Apple iPhone: স্মার্টফোন ফটোগ্রাফির গেম চেঞ্জিং ক্যামেরা এবার দেখা যাবে আইফোনে

অ্যাপল (Apple) গত সেপ্টেম্বর মাসেই তাদের লেটেস্ট iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলি বাজারে লঞ্চ করেছে। তবে কয়েকমাস ধরেই এর উত্তরসূরি iPhone 15-কে ঘিরে ইন্টারনেটে জল্পনা চলছে।…

অ্যাপল (Apple) গত সেপ্টেম্বর মাসেই তাদের লেটেস্ট iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলি বাজারে লঞ্চ করেছে। তবে কয়েকমাস ধরেই এর উত্তরসূরি iPhone 15-কে ঘিরে ইন্টারনেটে জল্পনা চলছে। যদিও, এই লাইনআপটির লঞ্চের জন্য এখনও কয়েক মাস বাকি রয়েছে, তবে ইতিমধ্যেই আগামী প্রজন্মের আইফোন মডেলগুলির একাধিক স্পেসিফিকেশন অনলাইনে ফাঁস হতে শুরু করেছে। সাম্প্রতিক রিপোর্টগুলি থেকে জানা গেছে যে, বহুল প্রত্যাশিত পেরিস্কোপ ক্যামেরাটি অবশেষে অ্যাপলের প্রিমিয়াম আইফোন লাইনআপে অন্তর্ভুক্ত হতে চলেছে। আর এখন এক প্রখ্যাত অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক জানিয়েছেন যে, পেরিস্কোপ ক্যামেরাটি আইফোনের পরবর্তী দুটি প্রজন্মের জন্য শুধুমাত্র একটি মডেলেই উপস্থিত থাকবে, এগুলি হল টপ-এন্ড iPhone 15 Ultra এবং iPhone 16 Ultra। আসুন এবিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

iPhone- এর আগামী দুই সিরিজের “Ultra” মডেলেই শুধুমাত্র মিলবে পেরিস্কোপ ক্যামেরাটি

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও দাবি করেছেন, অ্যাপলের পরবর্তী দুটি আইফোন সিরিজের উচ্চতর মডেলেই শুধুমাত্র একটি পেরিস্কোপ ক্যামেরা দেখা যাবে। অর্থাৎ স্ট্যান্ডার্ড, প্লাস, এমনকি প্রো মডেলটিও অন্তত পরবর্তী দুটি প্রজন্মের জন্য পেরিস্কোপ লেন্স থেকে বঞ্চিত হবে। এই খবরটি প্রযুক্তি শিল্পের অনেকের কাছেই বিস্ময়কর, যারা এর আগে অনুমান করেছিলেন যে, পেরিস্কোপ ক্যামেরাটি আইফোন ১৬ প্রো মডেলগুলিতে অন্তর্ভুক্ত করা হবে। দীর্ঘ অপটিক্যাল জুম অফার করতে সক্ষম পেরিস্কোপ লেন্সটি স্মার্টফোন ফটোগ্রাফির ক্ষেত্রে “গেম-চেঞ্জার”-এর ভূমিকা পালন করতে পারে। একটি ফোল্ডেড লেন্স ডিজাইনের সাহায্যে, পেরিস্কোপ ক্যামেরাটি ছোট জায়গার মধ্যে দীর্ঘ জুম ফিট করতে পারে, যার ফলে ডিজিট্যাল ক্রপিং ছাড়াই অনেক বেশি জুম হয়।

এছাড়াও, মিং-চি কুও জানিয়েছেন যে, আইফোনের পেরিস্কোপ লেন্স সরবরাহকারী হিসেবে, অ্যাপল স্যামসাং (Samsung)-এর পরিবর্তে লার্গান (Largan) এবং জিনিয়াস (Genius)-এর মতো বিকল্প সরবরাহকারীদের বেছে নেবে৷ পেরিস্কোপ ক্যামেরার একচেটিয়া প্রাপক হিসাবে আইফোন ১৫ আল্ট্রাকে বেছে নেওয়া লেন্স সরবরাহকারী সংস্থাগুলির রেভিনিউ প্রজেকশনকে প্রভাবিত করতে পারে, তবে এই সিদ্ধান্তের সঠিক কারণ আপাতত অজানা।

উল্লেখ্য, “iPhone 15 Ultra” নামটি শুধুমাত্র একটি স্থানধারক বলে মনে করা হচ্ছে এবং অ্যাপলের নামকরণ পরিকল্পনা ভবিষ্যতে পরিবর্তিত হতে পারে। অতীতের রিপোর্টগুলি থেকে আরও জানা গেছে যে, iPhone 15 একটি রাউন্ডেড বডির সাথে আসবে। আর যেহেতু মার্কিন প্রযুক্তি সংস্থাটি গত কয়েক বছরে সেভাবে আইফোনের ডিজাইনকে রিফ্রেশ করেনি, তাই এটি লাইনআপের জন্য একটি বড় পরিবর্তন হবে। ডিজাইনের পরিবর্তন ছাড়াও, নতুন আইফোনগুলিতে একটি ইউএসবি টাইপ-সি পোর্টও থাকবে। এটিও এমন একটি আপডেট যার জন্য অ্যাপল গ্রাহকরা দীর্ঘদিন ধরে প্রতীক্ষা করছিলেন।

মিং-চি কুও বেশ কিছুদিন ধরেই অ্যাপলের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে নানা তথ্য ফাঁস করে চলেছেন, তাই পেরিস্কোপ ক্যামেরার বিষয়ে তিনি যে তথ্য দিয়েছেন তাও নির্ভুল হতে পারে। অ্যাপল আসন্ন iPhone 15 সিরিজের জন্যও তাদের ঐতিহ্যগত লঞ্চ টাইমলাইন অনুসরণ করবে বলেই আশা করা যায়, তাই এই সিরিজের উন্মোচনের জন্য অ্যাপল অনুরাগী ও গ্রাহকদের সেপ্টেম্বর মাস পর্যন্ত অপেক্ষা করতেই হবে।