Mahindra Battista: 0 থেকে 200 কিমি গতি 4 সেকেন্ডেই ! মাহিন্দ্রা 22 কোটির বিস্ময় গাড়ি নিয়ে ভারতে হাজির

আজ ১১ ফেব্রুয়ারি হায়দ্রাবাদে আয়োজিত হল ইলেকট্রিক গাড়ির ‘ফর্মুলা ই-রেস’ প্রতিযোগিতা। ঠিক তার আগে মাহিন্দ্রা (Mahindra)-র অধীনস্থ ইতালীয় বিলাসবহুল গাড়ি নির্মাতা অটোমোবিলি পিনিনফারিনা (Automobili Pininfarina)…

আজ ১১ ফেব্রুয়ারি হায়দ্রাবাদে আয়োজিত হল ইলেকট্রিক গাড়ির ‘ফর্মুলা ই-রেস’ প্রতিযোগিতা। ঠিক তার আগে মাহিন্দ্রা (Mahindra)-র অধীনস্থ ইতালীয় বিলাসবহুল গাড়ি নির্মাতা অটোমোবিলি পিনিনফারিনা (Automobili Pininfarina) ভারতে মাহিন্দ্রা রাইস প্যাভিলিয়ন-এ তাদের GT Pininfarina Battista ইলেকট্রিক হাইপার গাড়ির উপর থেকে পর্দা সরালো। আকর্ষণ বাড়াতে গতি দানবটির লিভারির শেষে ভারতীয় তেরঙ্গা ফুটিয়ে তোলা হয়েছে। আবার স্পয়লারে দেওয়া হয়েছে অশোক চক্র।

ব্ল্যাক কালারের হাইপার ইলেকট্রিক গাড়িটিতে ইতালির পতাকাও বর্তমান। অবগতির জন্য জানিয়ে রাখি, জিটি পিনিনফারিনা বাতিস্তা হল বিশ্বের মধ্যে সর্বাধিক এক্সেলারিটিং কার। অর্থাৎ এটি সমস্ত গাড়ির মধ্যে সবচেয়ে কম সময়ে টপ স্পিডে পৌঁছতে পারে। গাড়িটি ০-১০০ কিমি/ঘন্টার গতিবেগ ১.৮৬ সেকেন্ডে এবং ০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত গতিতে উঠতে ৪.৭৯ সেকেন্ড সময় নেয়। গতি তোলার পাশাপাশি তা নামিয়ে আনতেও এর জুড়ি মেলা ভার। মাত্র ৩১ মিটারের মধ্যে ১০০ কিমি প্রতি ঘন্টার গতি শূন্যে নামিয়ে আনার বিশ্ব রেকর্ড রয়েছে বাতিস্তার ঝুলিতে।

Battista হল সর্বাধিক শক্তিশালী ইতালিয়ান গাড়ি, যার ক্ষমতা ১,৯০০ এইচপি এবং টর্ক ২,৩৪০ এনএম। হাইপার জিটি গাড়িটির সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ৩৫০ কিমি। এক চার্জে ছুটতে পারে ৪৭৬ কিমি। দাম ২২ লক্ষ পাউন্ড। যা ভারতীয় মুদ্রায় প্রায় ২১.৯৮ কোটি টাকা। এর ফিচারের তালিকায় রয়েছে অনন্য সাউন্ডস্কেপ, পাঁচটি ড্রাইভিং মোড – পুরা, কালমা, এনার্জিকা, ফুরিয়োসা এবং কারাটেড়ে।

অটোমোবিলি পিনিনফারিনা-র পিওর ইলেকট্রিক হাইপার জিটি গাড়িটির উৎপাদন ইতালির ক্যাম্বিয়ানোর অ্যাটেলিয়ারে হয়। ২০২২-এর প্রথম থেকে উৎপাদন শুরু হয়েছে। বর্তমানে সমগ্র বিশ্বে গাড়িটির প্রথম পর্যায়ের ডেলিভারি প্রক্রিয়া চলছে। প্রসঙ্গত, ২০১৫-তে পিনিনফারিনার মালিকানা গ্রহণ করে মাহিন্দ্রা। Battista হল সংস্থার প্রথম ইলেকট্রিক লাক্সারি গাড়ি। এর নামকরণ সংস্থার প্রতিষ্ঠাতা ক্যারোজেরিয়া পিনিনফারিনা-র সাথে মিল রেখে করা হয়েছে।