Voter ID Card: ভোটার আইডি কার্ডের জন্য কীভাবে অনলাইনে আবেদন করবেন, রইল সহজ উপায়

ভোট দেওয়া প্রত্যেক ভারতীয় নাগরিকের গণতান্ত্রিক অধিকার, আর এই কারণেই ১৮ বছরের বেশি বয়সী সকল মানুষের কাছে ভোটার কার্ড (Voter Card) কার্ড থাকা খুবই জরুরি।…

ভোট দেওয়া প্রত্যেক ভারতীয় নাগরিকের গণতান্ত্রিক অধিকার, আর এই কারণেই ১৮ বছরের বেশি বয়সী সকল মানুষের কাছে ভোটার কার্ড (Voter Card) কার্ড থাকা খুবই জরুরি। একথা আমাদের সকলেরই জানা যে, আধার কার্ডের মতো ভোটার আইডি কার্ডও ভারতীয়দের জন্য একটি পরিচয়পত্র হিসেবে কাজ করে। ভারতের নির্বাচন কমিশন (ECI) কর্তৃক জারি করা এই কার্ডটি ভোটার ফটো আইডি কার্ড নামেও পরিচিত, যেটিকে বিভিন্ন দাপ্তরিক উদ্দেশ্যে পরিচয়ের প্রমাণপত্র হিসেবে ব্যবহার করেন ইউজাররা। তাই প্রত্যেকের কাছে এই কার্ডটি থাকা যে কতটা জরুরি, সে সম্পর্কে নিশ্চয়ই আর আলাদা করে কিছু বলে দেওয়ার কোনো প্রয়োজন নেই। এমত পরিস্থিতিতে আপনার কাছে যদি ভোটার কার্ড না থেকে থাকে, তবে চিন্তার কোনো কারণ নেই; কারণ চলতি সময়ে অনলাইনে এটির জন্য আবেদন করলে খুব সহজেই তা হাতের মুঠোয় পাওয়া যায়। আসুন, অনলাইনে ভোটার কার্ডের জন্য কীভাবে আবেদন করতে হবে, তার সম্পূর্ণ প্রক্রিয়াটি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

অনলাইনে আবেদন করলে খুব সহজেই হাতে পাওয়া যাবে ভোটার আইডি কার্ড

আমরা সকলেই জানি যে, স্থানীয় বা জাতীয় নির্বাচনের আগে ভোটার কার্ডের জন্য আবেদন করতে হয়। এমতাবস্থায় বর্তমানে অনলাইন মাধ্যমে ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করার প্রক্রিয়াটি অনেক সহজ হয়ে গিয়েছে। এখন জাতীয় ভোটার পোর্টালের মাধ্যমে এই কাজটি অতি অনায়াসে করে ফেলতে পারবেন ভারতীয় নাগরিকরা। ইলেকশন কমিশনের নিয়মানুযায়ী, নাগরিকরা সাধারণ ভোটার হিসেবে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন এবং তার জন্য তাদেরকে জাতীয় ভোটার পরিষেবা পোর্টালে অনলাইনে ফর্ম ৬ ফিলআপ করতে হবে।

অনলাইনে ভোটার আইডির জন্য কীভাবে আবেদন করবেন (How to Apply for Voter ID Card Online)

আপনি ভোট দেওয়ার জন্য নিবন্ধিত কি না, তা দেখার জন্য আপনাকে https://electoralsearch.in/ অফিসিয়াল ওয়েবসাইটটিতে ঢুঁ মারতে হবে। যদি আপনার নাম তালিকায় প্রদর্শিত হয়, তবে এর অর্থ হল, আপনি ভোট দেওয়ার যোগ্য; অন্যথায় আপনাকে ভোট দেওয়ার জন্য নিবন্ধন করতে হবে বা একটি নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করতে হবে। উল্লেখ্য, ভোটার লিস্টে আপনার নাম চেক করতে বা অনলাইনে নিবন্ধন করতে আপনি ভোটার হেল্পলাইন অ্যাপ্লিকেশনটিও ব্যবহার করতে পারেন। এছাড়া, এই প্রক্রিয়াটি সম্পর্কিত বিস্তারিত তথ্যও আপনি উপরিউক্ত ওয়েবসাইটটিতে পেয়ে যাবেন।

অনলাইন পোর্টালের মাধ্যমে Voter ID কার্ডের জন্য আবেদন করতে হলে নিম্নলিখিত স্টেপগুলি ধাপে ধাপে অনুসরণ করুন:

▪️প্রথমে ভোটার সার্ভিস পোর্টালে যান- Voterportal.eci.gov.in।

▪️এখন আপনি যদি নতুন ব্যবহারকারী হন, তবে একটি লগইন অ্যাকাউন্ট তৈরি করুন; আবার, আপনি যদি পুরোনো ইউজার হন, তবে আপনার প্রয়োজনীয় পার্সোনাল ডিটেইলস বিশদে এন্টার করুন।

▪️এবার ভোটার আইডি কার্ডের জন্য প্রয়োজনীয় ফর্মটি ফিলআপ করুন। এক্ষেত্রে নিম্নলিখিত ফর্মগুলির মধ্যে থেকে আপনাকে আপনার দরকারমতো ফর্মটি বেছে নিতে হবে:

ফর্ম ৬ – এই ফর্মটি সেই সমস্ত নাগরিকদের জন্য প্রযোজ্য, যারা প্রথমবারের জন্য ভোট দিচ্ছেন কিংবা যারা তাদের নির্বাচনী এলাকা পরিবর্তন করেছেন।

ফর্ম ৬এ – এটি এনআরআই ভোটারদের জন্য একটি ইলেকশন কার্ড অ্যাপ্লিকেশন।

ফর্ম ৮ – ভোটার কার্ডে থাকা নাম, বয়স, ঠিকানা, ফটো, ডিওবি, ইত্যাদি তথ্য পরিবর্তন করতে চাইলে আপনাকে এই ফর্মটি ফিলআপ করতে হবে৷

ফর্ম ৮এ – একই নির্বাচনী এলাকায় আপনার ঠিকানা পরিবর্তন করতে হলে এই ফর্মটি ফিলআপ করুন।

▪️এখন ফর্ম এবং ফটোর সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক ডকুমেন্টসগুলি আপলোড করুন।

▪️ফর্ম ফিলআপ করার পর পুরোটা একদম খুঁটিয়ে চেক করে নিন এবং তারপরে ‘সাবমিট’-এ ক্লিক করুন।