জানুয়ারী (২০২৩) থেকে ওয়ান স্টার (1 Star) ওয়াটার হিটার আর বৈধ হবে না।

জ্বালানি মন্ত্রণালয় জারি করছে নতুন নিয়ম

বাজারে এমনিতে বিভিন্ন ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্স (গিজার, ফ্রিজ, এসি ইত্যাদি) বিভিন্ন স্টার রেটিংয়ের ক্যাটেগরিতে বিক্রি হয়। এর মধ্যে ফাইভ স্টার (5 Star) প্রোডাক্টগুলির মান এবং কাজ ভালো, তবে এগুলির দাম তুলনামূলকভাবে বেশি হয়। অন্যদিকে ওয়ান স্টার ইলেকট্রনিক্সগুলিকে কার্যত নিম্নমানের বলা যেতে পারে। এই পরিস্থিতিতে কেন্দ্র সরকারের জ্বালানি মন্ত্রণালয় একটি টেবিল প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে ওয়ান স্টারযুক্ত বৈদ্যুতিক ওয়াটার হিটার আগামী ১লা জানুয়ারী ২০২৩ থেকে ৩১শে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত দেশীয় বাজারে বৈধ হবেনা; তাতে হিটারের ক্যাপাসিটি/ক্ষমতা ৬ লিটার হোক বা ২০০ লিটার।

আসলে এই ওয়ান স্টার রেটিং বিশিষ্ট ডিভাইসগুলি বেশি শক্তি খরচ করে এবং এগুলির কারণে বিদ্যুৎ বিলও বেশি আসে। মন্ত্রকের মতে, এই ধরনের বৈদ্যুতিক ওয়াটার হিটারগুলির শক্তি বা কর্মক্ষমতার লেভেল আপগ্রেড করার প্রয়োজন রয়েছে। তাই আগামী তিন বছর কোনোভাবেই এগুলি কেনা যাবেনা। অতএব, এই শীতে গরম জল পেতে চাইলে বেশি স্টার রেটিংযুক্ত ওয়াটার হিটার কিনুন।