বাড়ি বা অফিসে পাওয়া যাবে আরও দ্রুত ইন্টারনেট, 5G FWA সার্ভিস নিয়ে আসছে Airtel

সম্প্রতি Bharti Airtel-এর সিইও গোপাল ভিট্টল (Gopal Vittal) জানিয়েছেন যে, আগামী ৬ মাসের মধ্যে ৫জি এফডব্লিউএ (5G FWA) প্রযুক্তি ব্যবহার করে ইউজারদেরকে দ্রুতগতির ব্রডব্যান্ড পরিষেবা…

সম্প্রতি Bharti Airtel-এর সিইও গোপাল ভিট্টল (Gopal Vittal) জানিয়েছেন যে, আগামী ৬ মাসের মধ্যে ৫জি এফডব্লিউএ (5G FWA) প্রযুক্তি ব্যবহার করে ইউজারদেরকে দ্রুতগতির ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করতে সংস্থাটি একেবারে প্রস্তুত। প্রসঙ্গত বলে রাখি, ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (FWA) হল দুটি ফিক্সড পয়েন্টের মধ্যে রেডিও লিঙ্কের মাধ্যমে ওয়্যারলেস সংযোগ প্রদানের একটি উপায়। এর দৌলতে বাড়ি কিংবা বিজনেস অর্গ্যানাইজেশনে অত্যন্ত দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা পাওয়া যাবে। শুধু তাই নয়, এফডব্লিউএ নেটওয়ার্ক অপারেটরদেরকে সাব-আরবান এবং গ্রামীণ অঞ্চলে আল্ট্রা-হাই-স্পিড ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করতে সক্ষম করবে, যেখানে ফাইবার স্থাপন বা ফাইবার লাইন রক্ষণাবেক্ষণের খরচ অত্যন্ত বেশি। সেক্ষেত্রে Airtel যদি সত্যি সত্যিই আগামী ছয় মাসের মধ্যে এই পরিষেবা চালু করতে পারে, তাহলে গ্রাহকরা যে নিঃসন্দেহে ব্যাপকভাবে উপকৃত হবেন, সেকথা বলাই বাহুল্য।

আগামী ৬ মাসের মধ্যে ২৬ গিগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রামের মাধ্যমে 5G FWA নিয়ে আসতে প্রস্তুত Airtel

প্রসঙ্গত বলে রাখি, ২০২২ সালে নিলামের সময় ২৬ গিগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রাম কিনেছিল ভারতী এয়ারটেল। এই এমএমওয়েভ ব্যান্ডটি এফডব্লিউএ পরিষেবা সরবরাহ করতে ব্যবহৃত হয়। বলে রাখি, ৫জি এফডব্লিউএ প্রায় ৪ জিবিপিএসের কাছাকাছি ইন্টারনেট স্পিড প্রদান করতে সক্ষম, যা অনলাইন গেমিং এবং ভিডিও কনফারেন্সিংয়ের মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য এককথায় আদর্শ। তবে এর মূল অসুবিধা হল, সাবলীলভাবে এই পরিষেবা প্রদান করতে হলে কম পরিসরে অধিক সংখ্যক টাওয়ার স্থাপনের প্রয়োজন।

আপনাদেরকে জানিয়ে রাখি, এয়ারটেলের ২২ টি সার্কেলে ২৬ গিগাহার্টজ ব্যান্ডের ৮০০ মেগাহার্টজ স্পেকট্রাম রয়েছে, যা এমএমওয়েভ ব্যান্ড নামেও পরিচিত। আগেই বলেছি যে, সাধারণত এই ব্যান্ডের স্পেকট্রাম ৫জি এফডব্লিউএ পরিষেবা সরবরাহের জন্য ব্যবহৃত হয়। বলে রাখি, ২৪ গিগাহার্টজের বেশি মিলিমিটার ওয়েভ (এমএমওয়েভ) ফ্রিকোয়েন্সি ব্যান্ড সহ উপলব্ধ স্পেকট্রাম এক্সট্রিম ক্যাপাসিটি, আল্ট্রা-হাই থ্রুপুট এবং আল্ট্রা-লো ল্যাটেন্সি সরবরাহ করতে পারে। সেক্ষেত্রে ২৬ গিগাহার্টজের স্পেকট্রাম ব্যবহার করে এয়ারটেল নিশ্চিতভাবে ইউজারদেরকে ভালো পরিষেবা প্রদান করবে বলেই আশা করা হচ্ছে।

5G FWA-এর ক্ষেত্রে ইউজারদের খরচ বাড়বে

এয়ারটেলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই তারা ৫জি এফডব্লিউএ টেকনোলজিকে কেন্দ্র করে বেশ কিছু পরীক্ষানিরীক্ষা এবং পাইলট প্রোজেক্ট পরিচালনার কাজ শুরু করেছে। তবে মূল সমস্যাটা হল, ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেসের রাউটার খরচ অনেকটাই বেশি। এর জন্য ব্যবহারকারীদেরকে বর্তমান সময়ে প্রায় ১৮০ থেকে ২০০ ডলার পর্যন্ত খরচ করতে হতে পারে। এই প্রসঙ্গে এয়ারটেলের সিইও গোপাল ভিট্টল বলেছেন, বর্তমানে কোম্পানির হোম পাসের দাম প্রায় ২৫-৩০ ডলার। সেক্ষেত্রে ৫জি এফডব্লিউএ ব্যবহার করতে হলে ইউজারদের পকেটের ওপর যে বেশ ভালোরকম চাপ পড়বে, তা খুব স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে।

তবে মি. ভিট্টল একথাও বলেছেন যে, ইউজারদের সুবিধার্থে সংস্থাটি এই পরিষেবার খরচ যথাসম্ভব কমানোর আপ্রাণ চেষ্টা করবে। তিনি আরও বলেছেন যে, বর্তমানে ৫জি এফডব্লিউএ-কে কেন্দ্র করে কোম্পানিটি প্রচুর পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে এবং আগামী ছয় মাসের মধ্যে এটিকে ইউজারদের জন্য উপলব্ধ করা সম্ভবপর হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে এবার সত্যি সত্যিই এয়ারটেলের সিইওর ভবিষ্যদ্বাণী বাস্তবায়িত হয় কি না, সেটা একমাত্র সময়ই বলতে পারবে।

দুর্বার গতিতে ভারতের নানা প্রান্তে ছড়িয়ে পড়ছে Airtel 5G Plus পরিষেবা

আপনাদেরকে জানিয়ে রাখি, চলতি বছরের ৯ ফেব্রুয়ারির মধ্যে Airtel 5G Plus পরিষেবা ভারতের ৮৬ টি শহরে লাইভ রয়েছে। উল্লেখ্য, সংস্থাটি ২০২৩ সালের মার্চের মধ্যে ৩০০ টি শহরে এই দ্রুতগতির নেট সার্ভিসকে উপলব্ধ করার পরিকল্পনা করেছে। শুধু তাই নয়, কোম্পানিটি আপামর দেশবাসীকে নিশ্চিত প্রতিশ্রুতি দিয়েছে যে, আগামী ২০২৪ সালের মধ্যে সারা ভারতের মানুষ এই ঝড়ের গতির নেটওয়ার্ক পরিষেবা ব্যবহারের মজা উপভোগ করতে পারবেন।