পারফরম্যান্স-স্পিডে সবাইকে টেক্কা, Samsung এর অত্যাধুনিক চিপের হাত ধরে Exynos এর পুর্নজন্ম?

বিগত কয়েক বছর ধরে, স্যামসাং (Samsung) মোবাইল ফোন চিপের ক্ষেত্রে ডুয়েল ফ্ল্যাগশিপ মডেল ব্যবহার করে আসছে। অর্থাৎ স্যামসাং তাদের ফ্ল্যাগশিপের সিরিজের জন্য Qualcomm Snapdragon প্রসেসরের…

বিগত কয়েক বছর ধরে, স্যামসাং (Samsung) মোবাইল ফোন চিপের ক্ষেত্রে ডুয়েল ফ্ল্যাগশিপ মডেল ব্যবহার করে আসছে। অর্থাৎ স্যামসাং তাদের ফ্ল্যাগশিপের সিরিজের জন্য Qualcomm Snapdragon প্রসেসরের পাশাপাশি নিজস্ব ইন-হাউস Exynos চিপ- উভয়ই ব্যবহার করে। স্ন্যাপড্রাগন চিপ চালিত মডেলগুলি চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য বড় বাজারে প্রকাশিত হয়, আর এক্সিনস মডেলগুলি ইউরোপ এবং এশিয়ার কিছু অংশ সরবরাহ করা হয়৷ তবে, স্যামসাংয়ের স্ব-উন্নত Exynos 2300 আসন্ন Galaxy S23 সিরিজের ফ্ল্যাগশিপ ফোনগুলিতে ব্যবহার করা হবে না বলেই জানা গেছে। পরিবর্তে, কোম্পানি Samsung Galaxy S22 FE নামের মিড-রেঞ্জ হ্যান্ডসেটে এই চিপটি ব্যবহার করবে। আর এখন, শোনা যাচ্ছে যে সংস্থাটি তাদের নিজস্ব প্রসেসরগুলিকে ফ্ল্যাগশিপে ফিরিয়ে আনবে। আগামী বছর Exynos 2400 চিপসেট দিয়ে লঞ্চ হবে Samsung Galaxy S24 সিরিজ।

Samsung Galaxy S24 সিরিজে থাকবে কোম্পানির নিজস্ব Exynos 2400 চিপসেট

চলতি বছরের নভেম্বরে স্যামসাং নতুন এক্সিনস ২৪০০ প্রসেসরটির গণ উৎপাদন শুরু করবে বলে জানা গেছে। স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজটি আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে লঞ্চ হবে এবং এতে এই চিপটি ব্যবহার করা হবে। এই মোবাইল প্ল্যাটফর্মটি শুধুমাত্র পরবর্তী প্রজন্মের গ্যালাক্সি এস-সিরিজের দক্ষিণ কোরিয়ান সংস্করণের জন্য ব্যবহার করা হতে পারে। বর্তমানে, স্যামসাং এক্সিনস ২৪০০-এর আর্কিটেকচার ডিজাইন সম্পর্কে বেশ কিছু তথ্য সামনে এসেছে। একটি রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, চিপটি ১+৪+৩ অক্টা-কোর আর্কিটেকচার ব্যবহার করবে। তবে, আরেকটি রিপোর্টে বলা হয়েছে যে এই প্রসেসরটি একটি দশ-কোর ১+২+৩+৪ আর্কিটেকচারের সাথে আসবে।

আশা করা হচ্ছে যে, এক্সিনস ২৪০০ কর্টেক্স এক্স৪ সুপার লার্জ কোর, কর্টেক্স এ৫১০ ছোট কোর এবং কর্টেক্স এ৭২০ বড় কোর সহ আসবে। তবে বড় ও ছোট কোরের কোনও নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। জানিয়ে রাখি, স্যামসাং বিগত কয়েক বছরে তাদের ফ্ল্যাগশিপ ফোনগুলিতে স্ন্যাপড্রাগন চিপ ব্যবহার করছে। তবে কোরিয়ান বাজারে এখনও এক্সিনস সিরিজের চিপগুলির সাথে সজ্জিত ফ্ল্যাগশিপ ফোনগুলি আসবে৷ এছাড়া, ইউরোপেও এক্সিনস সিরিজের চিপগুলির যথেষ্ট প্রভাব রয়েছে। স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের ইউরোপীয় সংস্করণগুলিতে কোয়ালকম প্রসেসর থাকবে না এক্সিনস ২৪০০ ব্যবহার করা হবে, তা স্পষ্ট নয়। স্যামসাংয়ের পক্ষ থেকেও এবিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, স্যামসাং এবং কোয়ালকম যৌথভাবে একটি চুক্তিতে পৌঁছেছে যে, আসন্ন Galaxy S23 সিরিজে একটি এক্সক্লুসিভ চিপসেট ব্যবহার করা হবে, যাকে আনুষ্ঠানিকভাবে “Qualcomm Snapdragon 8 Gen 2 Mobile Platform for Galaxy” বলা হবে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ চিপের নতুন সংস্করণ এখনও তাই সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার প্রক্রিয়া ব্যবহার করে। এর সুপার-লার্জ কোর হল কর্টেক্স এক্স৩ এবং সিপিইউ ক্লক ফ্রিকোয়েন্সি হবে ৩.৩৬ গিগাহার্টজ। এটি কোয়ালকমের আসল মডেলের ৩.২ গিগাহার্টজ ক্লক ফ্রিকোয়েন্সির থেকে বেশি। স্যামসাং কোয়ালকমের চিপটিকে আরও শক্তিশালী করতে কিছু পরিবর্তন করেছে।

এছাড়াও, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরের নতুন সংস্করণে চারটি ২.৮ গিগাহার্টজের বড় কোর এবং তিনটি ২.০ গিগাহার্টজের ছোট কোর রয়েছে। সম্ভাব্য স্পেসিফিকেশনের ক্ষেত্রে, Samsung S23 সিরিজের তিনটি মডেলে ৬.১ ইঞ্চি, ৬.৬ ইঞ্চি এবং ৬.৮ ইঞ্চির ওলেড (OLED) স্ক্রিন থাকবে। আর সমস্ত মডেলে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং সর্বোচ্চ ১,৭৫০ নিট ব্রাইটনেস সাপোর্ট করবে।

পাওয়ার ব্যাকআপের জন্য, Samsung S23 সিরিজে ৫,০০০ এমএএইচ পর্যন্ত ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ইউনিট অন্তর্ভুক্ত থাকবে। অবশ্যই, আল্ট্রা মডেলে রেগুলার মডেলের চেয়ে বড় ব্যাটারি থাকবে। স্ট্যান্ডার্ড S23-এ ৩,৯০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে। Samsung S23 Ultra মডেলে ২০০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর থাকবে এবং এটি সর্বাধিক ১ টেরাবাইট স্টোরেজ স্পেস অফার করবে। Galaxy S23 সিরিজটি আনুষ্ঠানিকভাবে আগামী ১ ফেব্রুয়ারি গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে লঞ্চ হবে। তবে, লাইনআপটি চীনের বেইজিংয়ে আগামী ২ ফেব্রুয়ারি দুপুর ২ টায় (স্থানীয় সময়) উন্মোচিত হবে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন