Double Decker Electric Bus: দেশের প্রথম এসি বৈদ্যুতিক বাস, কোথায় চলবে জানেন?

ভারতের মধ্যে মুম্বাইতে প্রথম আসতে চলেছে দোতলা ইলেকট্রিক বাস। শিল্পনগরীতে বাতানুকূল দ্বিতল বৈদ্যুতিক বাস পরিষেবা অনেক আগে চালুর কথা থাকলেও, তাতে কিছুটা বিলম্ব হয়েছে। আগামী…

ভারতের মধ্যে মুম্বাইতে প্রথম আসতে চলেছে দোতলা ইলেকট্রিক বাস। শিল্পনগরীতে বাতানুকূল দ্বিতল বৈদ্যুতিক বাস পরিষেবা অনেক আগে চালুর কথা থাকলেও, তাতে কিছুটা বিলম্ব হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে এরকম ২২টি বাস রাস্তায় চলাচল করার জন্য নামানো হবে। EiV 22 নামের ওই বাসগুলি সুইচ মোবিলিটি (Switch Mobility)-র থেকে লিজে নিয়েছে
বৃহন্মুম্বই ইলেকট্রিক সাপ্লাই অ্যান্ড ট্রান্সপোর্ট বা বিইএসটি।

উল্লেখ্য, সুইচ মোবিলিটি হল অশোক লেল্যান্ড (Ashok Leyland)-এর শাখা সংস্থা। ভারতের প্রথম ইলেকট্রিক দ্বিতল বাস গত বছর ১৭ আগস্ট দেশের সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী মুম্বাইতে উদ্বোধন করেছিলেন। এই বাসগুলি শহরের জীবাশ্ম জ্বালানি চালিত পরিবহণ মাধ্যমের জায়গা দখল করবে।

সুইচ মোবিলিটির তৈরি EiV 22-তে দেওয়া হয়েছে অ্যাডভান্সড লিথিয়াম আয়ন এনএমসি রসায়নের মডিউলার ব্যাটারি। লিকুইড কুলিং প্রযুক্তি যুক্ত ব্যাটারিটির সক্ষমতা ২৩১ কিলোওয়াট আওয়ার। এটি সম্পূর্ণ চার্জ হতে ১.৫ থেকে ৩ ঘন্টা সময় নেবে। একটি ডবল ডেকার বাসকে সিঙ্গেল চার্জে ২৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করার সক্ষমতা রয়েছে এর। বাসটিতে ব্যবহার করা হয়েছে একটি পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস এসি মোটর। যা থেকে সর্বোচ্চ ৩২০ এইচপি শক্তি উৎপন্ন হবে। এবং এর ধারাবাহিক আউটপুট ১৯০ এইচপি। আবার এর পিক টর্ক ৩,১০০ এনএম।

এই বাসগুলি মহারাষ্ট্রের সুইচ মোবিলিটির রায়গর পাতলগঙ্গার কারখানায় তৈরি হবে। দুই দরজা বিশিষ্ট বাসটির উপরের তলায় ওঠার জন্য থাকবে সিঁড়ি। এতে ফিচার হিসেবে ডিজিটাল টিকিটিং, সিসিটিভি ক্যামেরা, লাইভ ট্র্যাকিং, ডিজিটাল ডিসপ্লে এবং একটি জরুরি অবস্থায় প্যানিক বাটন দেওয়া হবে। ৬৫ জন যাত্রীর বসার ব্যবস্থা সহ একসাথে মোট ১০০ জন পাসেঞ্জার নিয়ে ছোটার ক্ষমতা রয়েছে।