অর্ধশতাব্দী আগে দেশের পরিবহনে যুগান্তর আনা Kinetic Luna মোপেড বাজারে ফিরছে EV অবতারে

এক সময়কার বিখ্যাত মোপেড Kinetic Luna-র কথা মনে পড়ে? যা ৫০ বছর আগে ভারতের টু-হুইলারের বাজারের সংজ্ঞা পুরোদস্তুর বদলে দিয়েছিল। দীর্ঘ বছর পর বাজার কাঁপানো…

এক সময়কার বিখ্যাত মোপেড Kinetic Luna-র কথা মনে পড়ে? যা ৫০ বছর আগে ভারতের টু-হুইলারের বাজারের সংজ্ঞা পুরোদস্তুর বদলে দিয়েছিল। দীর্ঘ বছর পর বাজার কাঁপানো মোপেডটি এবারে ইলেকট্রিক ভার্সনে প্রত্যাবর্তন করতে চলেছে এটি। কাইনেটিক এনার্জি লিমিটেড বা কেইএল (KEL) ঘোষণা করেছে যে তারা ইতিমধ্যেই তাদের এই নতুন ইলেকট্রিক মোপেডের চ্যাসিস এবং অন্যান্য যন্ত্রাংশের উৎপাদন শুরু করেছে। পরিবেশবান্ধব ভার্সনে কাইনেটিক লুনা ইলেকট্রিক শীঘ্রই লঞ্চ করা হবে বলে নিশ্চিত করেছে সংস্থা।

সংস্থা সূত্রে খবর, এই ইলেকট্রিক মোপেডটি কাইনেটিক গ্রীন এনার্জি অ্যান্ড পাওয়ার সলিউশনস-এর মাধ্যমে বিক্রি করা হবে। এদিকে কেইএল দাবি করেছে, কাইনেটিক লুনা ইলেকট্রিকের চ্যাসিস, মেইন স্ট্যান্ড, সাইড স্ট্যান্ড এবং সুইং আর্ম ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। এটি মহারাষ্ট্রের আহমেদনগরে সংস্থার একটি আলাদা কারখানায় নির্মাণ করা হবে। সংস্থাটি জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে প্রতি মাসে তাদের মোপেড উৎপাদনের সক্ষমতা ৫,০০০ ইউনিট।

কেইএল বলেছে, তারা তাদের আইসিই ভার্সন লুনা একদিনে ২,০০০-এর বেশি ইউনিট বিক্রির সাক্ষী থেকেছে। এই প্রসঙ্গে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর আজিঙ্কা ফিরোদিয়া-র বিশ্বাস, আইসিই মডেলটির মতো বৈদ্যুতিক লুনা-ও এদেশে সাড়া জাগাবে। তাঁর কথায়, “ই-লুনার বিক্রি বৃদ্ধির সাথে সাথে পরবর্তী দুই থেকে তিন বছরের মধ্যে বার্ষিক ৩০ কোটির বেশি ব্যবসা দেবে বলে আমাদের আশা। এটি কেইএল-কে ইলেকট্রিক ভেহিকেল সেগমেন্টে নিজেদের উপস্থিতি সম্প্রসারণে গতি সঞ্চার করবে।”

কেইএল-এর তরফে জানানো হয়েছে, ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার বাড়ার সাথে মালপত্র বহন করতে পারে এমন যানবাহনের চাহিদা বাড়ছে। ই-লুনা সেক্ষেত্রে সকল চাহিদা মেটাবে। লঞ্চের পর এটি ছোট কমিউটার সেগমেন্টকে লক্ষ্য বানাবে। ফলে সংস্থার কথায় এটি স্পষ্ট যে ব্যক্তিগত ব্যবহারে পাশাপাশি পণ্য ডেলিভারি করতে সহায়ক মডেল হিসেবে বাজারে আসবে Kinetic Luna Electric। যদিও সংস্থার তরফে এখনও এর দাম, ব্যাটারি প্যাক এবং স্পেসিফিকেশন এমনকি লঞ্চের সময়কাল সম্পর্কে কোন বিস্তারিত তথ্য জানানো হয়নি।