Meta: ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ২.২৯ কোটি পোস্ট ডিলিট করল মেটা, জেনে নিন কারণ

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম Meta তাদের Facebook ও Instagram প্ল্যাটফর্ম থেকে প্রায় ২ কোটি ২৯ লক্ষের বেশি পোস্ট অপসারিত করেছে বলে রিপোর্ট প্রকাশ করল। সংস্থার…

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম Meta তাদের Facebook ও Instagram প্ল্যাটফর্ম থেকে প্রায় ২ কোটি ২৯ লক্ষের বেশি পোস্ট অপসারিত করেছে বলে রিপোর্ট প্রকাশ করল। সংস্থার তরফে জানানো হয়েছে যে, এই দুই প্ল্যাটফর্মে ভারতীয় ইউজারদের ২৩ মিলিয়নের বেশি কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে‌। রিপোর্টে বলা হয়েছে, Meta, Facebook থেকে ১. ৯৫ কোটির বেশি এবং ইনস্টাগ্রাম থেকে প্রায় ৩৩. ৯ লাখ কনটেন্ট সরাতে বাধ্য হয়েছে। মেটা-মালিকানাধীন WhatsApp-ও নভেম্বরে ৩৭ লক্ষের বেশি ভারতীয় অ্যাকাউন্ট ব্যান করেছে।

বুধবার Meta-র এই রিপোর্টে বলা হয়, অভিযোগের ভিত্তিতে ফেসবুক থেকে ১.৪৯ কোটির বেশি স্প্যাম কনটেন্ট সরানো হয়েছে। আবার ব্যবহারকারীরা নভেম্বরে নগ্নতা এবং যৌন ক্রিয়াকলাপ সম্পর্কিত ১৮ লাখ এবং ১২ লাখ হিংসাত্মক কনটেন্টের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। যার মধ্য থেকে অনেক কনটেন্ট ইতিমধ্যেই ডিলিট করা হয়েছে।

অ্যাকাউন্ট হ্যাক হওয়ার অভিযোগ উঠেছিল

মেটা বলেছে, তারা ৫৫৫টি ভুয়ো অ্যাকাউন্ট সম্পর্কিত অভিযোগ পেয়েছে। আবার ২৫৩টি অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে অভিযোগ এসেছে, যার মধ্যে কিছু অ্যাকাউন্ট তারা ইতিমধ্যেই ফিরিয়ে দিয়েছে‌।

WhatsApp বন্ধ করেছে ৩৭ লক্ষ অ্যাকাউন্ট

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ, হোয়াটসঅ্যাপও এক মাসে ৩৭ লক্ষেরও বেশি ভারতীয় অ্যাকাউন্ট ব্যান করে দিয়েছে। ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে এই অ্যাকাউন্টগুলি ব্যান করা হয়েছে। ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে এই অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করা হয়েছে।