Mahindra XUV400: দিনে 2500 এর বেশি বুকিং, মাহিন্দ্রার বৈদ্যুতিক গাড়ির জনপ্রিয়তা ভাবাচ্ছে টাটা-কে

গত ২৬শে জানুয়ারি ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবসের দিন থেকেই বুকিং শুরু হয়েছিল মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400 এর। আর তার চার দিনের মধ্যেই দেশের ৩৪টি…

গত ২৬শে জানুয়ারি ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবসের দিন থেকেই বুকিং শুরু হয়েছিল মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক এসইউভি XUV400 এর। আর তার চার দিনের মধ্যেই দেশের ৩৪টি শহর থেকে ১০,০০০ এর বেশি বুকিং জমা পড়েছে গাড়িটির ঝুলিতে। সংস্থার তরফে এমনই দাবি করা হয়েছে। স্বাভাবিকভাবে ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে একচেটিয়া ভাবে রাজত্ব করা Tata Nexon EV-র প্রধান প্রতিদ্বন্দ্বী হিসাবে এবার কড়া টক্কর দিতে আসছে Mahindra XUV400। এটি EC ও EL নামে দুটি আলাদা ভ্যারিয়েন্টে উপলব্ধ। প্রারম্ভিক মূল্য যথাক্রমে ১৫.৯৯ লাখ টাকা এবং ১৮.৯৯ লাখ টাকা।

প্রারম্ভিক ওই মূল্য শুধুমাত্র দুটি ভ্যারিয়েন্টের প্রথম ৫,০০০ ক্রেতার উপরেই প্রযুক্ত হবে। চলতি বছর গাড়িটির ২০,০০০ ইউনিট ডেলিভারি দেওয়ার পরিকল্পনা রয়েছে মাহিন্দ্রার। চলতি বছরের মার্চ মাস থেকেই XUV400-র চাবি গ্রাহকদের হাতে তুলে দেবে মাহিন্দ্রা। তবে শুরুতে কেবলমাত্র এর বড় ব্যাটারি প্যাক যুক্ত সংস্করণ অর্থাৎ EL ভ্যারিয়েন্ট ডেলিভারি হবে। তবে এর কম রেঞ্জ সমৃদ্ধ মডেল অর্থাৎ EC এর ডেলিভারি শুরু হবে চলতি বছরের দীপাবলীর সময় থেকে।

XUV400 EC ভ্যারিয়েন্টে যুক্ত রয়েছে ৩৪.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক যা সম্পূর্ণ চার্জে প্রায় ৩৭৫ কিমি পথ পাড়ি দিতে পারে। তবে এই মডেলটিতে রয়েছে দুটি আলাদা চার্জিং অপশন। একটি সাধারণ ৩.৩ কিলোওয়াটের চার্জার এবং অন্যটি ৭.২ কিলোওয়াটের ফার্স্ট চার্জার। প্রথমটির ক্ষেত্রে দাম পড়বে ১৫.৯৯ লাখ টাকা এবং দ্বিতীয়টির জন্য খরচ ১৬.৪৯ লাখ টাকা।

অন্যদিকে XUV400 EL ভ্যারিয়েন্টের শক্তি ভান্ডার হিসেবে যুক্ত রয়েছে ৩৯.৪ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন বাটারি প্যাক। এক্ষেত্রে চার্জে পরিপুষ্ট অবস্থায় প্রায় ৪৫০ কিমি পর্যন্ত রাস্তা চলা সম্ভব বলে দাবি করা হয়েছে। তবে এতে রয়েছে শুধুমাত্র ৭.২ কিলোওয়াটের ফার্স্ট চার্জিং অপশন। দুটি মডেলের ক্ষেত্রেই ৭.২ কিলোওয়াট আওয়ারের চার্জার দিয়ে সম্পূর্ণ চার্জ করতে সময় লাগে ৬ ঘন্টা ৩০ মিনিট। তবে ৫০ কিলোওয়াটের ডিসি ফাস্ট চার্জার দিয়ে মাত্র ৫০ মিনিটের মধ্যেই ০-৮০% চার্জ হয়ে যাবে।

উভয় ক্ষেত্রেই গাড়িটির উপর ৩ বছর/আনলিমিটেড কিলোমিটার পর্যন্ত ওয়ারেন্টি দেবে মাহিন্দ্রা। তবে এর ব্যাটারি এবং বৈদ্যুতিক মোটরের উপর ৮ বছর/ ১,৬০,০০০ কিমি পর্যন্ত ওয়ারেন্টি মিলবে। উল্লেখ্য, আগামী ১০ ফেব্রুয়ারি ভারতে Born Electric প্ল্যাটফর্মের একঝাঁক ইলেকট্রিক এসইউভি ভারতে প্রদর্শন করবে মাহিন্দ্রা। যেগুলি গত বছর ১৫ আগস্ট ব্রিটেনে প্রথম আত্মপ্রকাশ করেছিল।