হোয়াটসঅ্যাপ ওয়েব ভার্সনে আসছে ভয়েস বা ভিডিও কল ফিচার

মোবাইল অ্যাপের মতই ডেস্কটপ বা পিসি-তে সমান তালে চ্যাট করার জন্য খুবই কার্যকরী WhatsApp Web পরিষেবা। WhatsApp Web-এর মাধ্যমে ইউজাররা সহজেই নিজের অ্যাকাউন্টটি কম্পিউটারে ব্যবহার…

মোবাইল অ্যাপের মতই ডেস্কটপ বা পিসি-তে সমান তালে চ্যাট করার জন্য খুবই কার্যকরী WhatsApp Web পরিষেবা। WhatsApp Web-এর মাধ্যমে ইউজাররা সহজেই নিজের অ্যাকাউন্টটি কম্পিউটারে ব্যবহার করতে পারেন। এই কারণে ফেসবুকের মালিকানাধীন কোম্পানিটি, ওয়েব ভার্সনেও অ্যাপের মত একইরকম ফিচার দেওয়ার চেষ্টা করে। তবে হোয়াটসঅ্যাপ ওয়েব ভার্সনে স্বচ্ছন্দে চ্যাট করা গেলেও, এতদিন ভয়েস বা ভিডিও কল ফিচার কেবলমাত্র হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড এবং আইওএস মোবাইলে ব্যবহার করা যেত। কিন্তু আর চিন্তা নেই! খুব তাড়াতাড়ি এই সমস্যাটি মিটতে চলেছে বলেই আশা করা হচ্ছে।

আসলে, সম্প্রতি WABetaInfo একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যা দেখে মনে হচ্ছে WhatsApp তার Web সংস্করণে ভয়েস এবং ভিডিও কলের সুবিধা আনতে কাজ করছে। রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যেই এই ফিচারটি ওয়েব ক্লায়েন্টের সাম্প্রতিক আপডেটে (ভার্সন ২.২০৪৩.৭) দেখা গেছে। তবে আপাতত এটি হোয়াটসঅ্যাপের বিটা প্রোগ্রামের কিছু ইউজার ব্যবহার করতে পারবেন।

WABetaInfo, এই ফিচারটি সংক্রান্ত কয়েকটি স্ক্রিনশট শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে, ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করার সময় ইনকামিং কলের জন্য একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে যাতে কল রিসিভ বা প্রত্যাখ্যান করার জন্য নির্দিষ্ট বাটন থাকবে। এছাড়া একটি ‘ইগনোর’ অপশনও থাকবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, কল করার সময় ভিডিও শুরু করার জন্য একটি ছোট পপ-আপ, মিউট ইত্যাদি বেশ কিছু সেটিংস অপশন দেখা যাবে।

Whatsapp, Whatsapp Web, Whatsapp Web Video Call, Whatsapp Web Voice Call
ছবি – WABetaInfo

অতএব, আগামী দিনে হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সনে ভয়েস বা ভিডিও কল সাপোর্ট আসার পর প্ল্যাটফর্মটি যে আরো উৎকৃষ্ট হয়ে উঠবে, তাতে কোনো সন্দেহ নেই! কারণ ইউজারদের কাজের সময় ডেস্কটপ/ল্যাপটপ এবং ফোনে বারবার স্যুইচ করতে হবে না। জানিয়ে রাখি, এই নতুন ফিচারটি কবে উপলব্ধ হবে সেই বিষয়ে হোয়াটসঅ্যাপ বা মূল সংস্থা ফেসবুক এখনো কোনো তথ্য প্রকাশ করেনি। তবে, খুব তাড়াতাড়ি এই ফিচারটির আনুষ্ঠানিক স্থিতি প্রকাশ হবে বা এটি সমস্ত ইউজারের জন্য উপলব্ধ হবে এমনটা আশা করাই যায়।