১০ দিনেই অ্যাকাউন্টে চলে আসবে PF-এর টাকা, এইভাবে করুন আবেদন

চলার পথে আমাদের যে প্রয়োজনই থাকনা কেন, প্রায় সমস্ত ধরণের প্রয়োজন মেটানোর জন্যই দরকার টাকা। খাদ্য, বস্ত্র, বাসস্থানের বিষয় হোক কিংবা বর্তমান ইন্টারনেট, মোবাইলের ব্যবহার…

চলার পথে আমাদের যে প্রয়োজনই থাকনা কেন, প্রায় সমস্ত ধরণের প্রয়োজন মেটানোর জন্যই দরকার টাকা। খাদ্য, বস্ত্র, বাসস্থানের বিষয় হোক কিংবা বর্তমান ইন্টারনেট, মোবাইলের ব্যবহার – যেকোনো কিছুই টাকা ছাড়া অচল। কিন্তু অনেক সময় এমন হয় যে, আমাদের হঠাৎ নির্দিষ্ট পরিমাণ টাকার প্রয়োজন হয়; ওই সময় লোন নেওয়ার কথাই মাথায় ঘোরে। সেক্ষেত্রে আপনারও যদি কখনও এমন পরিস্থিতি আপনার সামনে আসে, তাহলে আমাদের আজকের বলা একটি উপায় থেকে আপনি অনেকটাই সুরাহা পেতে পারেন। ভাবছেন কীভাবে কী উপায় হবে? তাহলে বলি, এর জন্য আপনার PF বা প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। সরকারের এই দীর্ঘমেয়াদী সঞ্চয় এবং বিনিয়োগ প্রকল্পের সাথে যুক্ত থাকলে আপনি সহজেই প্রয়োজনে টাকা তুলতে পারেন। এক্ষেত্রে অনলাইনেই PF তোলা যাবে, যার ফলে দু সপ্তাহের মধ্যেই অ্যাকাউন্টে পৌঁছে যাবে টাকা। আসুন জেনে নিই এর পদ্ধতি।

কীভাবে অনলাইনে PF তোলা যায়?

১. প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য প্রথমে ইপিএফও (EPFO) পোর্টালে মেম্বার ই-সেবা (e-Seva) যান।

২. এরপর পাসওয়ার্ড, উইএএন (UAN) এবং ক্যাপচা কোড দিয়ে আপনার অ্যাকাউন্টে সাইন ইন করুন।

৩. অনলাইন সার্ভিস ট্যাব থেকে নিজের প্রয়োজন (পড়ুন claim) (ফর্ম-১৯, ৩১, ১০সি এবং ১০ডি) সিলেক্ট করুন।

৪. এক্ষেত্রে আপনার স্ক্রিনে একটি নতুন ওয়েবপেজ খুলবে, যেখানে আপনাকে ইউএএনের সাথে লিঙ্ক থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর লিখতে হবে।

৫. পরবর্তী ধাপে ক্লিক করুন ‘ভেরিফাই’ (Verify) অপশনে।

৬. ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ যাচাই হলে ইপিএফও প্রদত্ত শর্তাবলী বা টার্মসগুলি কনফার্ম করুন এবং অনলাইন ক্লেইমের জন্য ‘প্রসিড’ (Proceed) অপশন বেছে নিন।

৭. এখানে ড্রপ-ডাউন তালিকা থেকে টাকা তুলে নেওয়া বা উইথড্রয়ালের কারণ নির্বাচন করতে হবে।

৮. এর পরে আপনাকে আপনার ঠিকানা লিখে অ্যামাউন্ট এন্টার করতে হবে। এর সাথে আপলোড করতে হবে প্রয়োজনীয় কাগজপত্র।

৯. ফের টার্মস অ্যান্ড কন্ডিশনে ক্লিক করতে হবে।

১০. এরপর ‘গেট আধার ওটিপি’ (Get Aadhaar OTP)-তে ক্লিক করে ওটিপি ভেরিফাই করতে হবে। এক্ষেত্রে ওটিপি এন্টার করলেই আপনার পিএফ তোলার জন্য অনলাইন আবেদন জমা হবে।

মনে রাখবেন, অনলাইনে ইপিএফ তোলার জন্য অবশ্যই উইএএন বা ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরকে সক্রিয় করতে হবে এবং তার কেওয়াইসি (KYC) মানে আধার, প্যান (PAN) এবং ব্যাঙ্কের বিশদ লিঙ্ক করতে হবে। এক্ষেত্রে আবেদন করার ১০ থেকে ১৫ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা চলে আসবে। আবার কোনো কারণে আবেদন খারিজ হয়ে গেলে, তার কারণ জেনে ভুল ত্রুটি সংশোধন করে আবার আবেদন করতে পারবেন আগ্রহীরা।