ফের ৩৫ লক্ষ গ্রাহক হারিয়ে চাপে Vodafone Idea, কি অবস্থা Jio ও Airtel এর?

বাজার দখলের লড়াইয়ে ফের একবার Vodafone Idea অর্থাৎ Vi-কে পিছু হটতে হল। নিত্যনতুন অফার চালু করে গ্রাহক টানার শত চেষ্টা করলেও ইউজারবেস ধরে রাখার ক্ষেত্রে…

বাজার দখলের লড়াইয়ে ফের একবার Vodafone Idea অর্থাৎ Vi-কে পিছু হটতে হল। নিত্যনতুন অফার চালু করে গ্রাহক টানার শত চেষ্টা করলেও ইউজারবেস ধরে রাখার ক্ষেত্রে সংস্থাটি যে একেবারেই ব্যর্থ, সেকথা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)-এর এক সাম্প্রতিক রিপোর্টে আবারও একবার স্পষ্টভাবে ফুটে উঠেছে। আসলে TRAI ভারতের বিভিন্ন টেলিকম অপারেটরগুলির গ্রাহক সংখ্যা উল্লেখ করে গত সোমবার একটি রিপোর্ট প্রকাশ করেছে, যেখানে দেখা গেছে যে, ২০২২ সালের অক্টোবরে ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর Vodafone Idea প্রায় ৩.৫ মিলিয়ন গ্রাহক হারিয়েছে। খুব স্বাভাবিকভাবেই দীর্ঘদিন ধরে পাহাড়প্রমাণ দেনার ভারে জর্জরিত টেলিকম সংস্থাটির জন্য এটা যে এক ভয়ঙ্কর দুঃসংবাদ, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

অক্টোবরে ৩.৫ মিলিয়ন গ্রাহক হারিয়ে ঘোর বিপাকে Vodafone Idea

২০২২ সালের অক্টোবর মাসের জন্য প্রকাশিত ট্রাই-এর লেটেস্ট রিপোর্ট অনুসারে, আলোচ্য টেলিকম সংস্থাটি শুধুমাত্র অক্টোবরেই মোট ৩,৫০৯,৬৬৬ জন ওয়্যারলেস গ্রাহক হারিয়েছে। এর ফলে ওয়্যারলেস মার্কেট শেয়ারে সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ভিআই-এর শেয়ার ২১.৭৫% থেকে ২১.৪৮%-এ নেমে এসেছে। উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরেও ভিআই-এর ৪০ লাখেরও বেশি গ্রাহকহানি ঘটেছে। অর্থাৎ, মাত্র দুই মাসের মধ্যে প্রায় ৭.৫ মিলিয়ন ব্যবহারকারী সংস্থাটির হাত ছেড়ে দিয়েছে। এমনিতেই পাহাড়প্রমাণ দেনার ভারে দীর্ঘদিন ধরেই ভয়ঙ্কর শোচনীয় অবস্থার মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে কোম্পানিটি; তার ওপর আবার এরকম দুর্বার গতিতে গ্রাহক হারাতে থাকলে পুনরায় ঘুরে দাঁড়ানো যে সংস্থাটির জন্য খুবই কঠিন ব্যাপার হয়ে যাবে, সেকথা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না।

বহু সংখ্যক ওয়্যারলেস সাবস্ক্রাইবার পেল Reliance Jio এবং Bharti Airtel 

তবে ভিআই-এর এই লাগাতার শোচনীয় দুর্দশার ভরপুর ফায়দা তুলছে দেশের অপর দুই প্রথিতযশা বেসরকারি টেলিকম অপারেটর রিলায়েন্স জিও এবং এয়ারটেল। ট্রাই-এর রিপোর্ট অনুযায়ী, গত অক্টোবরে নিজেদের খাতে বহু সংখ্যক ওয়্যারলেস ইউজার যোগ করেছে এয়ারটেল ও জিও। একদিকে এয়ারটেল ০.৮ মিলিয়ন নতুন ব্যবহারকারী পেয়েছে, অন্যদিকে জিও ১.৪ মিলিয়ন গ্রাহক বাড়াতে সক্ষম হয়েছে। উল্লেখ্য যে, ২০২২ সালের অক্টোবরে ওয়্যারলেস ইউজার সেগমেন্টে জিও এবং এয়ারটেলের মার্কেট শেয়ার ছিল যথাক্রমে ৩৬.৮৫% এবং ৩১.৯২%।

প্রসঙ্গত জানিয়ে রাখি, Vodafone Idea অক্টোবর মাসে ০.৪৭ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী (অ্যাক্টিভ ইউজার) হারিয়েছে। অক্টোবরে সংস্থাটির ভিএলআর (VLR) বা অ্যাক্টিভ ইউজার পার্সেন্টেজ ছিল ৮৬.২০%। উল্লেখ্য যে, Jio এই মাসে প্রায় ৪.৯ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী যোগ করেছে। অন্যদিকে, ০.৯৬ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার হারিয়েছে Airtel। গত অক্টোবর মাসে এয়ারটেল এবং জিও-র ভিএলআর সাবস্ক্রাইবার পার্সেন্টেজ ছিল যথাক্রমে ৯৮.৫৬% এবং ৯১.৯৩%। আবার, রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড (Bharat Sanchar Nigam Limited বা বিএসএনএল (BSNL) ০.৬২ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী হারিয়েছে বলে জানা গিয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন