Windows 7 ও 8.1 চালিত ডিভাইসে আর আসবে না কোনো আপডেট, সাপোর্ট বন্ধ করছে Microsoft

Microsoft আগামী ১০ জানুয়ারি থেকে তাদের Windows 7 ও Windows 8.1 অপারেটিং সিস্টেমের জন্য সিকিউরিটি আপডেট দেওয়া বন্ধ করে দিতে চলেছে। দা ভার্জের রিপোর্টে আরও…

Microsoft আগামী ১০ জানুয়ারি থেকে তাদের Windows 7 ও Windows 8.1 অপারেটিং সিস্টেমের জন্য সিকিউরিটি আপডেট দেওয়া বন্ধ করে দিতে চলেছে। দা ভার্জের রিপোর্টে আরও বলা হয়েছে যে, WebView2 টুলটিও আগামী ১০ জানুয়ারি থেকে আর আপডেট পাবে না। উল্লেখ্য এই টুল ডেভেলপারদের তাদের অ্যাপে ওয়েব বেসড কনটেন্ট ঢুকাতে (এম্বেড) দেয়।

২০২১ সালের রিপোর্ট অনুযায়ী, প্রায় ১০ কোটি সিস্টেম উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত ছিল। তখন মাইক্রোসফট এর তরফে বলা হয়, পুরানো ডিভাইসগুলিকে নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করতে, নচেৎ সিকিউরিটি সমস্যা দেখা দিতে পারে।

এরপর গত অক্টোবরে লার্নসউইপার এর রিপোর্ট থেকে উঠে আসে যে, এখনও ২.৭ কোটি ডিভাইস উইন্ডোজ এক্সপি বা ৭ বা ৮ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। অর্থাৎ উল্লেখিত সংখ্যক ডিভাইসগুলি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম ব্যবহার করছে না।

এই রিপোর্ট সামনে আসার পরই Microsoft জানায় যে, আগামী ১০ জানুয়ারি থেকে উইন্ডোজ ৭, উইন্ডোজ ৮/৮.১ চালিত ডিভাইসের Edge ব্রাউজারে কোনো সাপোর্ট আসবে না। এমনকি গুগলও ঘোষণা করে, ২০২৩ সালের শুরু থেকে উইন্ডোজ ৮.১ পর্যন্ত চালিত ডিভাইসে Google Chrome এর জন্য কোনো আপডেট দেওয়া হবে না। ফলে এই সমস্ত ডিভাইসগুলিতে কোনো সিকিউরিটি সমস্যা দেখা দিলেও সংস্থার তরফে সাহায্য করা হবে না।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন