MS Dhoni: ধোনীর পুরনো গাড়িপ্রেম চমকে দেওয়ার মতোই, ক্যাপ্টেন কুলের সংগ্রহে বহু দুর্মূল্য ক্লাসিক কার

ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল অধিনায়ক তথা ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির বাইকপ্রেমের কথা কারো কাছে অজানা নয়। তার সংগ্রহে রয়েছে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের টু-হুইলার।…

ভারতীয় ক্রিকেট দলের অন্যতম সফল অধিনায়ক তথা ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির বাইকপ্রেমের কথা কারো কাছে অজানা নয়। তার সংগ্রহে রয়েছে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের টু-হুইলার। তবে অনেকেই হয়তো জানেন না ধোনির পুরনো গাড়িপ্রেমের কাহিনী। মোটরসাইকেলের পাশাপাশি বেশ কিছু ক্লাসিক কার রয়েছে ক্যাপ্টেন কুলের বাড়ির গ্যারেজে।

Pontiac Firebird Trans-Am

ভারতের ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বেশ কিছু বছর আগেই তার সংগ্রহ এনেছিলেন লাল রঙের Pontiac Firebird Trans-Am মডেলটিকে। সংস্থার তৈরি দ্বিতীয় প্রজন্মের এবং ৪০ বছরের পুরনো গাড়ি হওয়া সত্ত্বেও আজও এটি সযত্নে রক্ষিত রয়েছে তার কাছে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার বছরেই এই গাড়িটি কিনেছিলেন মহেন্দ্র সিং ধোনি। সেই সময়কার অন্যান্য আমেরিকান গাড়িগুলির মত Pontiac Firebird Trans-Am মডেলটিতেও চালিকাশক্তি যোগায় ৪৫৫ big block V8 ইঞ্জিন যা থেকে পিছনের চাকায় ৩২৫ বিএইচপি শক্তি উৎপন্ন হয়। এতে রয়েছে চার স্পিড যুক্ত অটোমেটিক ট্রান্সমিশন সিস্টেম।

Rolls Royce Silver Shadow II

বলা হয়, এই প্রিমিয়াম সেডান গাড়িটি প্রথমবার সর্বসংখ্যা এসেছিল যখন ধোনি নিজে গাড়িটি ওয়ার্কশপে রিপেয়ার করার সময় তার বন্ধুদের সঙ্গে খাওয়া-দাওয়ার ছবি প্রকাশ পেয়েছিল। এতে রয়েছে V8 ইঞ্জিন এবং GM এর তৈরি হাইড্রোমেটিক গিয়ারবক্স। এই ইঞ্জিনে ট্রিপল সার্কিট ব্রেকিং সিস্টেম বর্তমান।

1969 Ford Mustang

এই স্বনামধন্য গাড়িটি ক্যাপ্টেন কুলের জিম্মায় এসেছে ২০২১ সালে। তার গ্যারেজে থাকা অন্যান্য ক্লাসিক গাড়িগুলির মত এটিকেও সম্পূর্ণভাবে নবরূপ দেওয়া হয়েছে। Ford Mustang মডেলটি ৫.০ লিটারের V8 ইঞ্জিন দ্বারা পরিচালিত। যা থেকে ২২১ বিএইচপি শক্তি এবং ৪০৬ এনএম টর্ক উৎপাদিত হয়।

Ferrari 599 GTO

২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক হিসাবে মহেন্দ্র সিং ধোনি এই গাড়িটি উপহার পেয়েছিলেন। Ferrari 599 GTO তে প্রাণ ভোমরা হিসেবে যুক্ত রয়েছে ৬.০ লিটারের V12 ইঞ্জিন যা ৬১ বিএইচপি শক্তির উৎপন্ন করতে পারে। এমনকি ০-১০০ কিমি/ঘণ্টা গতিবেগ অর্জন করতে এর সময় লাগে মাত্র ৩.৫ সেকেন্ড।

1972 Land Rover Series Station Wagon

সম্প্রতি একটি নিলামে 1972 Land Rover Series Station Wagon গাড়িটি হস্তগত করেছেন ক্যাপ্টেন কুল। হলুদ রঙের সঙ্গে সাদা রঙের ডুয়েল টোন কম্বিনেশনের এই গাড়িটি বাস্তবিক ক্ষেত্রেই হাতে গোনা কয়েকটি প্রবাদপ্রতিম গাড়ির মধ্যে একটি। ব্রিটিশ গাড়ি নির্মাতার তৈরি ল্যান্ড রোভার সিরিজের অন্তর্গত এটি।

Nissan Jonga

ধোনির গাড়ির সংগ্রহে থাকা মডেলগুলির মধ্যে Nissan Jonga অন্যতম গুরুত্বপূর্ণ তার কারণ এটি ভারতীয় সেনাবাহিনীর জন্য বিশেষভাবে তৈরি করা হয়। সেনাবাহিনীর প্রতি অগাধ ভালোবাসার দরুন ২০১৯ সালে এটি তার হস্তাগত হয়। Jonga মডেলটিকে আবার Nissan 4W73 বলেও অনেকে জানেন তার কারণ এই গাড়িতে থাকা অনেক কিছুই Dodge M37 থেকে নেওয়া। এতে রয়েছে ৪ লিটারের ইঞ্জিন যা ১২৮ বিএইচপি শক্তি এবং ২৭৯ এনএম টর্ক উৎপন্ন করতে পারে।

এছাড়াও ভারতের এই প্রাক্তন অধিনায়কের সংগ্রহে রয়েছে Hummer H2, GMC Sierra, Mitsubishi Pajero (1st Generation) এবং বিশেষভাবে তৈরি দুই দরজা বিশিষ্ট Scorpio।