TV দেখার খরচ আরও বাড়ছে, চ্যানেলের দাম বাড়াচ্ছে ব্রডকাস্টাররা, কবে থেকে কার্যকর হবে?

আগামী বছর থেকে টিভি দেখার খরচ, অর্থাৎ কেবল (Cable) এবং ডিটিএইচ (DTH) বিল বাড়তে চলেছে। একথা আমাদের সকলেরই জানা যে, এখন দেশে প্রায় সবকিছুর দামই…

আগামী বছর থেকে টিভি দেখার খরচ, অর্থাৎ কেবল (Cable) এবং ডিটিএইচ (DTH) বিল বাড়তে চলেছে। একথা আমাদের সকলেরই জানা যে, এখন দেশে প্রায় সবকিছুর দামই ঊর্ধ্বমুখী। ডিজেল, পেট্রোল থেকে শুরু করে রান্নার গ্যাস বা শাকসবজি – নিত্যদিনের প্রয়োজনীয় নানা জিনিসের দাম ক্রমশই হু হু করে বাড়ছে। সেক্ষেত্রে এবার এই ক্রমবর্ধমান তালিকায় নাম লিখিয়েছে টেলিভিশন। জানা গিয়েছে যে, শীর্ষস্থানীয় টিভি সম্প্রচারকরা বোকে (Bouquet) এবং আ-লা-কার্ট (a-la-carte) চ্যানেলের দাম বাড়ানোর কারণে আগামী বছর থেকে ইউজারদের মাসিক টিভি সাবস্ক্রিপশনের খরচ বাড়তে চলেছে। ফলে যারা টিভি দেখতে ভালোবাসেন কিংবা টিভি দেখেই দিনের অধিকাংশ সময় কাটান, তাদের জন্য এটা নিঃসন্দেহে এক নিদারুণ দুঃসংবাদ।

নতুন বছরে টিভি দেখতে হলে অতিরিক্ত গাঁটের কড়ি খসাতে হবে ইউজারদের

ইটি টেলিকমের রিপোর্ট অনুসারে, আগামী বছরের ১ ফেব্রুয়ারি থেকে নতুন দাম কার্যকর হবে। ইতিমধ্যেই সান টিভি নেটওয়ার্ক, কালভার ম্যাক্স এন্টারটেইনমেন্ট এবং জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ (ZEE) তাদের রেফারেন্স ইন্টারকানেক্ট অফার (RIO) জমা দিয়েছে। জানা গিয়েছে যে, আগামী ফেব্রুয়ারি থেকে পে চ্যানেলের বোকেতে থাকা একটি চ্যানেলের সর্বোচ্চ মাসিক দাম হবে ১৯ টাকা, যা বর্তমানে ১২ টাকা নির্ধারিত রয়েছে। অর্থাৎ, কোনো বোকেতে এখন যদি একটি ১২ টাকা দামের চ্যানেল থাকে, সেক্ষেত্রে সেটির দাম আগামী দিনে জিএসটি সহ ৯ টাকা বাড়তে পারে। আবার, একটি বোকেতে একাধিক ১২ টাকার চ্যানেল থাকলে খরচ আরও বেশি বৃদ্ধি পাবে।

উল্লেখ্য যে, সোনি এবং জি সম্প্রতি অনেক চ্যানেলের দাম বাড়িয়েছে। কিছু বোকের খরচ ১০-১৫% বৃদ্ধি পেয়েছে। আবার, অনেক ক্ষেত্রে এর চাইতেও বেশি মূল্যবৃদ্ধি প্রত্যক্ষ করা গিয়েছে। ফলে সবমিলিয়ে নানাবিধ জরুরি জিনিসের উত্তরোত্তর চড়া মূল্যবৃদ্ধিতে নাজেহাল সাধারণ মানুষের যন্ত্রণা যে আগামী দিনে আরও বাড়তে চলেছে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

আগামী বছরের ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে নয়া নিয়ম

প্রসঙ্গত জানিয়ে রাখি, গত ২২ নভেম্বর টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI) নতুন ট্যারিফ অর্ডার অর্থাৎ এনটিও ২.০ (NTO 2.0) জনসমক্ষে এনেছে। নয়া নির্দেশিকায় কোনো চ্যানেলের সর্বোচ্চ মূল্য ১৯ টাকা নির্ধারিত হয়েছে। এর পাশাপাশি নতুন নিয়মে আরও বলা হয়েছে যে, চ্যানেল বোকের দাম সংশ্লিষ্ট চ্যানেলগুলির আ-লা-কার্ট দরের যোগফলের ৪৫ শতাংশের বেশি হবে না। তবে যে সমস্ত পে চ্যানেল ব্রডকাস্টাররা কোনো বোকেতে না রেখে শুধুমাত্র আ-লা-কার্ট ভিত্তিতেই বিক্রি করে, সেগুলির দর তারা নিজেরা স্বাধীনভাবে নির্ধারণ করতে পারবে। সেক্ষেত্রে দামের কোনো ঊর্ধ্বসীমা বেঁধে দেয়নি ট্রাই।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে ব্রডকাস্টার সংস্থাগুলিকে পে চ্যানেল, চ্যানেল বোকের পরিবর্তিত দামের বিশদ বিবরণ ট্রাইকে জমা দিতে হবে। সেইসাথে কোন বোকেতে কী কী চ্যানেল থাকবে, তাও ট্রাইকে বিস্তারিতভাবে জানাতে হবে৷ আগামী ১ জানুয়ারির মধ্যে ডিটিএইচ (DTH) এবং এমএসও (MSO) সংস্থাগুলি সংশোধিত ডিস্ট্রিবিউটার্স রিটেইল প্রাইস ট্রাইকে জমা দেবে। এরপর ১ ফেব্রুয়ারি থেকে এনটিও ২.০ সারা ভারতে কার্যকর হবে বলে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে।