Data Leak: আপনার ফোনে আসতে পারে ভুয়ো কল, ৩ কোটি রেলযাত্রীর নাম, ফোন নম্বর সহ অনেক তথ্য ফাঁস

Avatar

Published on:

Indian Railway Passengers Data Leak

সম্প্রতি ভারতের সুপরিচিত স্বাস্থ্য প্রতিষ্ঠান ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস’ (AIIMS) -এর ডেটাবেসে সাইবার অ্যাটাক হওয়ার ঘটনা সামনে এসেছিল। এখন আবার হ্যাকার-গোষ্ঠী রেল যাত্রীদের নিশানা করল। আজ্ঞে হ্যাঁ, হ্যাকাররা ভারতীয় রেলওয়ের ডাটাবেস অ্যাক্সেস করতে সক্ষম হয়েছে বলে জানা গেছে। আর এই সাইবার হামলার দরুন প্রায় ৩ কোটি যাত্রীর ব্যক্তিগত তথ্য চলে গিয়েছে সরাসরি হ্যাকারদের হাতে।

যদিও ডেটাবেস হ্যাক হওয়ার এই ঘটনাটি স্বয়ং ভারতীয় রেলওয়ে বিভাগ বা কেন্দ্রীয় সরকার নিশ্চিত করেনি। তবে সূত্র মারফত খবর পাওয়া যাচ্ছে, বিগত কিছু সময়ের মধ্যে রেলের টিকিট বুক করেছেন এমন প্রায় ৩ কোটি ভারতীয়দের ব্যক্তিগত তথ্য চুরি করা হয়েছে। এক্ষেত্রে চুরি হওয়া তথ্যের মধ্যে সামিল রয়েছে – যাত্রীদের ইমেল আইডি, মোবাইল নম্বর, ঠিকানা, বয়স এবং লিঙ্গ। অর্থাৎ টিকিট বুকিংয়ের সময় ভ্রমণকারীরা IRCTC প্ল্যাটফর্মে যে সকল তথ্য দিয়ে থাকেন, সেই সম্পূর্ণ তথ্য এখন হস্তগত করে নিয়েছে হ্যাকার-গোষ্ঠী।

ভারতীয় রেলওয়ে যাত্রীদের ব্যক্তিগত তথ্য বিক্রি হচ্ছে ডার্ক ওয়েবে

রিপোর্ট অনুসারে, গতকাল অর্থাৎ ২৭শে ডিসেম্বর একটি হ্যাকার ফোরাম ভারতীয় রেলওয়ের ডেটাবেসের তথ্য ফাঁস করেছে। এই হ্যাকার ফোরামের আসল পরিচয় এখনো প্রকাশ্যে আসেনি। তবে এই প্রতারক গোষ্ঠীর নাম ‘শ্যাডো হ্যাকার’ জানা যাচ্ছে। এই ফোরামের তরফ থেকে দাবি করা হচ্ছে যে, প্রায় ৩ কোটি রেল যাত্রীর সংবেদনশীল ডেটা এই মুহূর্তে তারা ডার্ক ওয়েবে বিক্রি করছে। আর এই ডেটাবেসে – যাত্রীর ইমেল আইডি, মোবাইল নম্বর সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য অন্তর্ভুক্ত আছে। হ্যাকার-গোষ্ঠীর এই দাবি যদি সত্যি হয়, তবে এইসকল ‘সেন্সিটিভ’ ডেটার অপব্যবহারের দরুন ভিক্টিমরা বিভিন্নভাবে সমস্যায় পড়তে পারেন।

অন্যান্য সরকারি বিভাগেও হ্যাকিংয়ের হুমকি

‘শ্যাডো হ্যাকার’ নামধারী গ্রুপটি আরো দাবি করেছে যে, অন্যান্য সরকারী বিভাগের অফিসিয়াল ইমেল অ্যাকাউন্টও ইতিমধ্যেই চুরি করা হয়েছে, যেগুলির ডেটা অ্যাক্সেস করতে তারা সক্ষম। প্রসঙ্গত, রেলওয়ের ডেটা চুরির ঘটনা আমাদের আরেকটি সাম্প্রতিক ঘটনা মনে করিয়ে দিচ্ছে। ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর সম্প্রতি দিল্লির AIIMS স্বাস্থ্য কেন্দ্রের সার্ভারে র‍্যানসমওয়্যার আক্রমণের কথা প্রকাশ্যে এনেছিলেন। তিনি জানিয়েছিলেন যে – এই সমস্ত সাইবার আক্রমণ সুপরিকল্পিত ষড়যন্ত্রের অধীনে দেশের ক্ষতি করার উদ্দেশ্যে করা হচ্ছে। আর বর্তমান পরিস্থিতিকে সামনে রেখে, এইসকল তথ্য চুরির ঘটনার সাথে চীনা হ্যাকিং গ্রুপ জড়িত আছে বলে চন্দ্রশেখর মনে করছেন। ফলে রেল যাত্রীদের তথ্য লোপাটের নেপথ্যেও চীনা হ্যাকার-গোষ্ঠীর হাত থাকা অস্বাভাবিক কিছু নয়।

সঙ্গে থাকুন ➥