eBikeGo Transil e1: কিমি পিছু খরচ মাত্র 5 পয়সা, চমৎকার ইলেকট্রিক বাই-সাইকেল আনল ভারতীয় সংস্থা

ব্যাটারি চালিত গাড়ি কিংবা টু-হুইলারের পাশাপাশি বাইসাইকেলেরও চাহিদা বেড়েছে সাম্প্রতিককালে যথেষ্ট। প্রতিদিন অল্প দূরত্বের যাতায়াতের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ইলেকট্রিক সাইকেল। ইতিমধ্যেই বাজারে ভিড় জমিয়েছে…

ব্যাটারি চালিত গাড়ি কিংবা টু-হুইলারের পাশাপাশি বাইসাইকেলেরও চাহিদা বেড়েছে সাম্প্রতিককালে যথেষ্ট। প্রতিদিন অল্প দূরত্বের যাতায়াতের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে ইলেকট্রিক সাইকেল। ইতিমধ্যেই বাজারে ভিড় জমিয়েছে এমন বিভিন্ন ই-সাইকেল নির্মাণকারী সংস্থা। সম্প্রতি এই সেগমেন্টে নিজেদের হাতেখড়ি করেছে eBikeGo। দেশীয় বাজারের জন্য তারা হাজির করেছে Transil e1 নামের একটি ইলেকট্রিক সাইকেল।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে তাদের লক্ষ্যই হল পরিবেশবান্ধব, আধুনিক এবং যথোপযুক্ত কনজিউমার প্রোডাক্ট তৈরি করা। নতুন বৈদ্যুতিক বাইসাইকেলটি সেই লক্ষ্য পূরণেই লঞ্চ করা হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই Transil e1 এর প্রি-বুকিং শুরু করা হবে। এর দাম নির্ধারিত হয়েছে ৪৪,৯৯৯ টাকা। তিনটি আলাদা রঙে বাজারে পাওয়া যাবে।

eBikeGo বলেছে, Transil-কে সঙ্গে নিয়ে মবিলিটির ক্ষেত্রে পরিবেশবান্ধব ব্যবস্থাপনা তৈরি করতে চলেছে তাররা। নতুন ই-বাইসাইকেলটি প্রধানত স্বল্প দূরত্ব অতিক্রম করার জন্য উত্তম। ইউনিসেক্স স্টিল ফ্রেমের উপর তৈরি মডেলটিতে রয়েছে সিঙ্গেল স্পিড ট্রান্সমিশন এবং ভাল পারফরম্যান্সের জন্য ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম সহ লিথিয়াম আয়ন ব্যাটারি।

ইবাইকগো দাবি করেছে যে সাইকেলটির রক্ষণাবেক্ষণ খরচ নিতান্তই কম এবং যে সকল ব্যক্তির প্রতিদিন ৪০ কিমির কম দূরত্ব যাতায়াত করার প্রয়োজন হয় তাদের জন্য এটি উপযুক্ত। এর চলাচলের খরচ কিলোমিটার প্রতি মাত্র ৫ পয়সার থেকেও কম। এমনকি স্পিড লিমিটেশন ফাংশন সহ এতে ওয়াটার রেজিস্ট্যান্ট ফিচার দেওয়া হয়েছে।

Transil e1 ই-সাইকেলটিতে ২৫০ ওয়াটের বিএলডিসি মোটর এবং ৩৬ ভোল্ট, ৫.২ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি প্যাক যুক্ত রয়েছে। এছাড়াও টেম্পারেচার মনিটরিং ও কন্ট্রোল, ওভার কারেন্ট প্রটেকশন, চার্জ কন্ট্রোল সহ সাইন ওয়েভ মোটর কন্ট্রোলার সংযুক্ত করা হয়েছে ইলেকট্রিক সাইকেলটিতে।

এটিকে চার্জ দেওয়ার জন্য ব্যবহৃত চার্জারে অটো কাট-অফ ফাংশন দেওয়া হয়েছে। এছাড়াও অন বোর্ড চার্জিং ও পোর্টেবল ব্যাটারি ডেস্ক চার্জিং দুই ধরনের ব্যবস্থায় উপলব্ধ রয়েছে এতে। রাইডারের সুবিধার্থে একটি এলইডি স্মার্ট ডিসপ্লে লাগানো রয়েছে এই ই-সাইকেলে। ব্যাটারির দৌলতে ফুল চার্জে প্রায় ২০-৪০ কিমি পর্যন্ত ছুটতে সক্ষম বলে নির্মাতার পক্ষ থেকে জানানো হয়েছে।

eBikeGo-র এই ব্যাটারি চালিত সাইকেলটি মাত্র দুই থেকে আড়াই ঘণ্টায় পুরোপুরি ভাবে চার্জ করা সম্ভব। এর ফলে মাত্র ০.১৮ ইউনিট বিদ্যুৎ শক্তি খরচ হয়। এতে পাওয়ার মোডের সঙ্গে প্যাডেল অ্যাসিস্ট যুক্ত রয়েছে এবং অপশনাল হিসেবে ক্রুজ কন্ট্রোল মোড সহ ওয়াক মোড এবং থ্রোটেল মোড (অপশনাল) দেওয়া হয়েছে। সামনে ও পিছনে উভয়দিকেই ২৭.৫ ইঞ্চির চাকা লাগানো রয়েছে। তাছাড়াও উভয় চাকাতেই ডিস্ক ব্রেকের ব্যবহার করা হয়েছে।