Mahindra Thar কেনার প্ল্যান করছেন? দারুণ খবর আছে, সস্তা হতে পারে এই গাড়ি

ভারতের মতো সর্বপ্রকার ভূ-প্রকৃতি বিশিষ্ট দেশে অফ-রোডিংয়ের জন্য Mahindra Thar-এর জুড়ি মেলা ভার। পাহাড়ি দুর্গম পথ হোক বা মেঠো খানাখন্দ, নিজের সাবলীলতা দেখানোর ক্ষেত্রে মাহিন্দ্রা…

ভারতের মতো সর্বপ্রকার ভূ-প্রকৃতি বিশিষ্ট দেশে অফ-রোডিংয়ের জন্য Mahindra Thar-এর জুড়ি মেলা ভার। পাহাড়ি দুর্গম পথ হোক বা মেঠো খানাখন্দ, নিজের সাবলীলতা দেখানোর ক্ষেত্রে মাহিন্দ্রা (Mahindra)-র এই এসইউভি (SUV) গাড়িটির তুলনা হয় না। এদিকে আচমকাই থর তার অনুরাগীদের জন্য খুশির বার্তা শোনালো। গাড়িটির দাম একলাফে অনেকটাই কমতে পারে বলে ইঙ্গিত মিলেছে।

আসলে সম্প্রতি জিএসটি (GST) কাউন্সিল সমস্ত এসইউভি গাড়ির উপর উচ্চতর হারে কর আরোপ হবে বলে জানিয়েছে। এখন থেকে উক্ত সেগমেন্টে ২৮% জিএসটি এবং ২২% শেষ অথবা ৫০ শতাংশ মোট ট্যাক্স দিতে হবে। ফলে বলাই বাহুল্য গাড়ির দাম একলাফে অনেকটাই বৃদ্ধি পাবে। এমতাবস্থায় স্বভাবতই মনে যেই প্রশ্ন জাগে, তা হল জিএসটি কাউন্সিলের নয়া নির্দেশিকা অনুযায়ী থরের দাম বাড়ার বদলে কমার কারণ কী?

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, কাউন্সিলের তরফে কোন গাড়িগুলিকে এসইউভি গোত্রে শামিল করা হবে, তার একটি স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। তারা জানিয়েছে যেই গাড়ির দৈর্ঘ্য ৪ মিটারের বেশি, ইঞ্জিনের সক্ষমতা ১,৫০০ সিসির বেশি এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিমি-র অধিক, শুধুমাত্র সেই সব গাড়িকেই হাতে-কলমে এসইউভি-র তকমা দেওয়া হবে। অর্থাৎ উল্লিখিত এই তিন বৈশিষ্ট্যের মধ্যে কোন একটি না থাকলে সেটিকে এসইউভি বলা যাবে না। সে ক্ষেত্রে অতিরিক্ত কর না দিতে হলে নির্মাতার সংস্থার তরফে গাড়িটির দাম কমানোর সম্ভাবনার কথা উঠে আসছে।

Mahindra Thar-এর ক্ষেত্রে দেখা গেছে এর দৈর্ঘ্য ৩,৯৮৫ মিটার, ইঞ্জিন ১,৫০০ সিসির বেশি, আবার গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২২৬ মিমি। তাই গাড়িটি এসইউভি গোত্রভুক্ত করা হয়নি। এদিকে ২০২০-তে ফেসলিফ্ট ভার্সনে আগত মাহিন্দ্রা থরের বর্তমান বাজারমূল্য ১৩.৫৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। খুব শীঘ্রই এর ৫-দরজা বিশিষ্ট মডেল লঞ্চের জন্য জোরকদমে প্রস্তুতি নিচ্ছে সংস্থা। এটি গাড়িটির বৃহৎ ভার্সন হিসেবে আসবে। সেক্ষেত্রে এর দৈর্ঘ্য ৪ মিটার ছাপিয়ে যেতে পারে।