পুরনো দিনের ডিজাইনের সঙ্গে আধুনিকতার মিশ্রণে হাজির 125cc-র দারুণ মোটরসাইকেল

ইতালির টু-হুইলার ব্র্যান্ড এফবি মোনডিয়াল (FB Mondial) ছোট আকৃতির হালকা ওজনের মডার্ন ক্লাসিক স্ক্র্যাম্বলার মোটরসাইকেলের উপর থেকে পর্দা সরালো। যার নাম – Spartan 125। নাম…

ইতালির টু-হুইলার ব্র্যান্ড এফবি মোনডিয়াল (FB Mondial) ছোট আকৃতির হালকা ওজনের মডার্ন ক্লাসিক স্ক্র্যাম্বলার মোটরসাইকেলের উপর থেকে পর্দা সরালো। যার নাম – Spartan 125। নাম শুনেই বোঝা যাচ্ছে ১২৫ সিসির বাইক এটি। যেটি সংস্থা তাদের জন্ম ভিটেতেই হাজির করেছে। উল্লেখ্য, MotoRoyale ব্যানারের অধীনে ভারতে ব্যবসা চালানো এই সংস্থাটি ২০২০ সালের মার্চেই দেশীয় বাজার থেকে পাততাড়ি গুটিয়েছিল।

স্পার্টান ১২৫-কে দেখতে দারুণ। ট্রায়াম্ফ স্ক্র্যাম্বলার এর সাথে বেশ মিল। স্টাইলে পুরনো দিনের ডিজাইনের সঙ্গে আধুনিকতার মিশ্রণ লক্ষ্যণীয়। তরুণ প্রজন্মেকে নিমেষেই আকৃষ্ট করবে মোটরসাইকেলটি। এতে দেওয়া হয়েছে গোলাকৃতি হেডল্যাম্প এবং মিরর, সাথে রয়েছে টিয়ারড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক। যা স্ক্র্যাম্বলার স্টাইল আরও সুস্পষ্ট করেছে।

লং ট্রাভেল সাসপেনশন, চপ্ড ফেন্ডার, স্পোক হুইল, এবং ফ্ল্যাট ট্যান কালারের সিট আছে বাইকটিতে। পেছনের দিকটি অতি সাধারণ ডিজাইনের রাখা হয়েছে। বেশি গ্রাউন্ড ক্লিয়ারেন্সের সুবিধা পাবেন ক্রেতারা, যা ২১০ মিমি। ১২৫ কেজি ওজনের কারণে হ্যান্ডলিংয়ে বাড়তি সুবিধা মিলবে। Royal Enfield Himalayan-এর সাথে মিল রেখে এর সিট হাইট ৮০০ মিমি দেওয়া হয়েছে। অর্থাৎ কম উচ্চতা বিশিষ্ট ব্যক্তির জন্য এটি চালানো সমস্যাদায়ক হতে পারে।

এগিয়ে চলার শক্তি জোগাতে Spartan 125-এ দেওয়া হয়েছে একটি ১২৫ সিসি, এয়ার কুল্ড, SOHC ইঞ্জিন। পাঁচ-গতির মোটরটি থেকে ৯,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১১.৪ বিএইচপি শক্তি এবং ৭,৫০০ আরপিএম গতিতে ৯.৫ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে দেওয়া হয়েছে একটি ১৫ লিটার ফুয়েল ট্যাঙ্ক। সূত্রের খবর, এফবি মোনডিয়াল তাদের এই মোটরসাইকেলটি আগামী কয়েক মাসের মধ্যেই ইতালির বাজারে লঞ্চ করবে। ভারতের বাজারে এটি আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।