ভারতে তৈরি দু’চাকার বিপুল চাহিদা, ডিসেম্বরে সর্বোচ্চ টু-হুইলার রপ্তানি করে নজির Suzuki-র

সদ্য প্রকাশ পেয়েছে এদেশে গত ডিসেম্বরে সুজুকির টু-হুইলারের বিক্রি-বাট্টার পরিসংখ্যান। সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (SMIPL) অর্থাৎ সুজুকি মোটর কর্পোরেশনের ভারতীয় দু’চাকা শাখা গত মাসে…

সদ্য প্রকাশ পেয়েছে এদেশে গত ডিসেম্বরে সুজুকির টু-হুইলারের বিক্রি-বাট্টার পরিসংখ্যান। সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড (SMIPL) অর্থাৎ সুজুকি মোটর কর্পোরেশনের ভারতীয় দু’চাকা শাখা গত মাসে মোট ৬৩,৯১২ ইউনিট বাইক ও স্কুটার বিক্রি করেছে। যারা মধ্যে মিশে রয়েছে দেশীয় বাজারে বিক্রি ও বিভিন্ন দেশে এক্সপোর্ট। শুধু দেশের বাজারেই তারা ৪০,৯০৫টি টু-হুইলার বেচেছে। আর এদেশের গণ্ডি পেরিয়ে বিদেশে পাড়ি দিয়েছে ২৩,০০৭ ইউনিট দুই চাকা গাড়ি।

এই বিষয়ে সুজুকির ভারতীয় শাখার ম্যানেজিং ডিরেক্টর সাতোশি উচিদা বলেন, “২০২২ সালের ডিসেম্বরে ৬৩,৯১২টি টু-হুইলার বিক্রি করতে পেরে আমরা এক রেকর্ড স্থাপন করেছি। গত বছরের ডিসেম্বরের তুলনায় আমাদের বিক্রি বেড়েছে ২৫%। ভারতের মাটি থেকে এই মাসে রপ্তানি করা বাইক ও স্কুটারের সংখ্যা ২৩,০০৭ টি, যা এযাবৎ কাল পর্যন্ত এক মাসে সর্বোচ্চ।”

প্রসঙ্গত, গত ডিসেম্বর মাসেই সুজুকি ভারতবাসীর জন্য লঞ্চ করেছে তাদের অন্যতম জনপ্রিয় ম্যক্সি স্কুটার বার্গম্যান স্ট্রিটের নতুন EX ভার্সন। ১২৫ সিসির ইঞ্জিন যুক্ত এই প্রিমিয়াম স্কুটারটিতে রয়েছে সুজুকি ইকো পারফরম্যান্স আলফা (SEP Alpha) প্রযুক্তির ইঞ্জিন। এছাড়াও অটো স্টার্ট-স্টপ টেকনোলজি এবং সাইলেন্ট স্টার্টার সিস্টেম যুক্ত হয়েছে এই নতুন সংস্করণে।

বর্তমানে সুজুকির স্কুটারের পোর্টফোলিওতে জ্বলজ্বল করছে চারটি আলাদা সেগমেন্টের মডেল। এগুলি হলো- Suzuki Access 125, Suzuki Avenis, Suzuki Burgman Street এবং Suzuki Burgman Street EX। পাশাপাশি ২০২২ সালের ডিসেম্বরে সুজুকি আয়োজন করে Hayabusa Day। অত্যন্ত আকর্ষণীয় এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেম সমগ্র ভারতবর্ষে থাকা সুজুকি হায়াবুসা সুপারবাইকের মালিকরা।