নতুন বছরে ভাল মাইলেজের বাইক কিনবেন? এই মডেলগুলি পছন্দ হবে, 64,000 টাকা থেকে দাম

মধ্যবিত্ত শ্রেণী প্রধান ভারতে কমিউটার মোটরসাইকেলের চাহিদা সবচাইতে বেশি। এদেশে ব্যবসা করে এমন প্রায় প্রতিটি সংস্থার ঝুলিতে এই সেগমেন্টের বাইক উপস্থিত। মূলত এর পেছনে দুটি…

মধ্যবিত্ত শ্রেণী প্রধান ভারতে কমিউটার মোটরসাইকেলের চাহিদা সবচাইতে বেশি। এদেশে ব্যবসা করে এমন প্রায় প্রতিটি সংস্থার ঝুলিতে এই সেগমেন্টের বাইক উপস্থিত। মূলত এর পেছনে দুটি কারণ রয়েছে – প্রথমত উক্ত মডেলের দাম তুলনামূলক কম, দ্বিতীয়ত অল্প খরচে চালানো যায়। কমিউটার মডেলের ইঞ্জিন সাধারণত ১১০-১২৫ সিসির মধ্যে হয়ে থাকে। এই প্রতিবেদনে নতুন বছরে এক লাখের কমে কেনা যায়, এমন সেরা পাঁচটি কমিউটার মোটরবাইক সম্পর্কে বিশদে আলোচনা করা হল।

TVS Sport

তালিকার প্রথমেই রয়েছে TVS Sport। একটি ১১০ সিসি ইঞ্জিনে ছোটে বাইকটি। যা থেকে ৭,৩৫০ আরপিএম গতিতে ৮.১৮ এইচপি শক্তি এবং ৪,৫০০ আরপিএম গতিতে ৮.৭ এনএম টর্ক উৎপন্ন হয়। ফিচারের তালিকায় রয়েছে ইকো থ্রাস্ট ফুয়েল ইনজেকশন প্রযুক্তি, এর ফলে ১৫ শতাংশ জ্বালানি সাশ্রয় করতে পারে বাইকটি। ১ লিটার পেট্রলে ১১০ কিমি মাইলেজ দেওয়ার রেকর্ড আছে এটির। TVS Sport-এর দাম ৬৪,০৫০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Honda CD 110 Dream

তালিকার দ্বিতীয় স্থানে জায়গা পেয়েছে Honda CD 110 Dream। এর ১১০ সিসি ইঞ্জিন থেকে ৭,৫০০ আরপিএম গতিতে ৮.৬৭ এইচপি শক্তি এবং ৫,৫০০ আরবিএম গতিতে ৯.৩ এনএম টর্ক উৎপন্ন হয়। এক লিটার পেট্রলে বাইকটি ৭০-৭৫ কিমি পথ চলতে পারে।। এর দাম ৭১,১১৩ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Hero Passion Pro

কমিউটার সেগমেন্টে একটি জনপ্রিয় মডেল হল Hero Passion Pro। এতে রয়েছে একটি ১১৩ সিসি ইঞ্জিন। যা থেকে ৯.০২ এইচপি শক্তি এবং ৯.৮৯ এনএম টর্ক উৎপন্ন হয়। আবার Passion XTEC মডেলটির আউটপুটও সমান। তবে এর টর্ক ৯.৭৯ এনএম। বাইকটির মূল্য ৭৪,৪০৮ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Honda CB Shine

তালিকার সবার শেষে Honda CB Shine। একটি ১২৫ সিসি ইঞ্জিনে ছোটে বাইকটি। যার আউটপুট ১০.৫৯ এইচপি এবং ১১ এনএম টর্ক। এর ফিচারের তালিকায় রয়েছে পিজিএম-এফআই টেকনোলজি। যে কারণে উন্নত পারফরম্যান্স দেয় বাইকটি। এর দাম ৭৮,৬৮৭ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু।

Bajaj Pulsar 125

সেরা কমিউটার মোটরসাইকেলের তালিকার Bajaj Pulsar 125 না রাখলে অসম্পুর্ণ থেকে যায়। এটি দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – কার্বন ফাইবার এবং নিয়ন সিঙ্গেল সিট। সিঙ্গেল সিট সহ প্রথম মডেলটির মূল্য ৮৯,২৫৪ টাকা (এক্স-শোরুম)। এবং স্প্লিট সিট মডেলটির দাম ৯১,৬৪২ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে নিয়ন সিঙ্গল সিট ভ্যারিয়েন্ট কিনতে ৮৭,১৪৯ টাকা খরচ পড়ে। এর ১২৫ সিসি ইঞ্জিন থেকে ১১.৬৪ এইচপি শক্তি এবং ১০.৮ এনএম টর্ক উৎপন্ন হয়। বাইকটির মাইলেজ ৫৩-৫৫ কিমি/লিটার।