ভারত সহ একাধিক দেশে লঞ্চ হচ্ছে সস্তা Poco X5 5G, পেল গুরুত্বপূর্ণ সার্টিফিকেশন

Avatar

Published on:

Poco X5 5G NBTC Certified

Poco বর্তমানে Poco X5 স্মার্টফোন সিরিজের উপর কাজ করছে। এই লাইনআপের অধীনে দুটি মডেল আত্মপ্রকাশ করতে পারে, যথা – Poco X5 এবং Poco X5 Pro। যার মধ্যে ভ্যানিলা মডেল অর্থাৎ Poco X5 -কে ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশের সার্টিফিকেশন সাইটে উপস্থিত হতে দেখা গেছে। ফোনটিকে পূর্বে – FCC (কলম্বিয়া), SIRIM (মালয়েশিয়া) এবং BIS (ভারত) -এর মতো সার্টিফিকেশন প্ল্যাটফর্মে খুঁজে পাওয়া গেছে। আর আজ এই আপকামিং হ্যান্ডসেটটি থাইল্যান্ডের ‘ন্যাশনাল ব্রডকাস্টিং অ্যান্ড টেলিকমিউনিকেশন্স কমিশন’ বা NBTC ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হল।

NBTC সার্টিফিকেশন সাইট থেকে ছাড়পত্র পেল Poco X5

টিপস্টার অভিষেক যাদব সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে জানিয়েছেন যে, আসন্ন পোকো এক্স৫ স্মার্টফোনটি ২২১১১৩১৭পিজি (22111317PG) মডেল নম্বর সহ NBTC-এর ডেটাবেসে হাজির হয়েছে। যদিও FCC, SIRIM, BIS বা NBTC কোনো সার্টিফিকেশন সাইটে ডিভাইসটির স্পেসিফিকেশন তালিকাভুক্ত করা হয়নি। তবে এই লেটেস্ট পোকো ফোনের মডেল নম্বর দেখে অনুমান করা হচ্ছে যে, এটি হয়তো চীনা বাজারে উপলব্ধ Redmi Note 12 5G ফোনের একটি রিব্র্যান্ডেড বা টুইকড ভার্সন হিসাবে আসবে।

অতএব, আপকামিং পোকো এক্স৫ এবং রেডমি নোট ১২ ৫জি ফোনের মধ্যে ফিচার-কেন্দ্রিক একাধিক মিল দেখা যেতেই পারে। জানিয়ে রাখি রেডমির এই ফোনে ৬.৬৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০x২৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য ডিভাইসে স্ন্যাপড্রাগন ৪ জেন ১ মোবাইল প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন দ্বারা চালিত৷ চীনের বাজারে ডিভাইসটি ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি UFS 2.2 স্টোরেজ সহ উপলব্ধ। যদিও ইন্টারনাল মেমরি সম্প্রসারণের জন্য এতে কোনো মাইক্রোএসডি কার্ড স্লট দেওয়া হয়নি। আর নিরাপত্তার জন্য, এতে সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে। এছাড়া ছবি তোলার জন্য এই রেডমি ফোনে – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপথ অ্যাসিস্ট লেন্স সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এদিকে ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে। রেডমি নোট ১২ ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

যাইহোক, গতকাল রেডমি একটি লঞ্চ ইভেন্টে চীনের বাজারে Redmi K60 স্মার্টফোন সিরিজের পাশাপাশি Redmi Note 12 Pro Speed Edition মডেলটিকেও উন্মোচন করেছে। এক্ষেত্রে মনে করা হচ্ছে যে, গ্লোবাল মার্কেটে আসন্ন Poco X5 Pro মডেলটি Redmi Note 12 Pro Speed Edition -এর রিব্র্যান্ডেড বা টুইকড ভার্সন হতে পারে।

প্রসঙ্গত, ভারতের BIS সার্টিফিকেশন প্ল্যাটফর্মে পোকো এক্স৫ -কে ২২১১১৩১৭পিআই (22111317PI) মডেল নম্বরের সাথে দেখা গিয়েছিল। যার দরুন আমরা আশা করছি, উক্ত পোকো মডেলটি হয়তো ২০২৩ সালের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসের মধ্যেই ভারতের বাজারে পা রাখবে।

সঙ্গে থাকুন ➥