WhatsApp আনছে দরকারি ফিচার, সেভ রাখা যাবে ডিলিট করা মেসেজ

নিত্যদিনের নানাবিধ প্রয়োজনীয় কাজের জন্য কমবেশি আমরা সকলেই প্রচুর পরিমাণে WhatsApp চ্যাটিং করে থাকি। এর ফলে মেসেজ, ইমেজ বা ভিডিওর মতো একগুচ্ছ মিডিয়া ফাইল আমাদের…

নিত্যদিনের নানাবিধ প্রয়োজনীয় কাজের জন্য কমবেশি আমরা সকলেই প্রচুর পরিমাণে WhatsApp চ্যাটিং করে থাকি। এর ফলে মেসেজ, ইমেজ বা ভিডিওর মতো একগুচ্ছ মিডিয়া ফাইল আমাদের ফোনে জমা হয়। তাই স্টোরেজ বাঁচাতে দিনের শেষে খুঁজে খুঁজে সমস্ত অপ্রয়োজনীয় ফাইলগুলিকে ডিলিট করতে হয়, যা নিতান্তই খুবই বিরক্তিকর এবং সময়সাপেক্ষ। সেক্ষেত্রে ইউজারদেরকে এই সমস্যার হাত থেকে রেহাই দিতে বছরখানেক আগে ‘ডিসঅ্যাপেয়ারিং মেসেজ’ (Disappearing Messages) নামক একটি মজাদার ও কার্যকর ফিচার রোলআউট করেছিল WhatsApp। এই ফিচারটি এনাবেল করা থাকলে নির্দিষ্ট সময় অন্তর স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ডিলিট হয়ে যায়। খুব স্বাভাবিকভাবেই অত্যন্ত কার্যকর ফিচার হওয়ার সুবাদে ইতিমধ্যেই এটি ইউজারমহলে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

কিন্তু সমস্যাটা হল, এই ডিসঅ্যাপেয়ারিং মেসেজের মধ্যে যদি কোনো একটি নির্দিষ্ট মেসেজকে ব্যবহারকারীরা দীর্ঘদিন যাবৎ রেখে দেবেন বলে মনে করেন, তাহলে সেই কাজটি তারা এই মূহুর্তে করে উঠতে পারছেন না। আরও ভালোভাবে বললে, এরকম কাজ করার সুযোগ বর্তমানে হোয়াটসঅ্যাপে উপলব্ধ নয়। তাই ইউজারদের সুবিধার্থে সম্প্রতি মেটা (Meta) মালিকানাধীন কোম্পানিটি ডিসঅ্যাপেয়ারিং মেসেজের একটি নতুন ফিচারের ওপর কাজ করছে বলে জানা গিয়েছে। হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, ‘কেপ্ট মেসেজ’ (Kept Messages) নামক নতুন একটি ফিচার রোলআউট হলে ব্যবহারকারীরা কোনো ডিসঅ্যাপেয়ারিং মেসেজকে বুকমার্ক এবং সেভ করে রাখতে পারবেন।

WhatsApp-এ শীঘ্রই আসছে Kept Messages ফিচার, সেভ করে রাখা যাবে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ

আসন্ন এই ফিচারটির একটি স্ক্রিনশট শেয়ার করে Wabetainfo জানিয়েছে যে, ‘কেপ্ট মেসেজ’ রোলআউট হলে ডিসঅ্যাপেয়ারিং মেসেজের চ্যাট বাবলে বুকমার্ক আইকন দেখা যাবে। ফলে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার এনাবেল থাকার দরুন বাকি সকল মেসেজ একটি নির্দিষ্ট সময় বাদে ডিলিট হয়ে গেলেও ব্যবহারকারীরা এই আইকনের সহায়তায় নিজেদের প্রয়োজনীয় মেসেজগুলিকে সেভ করে রাখতে পারবেন। রিপোর্টে আরও বলা হয়েছে যে, গ্রুপ এবং পার্সোনাল উভয় চ্যাটেই ইউজাররা অতি অনায়াসে এই ফিচারটিকে ব্যবহার করতে পারবেন।

আপাতত বিকাশের অধীনে রয়েছে Kept Messages ফিচার

Wabetainfo আরও জানিয়েছে যে, বর্তমানে এই ফিচারটি বিকাশের অত্যন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই আপামর জনসাধারণ কবে এটিকে ব্যবহার করার সুযোগ পাবেন, সে সম্পর্কে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। তবে আশা করা হচ্ছে যে, আগামী দিনে অ্যান্ড্রয়েড (Android), আইওএস (iOS)-এর পাশাপাশি ডেস্কটপ (Desktop) ভার্সনেও আলোচ্য ফিচারটিকে নিয়ে আসা হবে। সেক্ষেত্রে নিয়মমাফিক প্রথমে বিটা ব্যবহারকারীদের জন্য এটি উপলব্ধ হবে, এবং তারপরে সফলভাবে টেস্টিং পর্ব সম্পন্ন হলে স্টেবল ভার্সনে ফিচারটির আগমন ঘটবে।

এবার পাঁচটি চ্যাট পিন করে রাখতে পারবেন ইউজাররা

সম্প্রতি জানা গিয়েছে যে, খুব শীঘ্রই ব্যবহারকারীদেরকে তিনটির পরিবর্তে সর্বোচ্চ পাঁচটি চ্যাট পিন করার অনুমতি দিতে চলেছে WhatsApp। উল্লেখ্য, রোজগার হাজারো চ্যাটের ভিড়ে প্রয়োজনীয় মেসেজগুলিকে যাতে খুব সহজেই খুঁজে পাওয়া যায়, সেজন্য জরুরি WhatsApp চ্যাটগুলিকে ‘পিন টু টপ’ (Pin To Top) করে রাখার সুবিধা এই অ্যাপে উপলব্ধ রয়েছে। এটি গ্রুপ বা ব্যক্তিগত চ্যাট উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। তবে এতদিন পর্যন্ত কেবলমাত্র তিনটি নির্দিষ্ট চ্যাট, চ্যাট উইন্ডোর একেবারে ওপরে পিন বা ফিক্স করে রাখতে পারতেন ইউজাররা। তবে আগামী দিনে এই সংখ্যাটি বেড়ে পাঁচ হবে বলে Wabetainfo-র তরফে জানা গিয়েছে।