বেড়েছে উৎপাদন খরচ, iPhone 15 সিরিজের মূল্যবৃদ্ধির আশঙ্কা রিপোর্টে

অ্যাপল (Apple) গত বছর সেপ্টেম্বরে তাদের iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলি লঞ্চ করেছে। এই লাইনআপের অধীনে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro এবং iPhone…

অ্যাপল (Apple) গত বছর সেপ্টেম্বরে তাদের iPhone 14 সিরিজের স্মার্টফোনগুলি লঞ্চ করেছে। এই লাইনআপের অধীনে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max- এই চারটি আকর্ষণীয় হ্যান্ডসেট বাজারে পা রেখেছে। ইতিমধ্যেই সিরিজটি অ্যাপলের অনুরাগী এবং গ্রাহকদের মধ্যেও বেশ জনপ্রিয়তা লাভ করেছে। তবে, লঞ্চের পরেও বিভিন্ন কারণে অ্যাপলের এই আইফোন মডেলগুলি আলোচনায় রয়েছে। তেমনই এখন এক গবেষণা সংস্থা টপ-এন্ড iPhone 14 Pro Max তৈরির খরচ বিশ্লেষণ করেছে এবং এই গবেষণা থেকে উঠে আসা ফলাফলগুলি বেশ চমকপ্রদ। আসুন তাহলে এই রিসার্চ রিপোর্টটি থেকে কি কি তথ্য সামনে এল, জেনে নেওয়া যাক।

iPhone 14 Pro Max-এর উৎপাদনের খরচ বৃদ্ধি পেল

আইফোন ১৪ প্রো ম্যাক্স তৈরির খরচ আইফোন ১৩ প্রো ম্যাক্স তৈরির খরচের তুলনায় ৩.৪% বেড়েছে। একটি অলওয়েজ-অন ডিসপ্লে এবং একটি নতুন ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা লেন্স অন্তর্ভুক্তির কারণে এই খরচ বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে। এটি লক্ষণীয় যে, ১৪ প্রো ম্যাক্স-এর দাম পূর্বসূরি আইফোন ১৩ প্রো ম্যাক্স-এর মতোই রেখেছে, যা বোঝায় যে আগের বছরগুলির তুলনায় মার্কিন কোম্পানিটির মোট মুনাফা হ্রাস পেয়েছে৷

যদিও, আইফোন ১৪ প্রো ম্যাক্স-এ ব্যবহৃত সেলুলার কম্পোনেন্টের দাম কমানোর ফলে ফোন তৈরির খরচ সামগ্রিকভাবে কমে গেছে। কাউন্টারপয়েন্ট উল্লেখ করেছে যে, গ্লোবাল ৫জি প্রযুক্তির জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় কম্পোনেন্টের দাম কমে যাওয়ার কারণে iPhone 14 Pro Max-এর মিশ্রিত সেলুলার গ্রুপ কস্ট শেয়ার ১৩%-এ নেমে এসেছে। এটি বোঝায় যে কম্পোনেন্ট সরবরাহকারীরা আরও ৫জি কম্প্যাটিবল উপাদান তৈরি করছে, যা একটি আদর্শ সরবরাহ এবং চাহিদার পরিস্থিতিতে অ্যাপলের খরচ কমিয়ে আনছে।

প্রসঙ্গত, iPhone 14 Pro সিরিজে অ্যাপল এ১৬ বায়োনিক চিপ ব্যবহার করার জন্য অ্যাপলের প্রতি ইউনিটে আগের প্রজন্মের এ১৫ বায়োনিক চিপসেটের থেকে ১১ ডলার (প্রায় ৯১০ টাকা) বেশি খরচ হয়। এছাড়া, iPhone 14 Pro Max-এর জন্য অ্যাপল দ্বারা ডিজাইন করা উপাদানগুলির মূল্যে সামগ্রীর খরচের বিলের ২২%, যা শতাংশের হিসাবে iPhone 13 Pro Max-এর তুলনায় অনেক বেশি।

এদিকে আসন্ন iPhone 15 সিরিজে একটি ৪৮ মেগাপিক্সেলের ওয়াইড ক্যামেরা যুক্ত করার কারণে নন-প্রো মডেলগুলির উপাদান খরচ আরও বাড়বে বলে অনুমান করা যায়। iPhone 15 সিরিজের মডেলগুলিতে ওয়াই-ফাই ৬ই সাপোর্ট এবং সলিড-স্টেট বাটনগুলির সাথে ফিজিক্যাল বাটনগুলির প্রতিস্থাপন সহ বিভিন্ন নতুন ফিচার থাকবে বলে জানা গেছে। সবশেষে, iPhone 15-এ প্রথমবারের মতো ইউএসবি টাইপ-সি পোর্ট ব্যবহার করা হবে, যা নিশ্চিতভাবে ডিভাইসটির উৎপাদনের খরচ বাড়াতে চলেছে। তাই বিগত কয়েক বছর ধরে আইফোনের দাম স্থির রাখার পর, এই সেপ্টেম্বরে পুরো iPhone 15 লাইনআপের মূল্য বৃদ্ধি হতে পারে বলে অনুমান করা হচ্ছে।