গাড়ি/বাইক কেনার টাকা ইনসেন্টিভ হিসাবে কর্মীদের দেওয়ার ঘোষণা ভারতীয় সংস্থার

Avatar

Updated on:

Vedanta rolls out EV Policy for all employees

ভারতে দূষণের মাত্রা কমাতে সরকারের সাথে বিভিন্ন বেসরকারি সংস্থা কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে চলেছে। যার অন্যতম পদক্ষেপ হিসেবে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধিতে বিভিন্ন উপায়ে উৎসাহ দিয়ে চলেছে। এবার খনন ক্ষেত্রে দেশের অন্যতম বড় বেসরকারি সংস্থা বেদান্ত (Vedanta) তাদের কর্মীদের ইলেকট্রিক ভেহিকেল কেনা আরও সহজ করতে নতুন পলিসির সূচনা করল।

সংস্থাটি তাদের কর্মীদের বৈদ্যুতিক যানবাহন কেনার জন্য ৩০ শতাংশ থেকে ৫০ শতাংশ অনুদান দেবে বলে ঘোষণা করেছে। দেশের যে কোনো প্রান্তের কর্মীরাই ইনসেন্টিভের সুবিধা উপভোগ করতে পারবেন বলে জানানো হয়েছে। এই পলিসিতে ইলেকট্রিক ফোর ও টু-হুইলারকে আওতাভুক্ত করা হয়েছে। ২০২২-এর ডিসেম্বর থেকেই যা কার্যকর করা হয়েছে বলে জানা গেছে।

এই প্রসঙ্গে বেদান্ত গোষ্ঠীর সিও সুনীল দুগ্গাল বলেন, “আমাদের জনগণের দর্শনের সাথে সামঞ্জস্য রেখে কর্মীদের জন্য আমরা নতুন ইভি নীতি ঘোষণা করতে পেরে আনন্দিত। এটি কর্মীদের বেশি পরিমাণে বৈদ্যুতিক যানবাহন কেনার দিকে পরিচালিত করবে। পাশাপাশি দীর্ঘস্থায়ী ভবিষ্যতের জন্য ভারতের পরিবেশবান্ধব গতিশীলতাকে ভর করে মানসিকতার পরিবর্তন সাধনের কাজ চালিয়ে যাব।”

পরিসংখ্যান বলছে, সমগ্র বিশ্বে গ্রীনহাউস গ্যাসের নির্গমনের ১২ শতাংশ অবদান রাখে রাস্তাঘাটের যান চলাচল। যা প্রধানত জীবাশ্ম জ্বালানি চালিত যানবাহনের কালো ধোঁয়ায় মিশে থাকে। বেদান্ত ২০৩০-এর লাইট মোটর ভেহিকেল থেকে কার্বনের নির্গমন প্রতিহত করার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে। তাদের নতুন ইভি নীতি এই লক্ষ্য বাস্তবায়িত করতে সহায়তা করবে বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥