Budget 2023: এই অ্যাপ থাকলেই সহজে হবে KYC, সমস্ত ফোনে ইনস্টল থাকবে Digilocker

২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, কেওয়াইসির (KYC) প্রয়োজনীয়তা মেটাতে ডিজিলকার (Digilocker) এবং আধারকে ওয়ান স্টপ সমাধান হিসেবে ব্যবহার করা হবে। এছাড়াও…

২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, কেওয়াইসির (KYC) প্রয়োজনীয়তা মেটাতে ডিজিলকার (Digilocker) এবং আধারকে ওয়ান স্টপ সমাধান হিসেবে ব্যবহার করা হবে। এছাড়াও ডিজিলকারের জন্য ওয়ান স্টপ কেওয়াইসি ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি করা হবে। তিনি বলেন যে অত্যাবশ্যক ব্যবসা প্রতিষ্ঠানের পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (PAN) নির্দিষ্ট সরকারি সংস্থার সমস্ত ডিজিটাল সিস্টেমের জন্য একটি সাধারণ শনাক্তকারী হিসাবে ব্যবহার করা হবে।

ফোনে Digilocker প্রি-ইনস্টল থাকবে

সরকার ডিজিটাল ইন্ডিয়ার জন্য ডিজিলকারের প্রচার করছে। জানা গেছে খুব শীঘ্রই ফোনে ডিজিলকার ইনস্টল থাকবে। অর্থাৎ আপনাকে গুগল প্লে স্টোর থেকে এটি আলাদা করে ডাউনলোড করতে হবে না। সম্প্রতি ন্যাশনাল ই-গভর্নেন্স ডিভিশনের সিইও অভিষেক সিং বলেছিলেন, খুব তাড়াতাড়ি ডিজিলকার অ্যাপও অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের অংশ হয়ে উঠবে।

Digilocker কী

ডিজিলকার ডিজিটাল ইন্ডিয়ার ‘একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ এবং ভারত সরকারের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম, যার লক্ষ্য ভারতকে ডিজিটালভাবে এগিয়ে নিয়ে যাওয়া।’ ডিজিলকার ডিজিটাল ইন্ডিয়ার দৃষ্টিভঙ্গির সাথে যুক্ত, যাতে নাগরিকদের ডকুমেন্ট ক্লাউড প্ল্যাটফর্মে সংরক্ষিত রাখা যায়।

অর্থাৎ এর সাহায্যে আপনি অনলাইন ক্লাউড সার্ভিস পাবেন, ফলে আপনার ডকুমেন্ট বহন করার প্রয়োজন হবে না। এই অ্যাপ্লিকেশনটিতে আপনি আধার থেকে ড্রাইভিং লাইসেন্স এবং মার্কশিট সবকিছু সেভ রাখতে পারবেন।