সরকারি ঝামেলা সত্ত্বেও ভারতের স্মার্টফোন বাজার Xiaomi, Vivo, Oppo-দের হাতের মুঠোয়

সাম্প্রতিক বছরগুলিতে রাজনীতিগত দিক থেকে ভারত এবং প্রতিবেশী দেশ চীনের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছেনা। এই কারণে এদেশের বাজারে বারবার নানাবিধ বাধার মুখেও পড়ছে চীনা কোম্পানিগুলি।…

সাম্প্রতিক বছরগুলিতে রাজনীতিগত দিক থেকে ভারত এবং প্রতিবেশী দেশ চীনের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছেনা। এই কারণে এদেশের বাজারে বারবার নানাবিধ বাধার মুখেও পড়ছে চীনা কোম্পানিগুলি। কিন্তু শত ঝামেলা সত্ত্বেও যে দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক এখনও অটুট রয়েছে, তার সবচেয়ে বড় উদাহরণ ইন্ডিয়ান মার্কেটে চীনা স্মার্টকোম্পানিগুলির আধিপত্য। আসলে দুই বছর আগে সংঘটিত ভারত-চীন সীমান্ত উত্তেজনার পর থেকে পাশাপাশি অবস্থিত দুই দেশের মধ্যে অনেক মতবিরোধ-তিক্ততা দেখা গেছে। কিন্তু তার বহু সময় আগে থেকে Xiaomi, Vivo বা Oppo-র মত ব্র্যান্ড এদেশের বাজারে যে বড় জায়গা করে নিয়েছে, ২০২০ সালের পরেও তার কোনো নড়চড় হয়নি। বরঞ্চ ভারত সরকারের ক্রমাগত নজরদারি এবং অর্থনৈতিক অবরোধের মধ্যেও দেশের শীর্ষ পাঁচটি স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে Xiaomi, Vivo এবং Oppo-র নাম।

ভারতীয় স্মার্টফোন বাজারের ৬৭% শেয়ার দখল করে রেখেছে চীনা কোম্পানিগুলি

২০১৪ সালে অর্থাৎ আজ থেকে ৮ বছর আগে ভারতের বাজারে পা রেখেছিল ওপ্পো, ভিভো, ওয়ানপ্লাস (OnePlus) এবং শাওমির মত ব্র্যান্ড। এরপর ২০১৮ সালে তাদের সাথে যোগ দেয় রিয়েলমিও (Realme)। সেক্ষেত্রে এই কয়েক বছরে সংস্থাগুলির প্রোডাক্ট (পড়ুন হ্যান্ডসেট) এমনভাবে এদেশের মানুষকে আকৃষ্ট করছে, যার ফলে এই মুহূর্তে ভারতীয় স্মার্টফোন বাজারে চীনা কোম্পানিগুলির শেয়ার দাঁড়িয়েছে ৬৭ শতাংশে। হ্যাঁ ঠিকই বলছি! ক্যানালিসের রিপোর্ট অনুযায়ী, এর মধ্যে শাওমি ২১% মার্কেট শেয়ারের দৌলতে ভারতের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ডের জায়গা ধরে রেখেছে। অন্যদিকে ভিভো, ওপ্পো এবং রিয়েলমির বর্তমান শেয়ার যথাক্রমে ১৬%, ১৬% এবং ১৪%। এছাড়া বিশ্বখ্যাত ইলেকট্রনিক্স কোম্পানি স্যামসাং, এদেশের স্মার্টফোন মার্কেটের ১৮ শতাংশ শেয়ার নিজের হাতে রেখেছে, যেখানে অন্যান্য সমস্ত কোম্পানির মিলিত শেয়ার ১৫ শতাংশ।

আসলে গত কয়েক বছরে মাইক্রোম্যাক্স (Micromax), কার্বন (Karbonn), স্পাইস (Spice) এবং লাভার (Lava)-র মত ভারতীয় ব্র্যান্ডগুলি বাজারে তাদের দখল হারিয়েছে। আর পরিস্থিতি এমন জায়গায় গিয়ে দাঁড়িয়েছে যে, বিভিন্ন সরকারি সাহায্য পাওয়া সত্ত্বেও এই সংস্থাগুলি তেমনভাবে ঘুরে দাঁড়াতে পারেনি। ফলে এখন লাভার মত ভারতীয় কোম্পানির বাজার শেয়ার ১ শতাংশেরও কম; মানে ভারতীয় মোবাইল কোম্পানিগুলি চীনা ব্র্যান্ডগুলির আশেপাশেও নেই।

অ্যাক্সেসরিজ সেগমেন্টে কিন্তু ছবি অন্য

ইন্ডিয়ান স্মার্টফোন মার্কেটে চীনা কোম্পানিগুলির একাধিপত্য হলেও, অ্যাক্সেসরিজ সেগমেন্টে পরিস্থিতি কিন্তু ঠিক উল্টো। এক্ষেত্রে ভারতীয় কোম্পানিগুলি চীনকে পেছনে ফেলে এই সেগমেন্টে নিজেদের পতাকা উঁচু করে রেখেছে। পরিসংখ্যান অনুযায়ী, ভারতীয় কোম্পানিগুলি অ্যাক্সেসরিজ মার্কেটে ৬০,০০০ কোটি টাকার শেয়ারের একচেটিয়া অধিকারী যার মধ্যে উইয়ারেবল বা পরিধানযোগ্য (যেমন স্মার্টওয়াচ, ফিটনেস ব্যান্ড) প্রোডাক্ট, শ্রবণযোগ্য (হেডফোন, ইয়ারবাড, ইয়ারফোন, নেকব্যান্ড) প্রোডাক্ট এবং পাওয়ার অ্যাক্সেসরি অন্তর্ভুক্ত রয়েছে৷

জানিয়ে রাখি, ভারতের শীর্ষ পাঁচটি উইয়ারেবল ব্র্যান্ডের মধ্যে তিনটি কোম্পানিই ভারতীয়। এর মধ্যে ইমাজিন মার্কেটিং (BoAt)-এর মার্কেট শেয়ার রয়েছে ৩২ শতাংশ, নেক্সবেস (Noise)-এর মার্কেট শেয়ার ১৪ শতাংশ এবং ফায়ারবোল্ট (Fire-Bolt) ৯% শেয়ার অর্জন করেছে। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী চীনা কোম্পানি ওয়ানপ্লাস এবং রিয়েলমির এইক্ষেত্রে বাজারে জায়গা যথাক্রমে ৮% ও ৪%। এই পরিস্থিতিতে ভারতীয় কোম্পানিগুলি তাদের ম্যানুফ্যাকচারিং ও এক্সপোর্শন আরো বাড়ানোর পরিকল্পনা করছে বলে জানা গেছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন