23 জানুয়ারি বড় চমক Honda-র, পর্দাফাঁস হতে পারে Activa ইলেকট্রিক স্কুটারের

ভারতে মেইনস্ট্রিম টু-হুইলার সংস্থা হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) দীর্ঘদিন ধরে তাদের ইলেকট্রিক স্কুটার বাজারে আনার পরিকল্পনা করছিল। এবারে জাপানি সংস্থার সেই…

ভারতে মেইনস্ট্রিম টু-হুইলার সংস্থা হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) দীর্ঘদিন ধরে তাদের ইলেকট্রিক স্কুটার বাজারে আনার পরিকল্পনা করছিল। এবারে জাপানি সংস্থার সেই উদ্যোগ চলতি মাসেই বাস্তবায়িত হতে চলেছে বলে অনুমান। ভারত মাতার বীর সন্তান নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্ম দিবস অর্থাৎ ২৩ জানুয়ারি হোন্ডা তাদের প্রথম বৈদ্যুতিক স্কুটার এ দেশে আনতে পারে জল্পনা শোনা যাচ্ছে ।

গত বছর Activa-র নির্মাণকারী সংস্থাটি ঘোষণা করেছিল ২০২৫-এর মধ্যে তারা দশ অথবা তার বেশি ইলেকট্রিক মডেল লঞ্চ করবে। এমনকি বর্তমানে এক জোড়া কমিউটার ইলেকট্রিক টু-হুইলারের নির চালানো হচ্ছে বলেও নিশ্চিত করা হয়েছিল। এগুলি আগামীতে এশিয়া, জাপান এবং ইউরোপের বাজারের লঞ্চ করা হবে।

হোন্ডার তরফে প্রকাশিত টিজারে ইঙ্গিত, বর্তমানের সঙ্গে ভবিষ্যতের মিলন। যা তাদের ই-স্কুটার প্রদর্শনের জল্পনা তীব্র করেছে। ব্যাটারি চালিত স্কুটারটির ছবি ও বিশদ তথ্য এখনও প্রকাশ্যে আসেনি। অনুমান করা হচ্ছে সোয়াপেবল ব্যাটারি সমেত এটি হাজির হতে পারে। জল্পনা যদি সত্যি হয়ে থাকে তবে জাপানি সংস্থাটি তাদের বেস্ট সেলিং স্কুটার অ্যাক্টিভা ইলেকট্রিক ভার্সনে লঞ্চ করতে পারে। এটি Ather 450X, TVS iQube, Simple Energy One ও Bounce Infinity E1 – স্কুটারগুলির সাথে প্রতিযোগিতা করবে।

Honda Active Ev

এদিকে বেঙ্গালুরু মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড বা বিএমআরসিএল (BMRCL)-এর সাথে যৌথভাবে ব্যাটারি সোয়াপিং পরিষেবা চালুর কথা সম্প্রতি জানিয়েছে হোন্ডা। তাদের অধীনস্থ সংস্থা হোন্ডা পাওয়ার প্যাক এনার্জি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ভারতে ব্যাটারি সোয়াপ পরিষেবা দেওয়ার ব্যবসা চালু করবে। প্রাথমিক পর্যায়ে ইলেকট্রিক অটোরিকশার ক্ষেত্রে এই পরিষেবা প্রদান করা হবে। তবে পরবর্তীতে ইলেকট্রিক টু-হুইলারকে ওই উদ্যোগের আওতাভুক্ত করা হবে।