দরকার নেই LPG কিংবা ইন্ডাকশন, সারাজীবনের বিদ্যুৎ ও গ্যাসের খরচা বাঁচাতে রান্না করুন এই সরকারি স্টোভে

উনুনের ধোঁয়ায় রান্না করার দিন গেছে! বলতে গেলে এখন প্রত্যেক বাড়িতেই LPG বা রান্নার গ্যাস ব্যবহার করা হয়। আবার বর্তমান সময়ে এমনও অনেকেই আছেন, যারা…

উনুনের ধোঁয়ায় রান্না করার দিন গেছে! বলতে গেলে এখন প্রত্যেক বাড়িতেই LPG বা রান্নার গ্যাস ব্যবহার করা হয়। আবার বর্তমান সময়ে এমনও অনেকেই আছেন, যারা জিভ ও পেটের তৃপ্তির জন্য খাবার বানাতে দ্বারস্থ হন ইন্ডাকশন কুকটপ। কিন্তু মূল্যবৃদ্ধির কারণে এই দুটি জিনিসই পকেটে বেশ টান ফেলছে; প্রায়শই বিদ্যুতের সাথে বাড়ছে রান্নার গ্যাসের খরচদা। একদিকে যেমন এখন ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,০৫০ টাকা পড়ে, তেমনই আবার প্রতি ইউনিট বিদ্যুতের জন্য লাগে ১০ থেকে ১২ টাকা। স্বাভাবিকভাবেই মধ্যবিত্তদের জন্য এটি একটি বড় চিন্তার বিষয়! সেক্ষেত্রে আপনিও যদি হালফিলে রান্নার জ্বালানির খরচ নিয়ে দুশ্চিন্তায় থাকেন, তাহলে আপনার জন্য সমস্যার সমাধান করবে সরকারই। এখন আপনি নিশ্চয় বলবেন সরকারই তো বিভিন্ন জিনিসের দাম বাড়াচ্ছে, তাহলে আমরা আবার কি সমাধানের কথা বলছি? তাহলে বলি, সম্প্রতি মোদী সরকার ‘Surya Nutan’ নামের একটি বিশেষ ধরনের সোলার স্টোভ চালু করেছে। এই স্টোভ কিনে একবার খরচ করলেই সারাজীবন বিনা পয়সায় খাবার রান্না করা যাবে। আসুন এখন Surya Nutan Solar Stove সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

সরকারের হাত ধরে বাজারে এল Surya Nutan সোলার স্টোভ, বাঁচাবে রান্নার জ্বালানির খরচ

সোলার স্টোভ ইতিমধ্যেই ভারতে বাজারে উপস্থিত রয়েছে। তবে নতুন সূর্য নূতন সোলার স্টোভটি সরকারি তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন চালু করেছে যা বাজারের আগের বা অন্যান্য সোলার স্টোভের থেকে আলাদা। আসলে এই স্টোভ দিয়ে দিনের বেলার সাথে সাথে রাতেও রান্না করা যাবে। এছাড়াও, এটি রান্নাঘরে ইনস্টল করা সহজ।

উল্লেখ্য, সূর্য নূতন স্টোভটি ইন্ডিয়ান অয়েলের ফরিদাবাদ ভিত্তিক গবেষণা ও উন্নয়ন কেন্দ্রে তৈরি হয়েছে। এটি কিনতে প্রায় ১২ হাজার টাকা দাম পড়বে।

Surya Nutan সোলার স্টোভ কীভাবে কাজ করবে?

সূর্য নূতন একটি সোলার রিচার্জেবল স্টোভ। আগ্রহীরা এটি স্প্লিট এসিসহ ইনস্টল করতে পারবেন। এক্ষেত্রে এর একটি ইউনিট রোদে রাখতে হবে, অন্য ইউনিট রান্নাঘরে স্থাপন করতে হবে। এতে দিন রাত যখন খুশি মনপসন্দ্ রান্না করা যাবে, তাও কোনো জ্বালানি খরচের চিন্তা ছাড়াই!

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন