আধারের নতুন নিয়ম, না মানলে নষ্ট হয়ে যাবে Aadhaar Card, দুবার এই কাজ করতে হবে

সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) বাল আধারের জন্য একটি নতুন নিয়ম জারি করেছে, যার অধীনে ৫ থেকে ১৫ বছর বয়সী শিশুদের…

সম্প্রতি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) বাল আধারের জন্য একটি নতুন নিয়ম জারি করেছে, যার অধীনে ৫ থেকে ১৫ বছর বয়সী শিশুদের আধার কার্ডের তথ্যের সাথে বায়োমেট্রিক ডেটা আপডেট করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। প্রসঙ্গত বলে রাখি, নবজাতক বা ৫ বছরের কমবয়সী বাচ্চাদের জন্য আধার কার্ডকে ‘ব্লু আধার’ (Blue Aadhaar) বা ‘বাল আধার’ (Baal Aadhaar) কার্ড বলা হয়। যেহেতু এই কার্ডটি নীল রঙের, তাই এটিকে ব্লু আধার কার্ড নামে ডাকা হয়ে থাকে। উল্লেখ্য, ৫ বছরের আগে যেহেতু বাচ্চাদের আঙ্গুলের ছাপ স্পষ্টভাবে বোঝা যায় না, তাই প্রত্যেক অভিভাবককে তাদের সন্তান ৫ বছরে পা রাখার পরমুহূর্তেই আধার আপডেট করার নির্দেশ দেওয়া হয়, যেখানে তাদের বায়োমেট্রিক বিবরণ অন্তর্ভুক্ত থাকবে। উল্লেখ্য, এই কাজটি না করলে কিন্তু ৫ বছরের পর আর ব্লু আধার কার্ডটি বৈধ থাকবে না।

Baal Aadhaar Card-এর জন্য বায়োমেট্রিক আপডেট বাধ্যতামূলক করলো UIDAI

সম্প্রতি এক টুইটে ইউআইডিএআই জানিয়েছে যে, আধার কার্ডে ৫-১৫ বছর বয়সী শিশুদের বায়োমেট্রিক তথ্য আপডেট করা বাধ্যতামূলক এবং এই সম্পূর্ণ প্রক্রিয়াটি পুরোপুরি বিনামূল্যে করা যাবে। ইউআইডিএআই এও উল্লেখ করেছে যে, বায়োমেট্রিক আপডেট করার পর বাল আধার কার্ডে থাকা ১২ ডিজিটের নম্বরটি পরিবর্তিত হবে না। তাই যত শীঘ্র সম্ভব অভিভাবকদের আধার কার্ড আপডেটের ফর্মটি পূরণ করতে এবং বায়োমেট্রিক ডেটা আপডেট করার জন্য সন্তানদের নিকটতম আধার এনরোলমেন্ট সেন্টারে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইউআইডিএআই-এর নির্দেশিকা অনুযায়ী, একটি শিশুর আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা বাধ্যতামূলকভাবে দু’বার আপডেট করা আবশ্যক। প্রথম বায়োমেট্রিক আপডেট করা উচিত যখন শিশুটি ৫ বছরে পা দেবে, এবং ১৫ বছরে পদার্পণ করলে উক্ত পরিচয়পত্রটি দ্বিতীয়বারের জন্য আপডেট করতে হবে।

কীভাবে Baal Aadhaar Card-এর জন্য আবেদন করবেন?

▪️এর জন্য ইউজারদেরকে ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইট UIDAI.gov.in -এ গিয়ে “আধার কার্ড রেজিস্ট্রেশন” অপশনে ক্লিক করতে হবে।

▪️এরপর সন্তানের নাম, পিতামাতার নাম, পিতামাতার ফোন নম্বর ইত্যাদি সহ যাবতীয় ডিটেইলস সঠিকভাবে এন্টার করতে হবে।

▪️বাড়ির ঠিকানা, লোকালয়, রাজ্য সহ অন্যান্য প্রয়োজনীয় ডেমোগ্রাফিক ডিটেইলস এন্টার করতে হবে।

▪️এরপর এতক্ষণ পর্যন্ত এন্টার করা যাবতীয় বিবরণগুলি খুঁটিয়ে চেক করে নিতে হবে এবং “সাবমিট”-এ ক্লিক করতে হবে।

▪️এখন “অ্যাপয়েন্টমেন্ট” অপশনে ট্যাপ করে নিকটবর্তী আধার সেন্টারের লোকেশন, তারিখ এবং টাইম স্লট চয়ন করতে হবে।

▪️নির্দিষ্ট তারিখে সন্তান সহ অভিভাবকদের বার্থ সার্টিফিকেট, আইডেন্টিটি প্রুফ এবং ঠিকানার নথি সহ জরুরী সকল ডকুমেন্টসগুলিকে সাথে নিয়ে নির্বাচিত আধার সেন্টারে যেতে হবে। এরপর যথাযথভাবে ভেরিফিকেশন পর্ব সম্পন্ন হলে ইউজারদেরকে একটি রিসিপ্ট নম্বর দেওয়া হবে, যেটির মাধ্যমে তারা তাদের আবেদন প্রক্রিয়াটিকে ট্র্যাক করতে পারবেন।

▪️আবেদন করার ৬০ দিনের মধ্যে ডাক মারফত ইউজারদের রেজিস্টার করা ঠিকানায় পৌঁছে যাবে বাল আধার কার্ড।

কীভাবে Baal Aadhaar Card আপডেট করবেন?

▪️আপনি যদি নিজের সন্তানের আধার কার্ডের বায়োমেট্রিক ডেটা আপডেট করতে চান, তাহলে প্রথমে আপনাকে UIDAI.gov.in ওয়েবসাইটে যেতে হবে।

▪️এবার আধার কার্ড আপডেটের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করতে, পেজে থাকা অ্যাপয়েন্টমেন্ট অপশনে ক্লিক করে নিকটবর্তী আধার সেন্টারের লোকেশন, তারিখ এবং টাইম স্লট চয়ন করতে হবে।

▪️এরপর নির্দিষ্ট তারিখে সন্তানের জন্মের শংসাপত্র, পরিচয়ের প্রমাণ এবং ঠিকানার নথিসহ আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। উল্লেখ্য, বাল আধার কার্ড আপডেটের জন্য অভিভাবকদের আধার কার্ডের কপিও জমা দিতে হবে। তাই সেগুলিও সাথে রাখা জরুরী।

▪️এরপর একজন আধার এক্সিকিউটিভ আপনার সন্তানের মুখের ছবি (facial image) এবং আঙুলের ছাপ (fingerprints) সংগ্রহ করে বায়োমেট্রিক ডেটায় অ্যাড করবেন।

▪️এরপর আবেদন প্রক্রিয়াটিকে ট্র্যাক করার জন্য আধার সেন্টার থেকে আপনাকে একটি অ্যাকনলেজমেন্ট স্লিপ দেওয়া হবে। আপনাকে নম্বরসহ স্লিপটি সংগ্রহ করে যত্ন করে রাখতে হবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন