প্রেমদিবসের আগে Yamaha-র চমক, দুর্ধর্ষ ফিচার্স সহ নতুন R15, FZ-X, MT-15, FZ-S লঞ্চ

জাপানি টু-হুইলার ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha) ভারতের বাজারে আজ তাদের চারটি বাইকের নতুন ভার্সন লঞ্চ করেছে। এগুলি হল – R15, MT-15, FZ-S এবং FZ-X। এ বছর…

জাপানি টু-হুইলার ব্র্যান্ড ইয়ামাহা (Yamaha) ভারতের বাজারে আজ তাদের চারটি বাইকের নতুন ভার্সন লঞ্চ করেছে। এগুলি হল – R15, MT-15, FZ-S এবং FZ-X। এ বছর এপ্রিল থেকে সমগ্র দেশে কার্যকর হতে চলা আরও কঠোর নির্গমন বিধি ওবিডি-২ মেনে এদেশে মোটরসাইকেলগুলি হাজির হয়েছে। আবার পেট্রোলের সাথে ২০% ইথানলের মিশ্রণে যাতে চলা যায়, সেজন্য ইঞ্জিনে দেওয়া হয়েছে আপগ্রেড। এছাড়া, রাইডারকে সুরক্ষা দিতে প্রতিটি বাইকেই যুক্ত হছে ট্রাকশন কন্ট্রোল সিস্টেম। আসুন প্রতিটি নতুন মডেলের দাম-সহ বিস্তারিত তথ্য জেনে নিই।

2023 Yamaha FZ-X

Yamaha FZ-X-এর নতুন প্রজন্মের (২০২৩) মডেলের দাম ১.৩৬ লক্ষ টাকা থেকে শুরু হচ্ছে। গোল্ডেন হুইল সমেত নতুন ডার্ক ম্যাট ব্লু কালার আপডেট হিসেবে পেয়েছে। যার দাম বিদ্যমান ম্যাট কপার এবং ম্যাট ব্ল্যাক মডেলের চাইতে ১,০০০ টাকা বেশি। যদিও এর পারফরম্যান্সে কোন পরিবর্তন ঘটানো হয়নি। আগের মতই একটি ১৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিনে ছুটবে। যা থেকে সর্বোচ্চ ১২.৪ পিএস শক্তি এবং ১৩.৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড ট্রান্সমিশন। সেফটি ফিচার হিসাবে যুক্ত হয়েছে ট্রাকশন কন্ট্রোল এবং ডুয়েল চ্যানেল এবিএস।

2023 Yamaha FZ-S V4

নতুন Yamaha FZ-S V4-এ বেশ কিছু নতুন ফিচার দেওয়া হয়েছে। যার মধ্যে নয়া এলইডি ডেটাইম রানিং লাইট, নতুন হেডল্যাম্প ক্লাস্টার, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, এলইডি টার্ন ইন্ডিকেটর এবং ট্রাকশন কন্ট্রোল সিস্টেম। বাইকটি মেটালিক ব্ল্যাক এবং রেসিং ব্লু শেডে বেছে নেওয়া যাবে। যার মূল্য ১.১৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। যেখানে FZ-S V4 Deluxe-এর দাম ১.২৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি মেটালিক ব্ল্যাক, মেটালিক গ্রে এবং ম্যাজেস্টিক রেড – এই তিন রঙে উপলব্ধ।

2023 Yamaha R15 V4

এন্ট্রি লেভেল সুপারস্পোর্ট বাইক Yamaha R15 V4-এ দেওয়া হয়েছে এলইডি ব্লিঙ্কার। আবার এতে রয়েছে এলইডি হেডল্যাম্প, টেল ল্যাম্প এবং পজিশন ল্যাম্প। মেটালিক রেড, ডার্ক নাইট এবং রেসিং ব্লু – এই তিনটি রঙে উপলব্ধ মডেলগুলির দাম যথাক্রমে ১.৮১ লক্ষ টাকা, ১.৮২ লক্ষ টাকা এবং ১.৮৬ লক্ষ টাকা। আবার R15M-এর ভিন্টেজ মেটালিক গ্রে মডেলটির মূল্য ১.৯৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এর ফিচারের তালিকায় রয়েছে একটি নতুন টিএফটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, উন্নত সুইচগিয়ার, ম্যাট ব্ল্যাক এবং গোল্ড শেড সহ গোল্ডেন হাইলাইট এবং সোনালী ইউএসডি।

2023 Yamaha MT-15 V2

Yamaha MT-15 V2 চারটি পেন্ট স্কিম সহ হাজির হয়েছে – সিয়ান স্টর্ম, আইস ফ্লুও ভার্মিলিয়ন, রেসিং ব্লু এবং মেটালিক ব্ল্যাক ডিলাক্স। নেকেড স্ট্রিট-ফাইটারটির দাম ১.৬৮ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। নতুন ফিচার হিসেবে উপস্থিত ডুয়েল চ্যানেল এবিএস সিস্টেম এবং এলইডি টার্ন ইন্ডিকেটর। নতুন গ্লসি ব্ল্যাক এবং রেড কালার বাইকটির শোভা কয়েকগুণ বাড়িয়েছে।