প্রশ্নের মুখে Google, ডেটা চুরি করে বিজ্ঞাপনে ব্যবহারের অভিযোগ

সার্চ ইঞ্জিন Google পরিচালনাকারী অ্যালফাবেট ইনকর্পোরেটেড সহ আরও বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে ১৩ বছরের কম বয়সী শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনেছে মার্কিন আপিল আদালত। অভিযোগ,…

সার্চ ইঞ্জিন Google পরিচালনাকারী অ্যালফাবেট ইনকর্পোরেটেড সহ আরও বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে ১৩ বছরের কম বয়সী শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ এনেছে মার্কিন আপিল আদালত। অভিযোগ, এই সংস্থাগুলি শিশুদের YouTube এর অ্যাক্টিভিটি ট্র্যাক করেছে এবং বিজ্ঞাপন দেখানোর জন্য তা ব্যবহার করেছে। জানিয়ে রাখি, গত বছরের শুরুর দিকে সান ফ্রান্সিসকোর একটি আদালত এই মামলাটি খারিজ করে দেয়।

তবে এখন যুক্তরাষ্ট্রের সার্কিট কোর্ট অব আপিল মামলাটি পর্যালোচনা করছে। আদালত বলেছে যে, কংগ্রেস চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট, বা COPPA গ্রহণ করে রাজ্যের আইন-ভিত্তিক গোপনীয়তা দাবিগুলিকে প্রাধান্য দিতে চায় না। এই আইন ফেডারেল ট্রেড কমিশন এবং রাষ্ট্রীয় অ্যাটর্নি জেনারেলদের ১৩ বছরের কম বয়সী শিশুদের সম্পর্কে অনলাইনে ব্যক্তিগত তথ্য সংগ্রহ নিয়ন্ত্রণ করার ক্ষমতা দেয়, তবে কোনো ব্যক্তিগত কোম্পানিকে নয়।

Google আইন লঙ্ঘন করেছে

আদালতের অভিযোগ, এক্ষেত্রে শিশুদের ইউটিউবের কার্যকলাপ ট্র্যাক করে আইন লঙ্ঘন করেছে গুগল। আদালতের মতে, হ্যাসব্রো, ম্যাটেল এবং কার্টুন নেটওয়ার্কের মতো চ্যানেলগুলি আরও বেশি বাচ্চাদের আকর্ষণ করছে এই ডেটা ব্যবহার করে।

ভারতেও কোটি কোটি টাকা জরিমানার মুখে

সম্প্রতি ভারতে ক্ষমতার অপব্যবহার এবং প্রতিযোগিতা নষ্ট করার জন্য গুগলকে প্রায় ১,৩৩৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অ্যান্ড্রয়েড টিভির বাজার নিয়ন্ত্রণের জন্যেও গুগলকে প্রায় ২,১০০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন