আগামী বছরের শুরুতেই বাজারে আসছে Vivo X Fold 2 ও Vivo X Flip, ফিচারে টেক্কা দেবে অন্য ফোল্ডিং ফোন কে

Published on:

Vivo X Fold 2 X Flip launch data tipped in 2023

Vivo তাদের হোম-মার্কেটে শীঘ্রই দুটি নতুন ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে আসার পরিকল্পনা করছে বলে জানা গেছে। আসন্ন দুটি মডেল -Vivo X Fold 2 এবং Vivo X Flip নামে বাজারে আসবে। তবে ফোন দুটি আনুষ্ঠানিক ভাবে বাজারে পা রাখার আগেই এক জনপ্রিয় লিকস্টারের দৌলতে এগুলির লঞ্চের সময় প্রকাশ্যে এসেছে। জানা যাচ্ছে, ২০২৩ সালের প্রথমার্ধে X-সিরিজ অন্তর্গত ‘Fold 2’ এবং ‘Flip’ হ্যান্ডসেট দুটিকে লঞ্চ করতে পারে Vivo ৷ পাশাপাশি, Vivo X Fold 2 ফোনটির বেশ কয়েকটি কী-স্পেসিফিকেশনও ফাঁস করেছেন টিপস্টার৷

লঞ্চের আগেই ফাঁস হল Vivo X Fold 2 স্মার্টফোনের কী-ফিচার

ভিভো এক্স ফোল্ড ২ স্মার্টফোনের ফিচার ফাঁসের নেপথ্যে আছেন প্রখ্যাত টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন (Digital Chat Station)। তার দাবি, আসন্ন ভিভো এক্স ফোল্ড ২ ফোন ডুয়েল ডিসপ্লে ডিজাইন অফার করবে এবং এর অভ্যন্তরীণ ফোল্ডেবল স্ক্রিন ২কে (2K) রেজোলিউশন সাপোর্ট করবে। নিরাপত্তার জন্য ডিভাইসের ভিতরের (প্রাইমারি) এবং বাইরের (সেকেন্ডারি) ডিসপ্লে প্যানেলেই আন্ডার-স্ক্রীন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দেওয়া হবে। ছবি তোলার জন্য এতে ‘অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন’ বা OIS প্রযুক্তি সমর্থিত Sony IMX866 প্রাথমিক রিয়ার ক্যামেরা থাকবে। আর পারফরম্যান্সের জন্য এই ফোল্ডেবল ফোনটি কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ২ (Snapdragon 8 Gen 2) চিপসেট সহ আসবে।

Vivo X Fold 2 একটি ‘লাইট ওয়েট’ ডিভাইস হবে বলে মনে হচ্ছে। কেননা, এই আপকামিং মডেলটির পূর্বসূরি অর্থাৎ Vivo X Fold ফোনটি ২০২২ সালের প্রথমার্ধে ৩১১ গ্রাম ওজনের সাথে আত্মপ্রকাশ করেছিল। অন্যদিকে, স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসরের Vivo X Fold+ -এর ওজনও অনুরূপ ছিল। আবার তুলনার খাতিরে পেরেন্ট কোম্পানি বিবিকে ইলেক্ট্রনিক্স (BBK Electronics) অধীনস্ত আরকেটি ব্র্যান্ড Oppo -র Find N2 ফোল্ডেবল ফোনের কথা উল্লেখ করা যেতে পারে। এটিকে চলতি মাসের শুরুতে চীনে উন্মোচন করা হয় এবং এর ওজন ছিল প্রায় ২৩৫ গ্রাম। ফলে ভিভো তাদের এক্স ফোল্ড ২ ভাঁজযোগ্য ফোনের ওজন প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ড এবং নিজেদের পোর্টফোলিওতে বিদ্যমান মডেলের তুলনায় কম রাখার চেষ্টা করবে বলেই আমাদের অনুমান।

যাইহোক, অপর একটি আপকামিং ফোল্ডেবল ফোন ভিভো এক্স ফ্লিপ -এর স্পেসিফিকেশন সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি। তবে এটিকে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ চিপসেটের সাথে নিয়ে আসা হতে পারে।

প্রসঙ্গত টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন তার আরেকটি রিপোর্টে একটি বিশেষ খবর তুলে ধরেছেন। জানা যাচ্ছে, চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে ৭-ইঞ্চি OLED ডিসপ্লে ও স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরের সাথে আগত Vivo X Note ফোনের কোনো উত্তরসূরি এই মুহূর্তে লঞ্চ করতে চায় না ভিভো। কেননা ২০২২ সালে সংস্থাটি ইতিমধ্যেই দুটি এক্স-সিরিজের ফোন বাজারে এনেছে, যথা – Vivo X80 এবং Vivo X90 লাইনআপ। এক্ষেত্রে টিপস্টারের দাবি, আগামী বছর থেকে ভিভো শুধুমাত্র একটি প্রজন্মের এক্স-সিরিজ ফোন লঞ্চ করবে বলেই পরিকল্পনা করছে।

সঙ্গে থাকুন ➥