গুগল ক্রোম কে টেক্কা দিয়ে JioPages ওয়েব ব্রাউজার লঞ্চ করলো Reliance Jio

বর্তমান সময়ে ভারত সরকার ভারতেই সমস্ত প্রোডাক্ট উৎপাদনের উপর জোর দিচ্ছে। সেই লক্ষ্যেই কাজ করে চলেছে Jio-র মতো অনেক সংস্থা। Jio সম্প্রতি JioPages নামে একটি…

বর্তমান সময়ে ভারত সরকার ভারতেই সমস্ত প্রোডাক্ট উৎপাদনের উপর জোর দিচ্ছে। সেই লক্ষ্যেই কাজ করে চলেছে Jio-র মতো অনেক সংস্থা। Jio সম্প্রতি JioPages নামে একটি নতুন ওয়েব ব্রাউজার লঞ্চ করেছে, যেটি ইতিমধ্যেই গুগল প্লে স্টোরে উপলব্ধ। পুরোনো Jio Browser-এর জায়গা নেবে এই নতুন ব্রাউজারটি। এতে বাংলা, হিন্দি, মারাঠি, তামিল, তেলেগু, গুজরাটি, মালয়ালম ও কন্নড় ভাষায় সার্চ করা যাবে। শুধু তাই নয়, এই ব্রাউজার সম্পূর্ণ ভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি। জিও জানিয়েছে, তাদের জিও পেজেস উন্নত সিকিউরিটি ও ডেটা প্রাইভেসি প্রদান করবে। JioPages এর মধ্যে পিন লক ইনকগনিটো মোড, এনক্রিপ্টেড কানেকশন, অ্যাডব্লক প্লাস ও স্মার্ট ডাউনলোড ম্যানেজার আছে। আসুন জিও পেজের সমস্ত ফিচারগুলি জেনে নিই।

JioPages ব্রাউজারের ফিচার

JioPages ব্রাউজারটির লক্ষ্য হল ইউজারদের ডেটা-প্রাইভেসি সুরক্ষিত রাখা এবং একইসঙ্গে ভালো পরিষেবা দেওয়া। JioPages ব্রাউজারটি Chromium Blink ইঞ্জিনে তৈরি যা ব্রাউজিং অভিজ্ঞতাকে আরো উন্নত করে তোলে। Jio-র দাবী এই ব্রাউজার চিরাচরিত ব্রাউজারের থেকে অনেকটাই আলাদা। এর মধ্যে পার্সোনালাইজড হোম স্ক্রিন, পার্সোনালাইজড থিম, পার্সোনালাইজড কনটেন্ট, ইনফর্মেটিভ কার্ড, আঞ্চলিক কনটেন্ট থাকবে।

পার্সোনালাইজড হোম স্ক্রিন

পার্সোনালাইজড হোম স্ক্রিনের মাধ্যমে ইউজাররা পছন্দমতো সার্চ ইঞ্জিন বেছে নিতে পারবেন। Google, Bing, বা Duck Duck Go যে কোন ব্রাউজারকে ডিফল্ট করে রাখা যাবে। অন্যান্য ব্রাউজারের মতোই JioPages-এ প্রিয় ওয়েবসাইটের লিঙ্ক হোম স্ক্রিনে পিন করে রাখা যাবে।

পার্সোনালাইজড থিম

ইউজাররা এক গুচ্ছ রঙিন ব্যাকগ্ৰাউন্ড থিমের মধ্যে থেকে পছন্দের থিম বেছে নিতে পারবেন। এছাড়া JioPages-এর মধ্যে ডার্ক মোডও আছে যা চোখের পক্ষে ভালো।

পার্সোনালাইজড কনটেন্ট

JioPages ইউজারের ভাষা, বিষয় ও অঞ্চলের পছন্দ অনুযায়ী একটি পার্সোনালাইজড কনটেন্ট ফিড দেখাবে। এছাড়া JioPages জরুরি বিষয়ের নোটিফিকেশনও পাঠাবে।

ইনফর্মেটিভ কার্ড

JioPages-এর ইনফর্মেটিভ কার্ড একটি বিষয়ের উপর পরিসংখ্যান, ট্রেন্ড, সংকেত বা শিরোনাম ইত্যাদি ধরে রাখবে। যেমন ধরুন ক্রিকেটের স্কোর বা দ্রব্যমূল্য ইত্যাদি তথ্য এই সমস্ত ব্যানারে দেখানো হবে। এই ব্যানারগুলি ক্লিক করে বিস্তারিত তথ্য জানা যাবে।

অ্যাডভান্সড ডাউনলোড ম্যানেজার

এই ওয়েব ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হওয়া ফাইলগুলি ( ভিডিও, ছবি, গান, ডকুমেন্ট ইত্যাদি) শ্রেণীবদ্ধ করতে পারে। এর ফলে ব্যবহারকারী খুব সহজে কোনো ফাইল খুঁজে পাবে।

সিকিওর্ড ইনকগনিটো মোড

সুরক্ষিত ইনকগনিটো মোডে ব্যক্তিগত ব্রাউজিং আরো সুরক্ষিত হবে। এই প্রাইভেট ব্রাউজারে ব্যবহারকারীর ব্রাউজিং হিস্ট্রি সেভ রাখা হবেনা। এখানে থাকবে ইনকগনিটো মোডের জন্য আলাদা পিন বা ফিঙ্গারপ্রিন্ট লকের ব্যবস্থা।

অ্যাড ব্লকার

আমরা কোনো ওয়েবসাইটে ভিজিট করার সময় পপ আপ সহ বিরক্তিকর বিজ্ঞাপন দেখতে পাই। অ্যাড ব্লকার এই অবাঞ্ছিত বিজ্ঞাপন থেকে ইউজারদের সুরক্ষিত রাখবে।