সরকার লঞ্চ করল mPassport Police App, এবার পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হবে চুটকিতেই!

দেশের বাইরে এদিক ওদিক যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ একটি নথি; কারণ বাইরে বেড়াতে বা কাজের সূত্রে যেতে হলে এটি লাগেই। আবার ভারতীয় নাগরিকদের কাছে…

দেশের বাইরে এদিক ওদিক যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ একটি নথি; কারণ বাইরে বেড়াতে বা কাজের সূত্রে যেতে হলে এটি লাগেই। আবার ভারতীয় নাগরিকদের কাছে পরিচয়পত্র হিসেবেও পাসপোর্ট একটি দরকারী বস্তু। সেক্ষেত্রে পাসপোর্ট হাতে পাওয়ার বিষয়টি আরও সহজ করে তুলতে এবার একটি নতুন পদক্ষেপ নিল মোদি সরকার। আজ শুক্রবার কেন্দ্র তথা বিদেশ মন্ত্রক, ‘mPassport Police App’ নামের একটি নতুন মোবাইল অ্যাপ চালু করেছে। এই অ্যাপ্লিকেশনটির সাহায্যে পাসপোর্টের জন্য প্রয়োজনীয় পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া সহজ-স্বচ্ছ হয়ে যাবে – এতে বাঁচবে সময়ও। ঘোষণা অনুযায়ী, mPassport Police App-এর সাহায্যে পাসপোর্ট দেওয়ার সময়সীমা মানে গোটা প্রক্রিয়া কার্যকর হওয়ার জন্য যে সময় দরকার, তা দশ দিন পর্যন্ত কমানো যাবে। সোজা কথায় বললে, আগামীদিনে পাসপোর্ট পেতে হলে দশ দিন কম সময় লাগবে। আসুন গোটা বিষয়টি জেনে নিই…

পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া হবে ‘পেপারলেস’

শুরুতেই বলেছি যে, বিদেশ মন্ত্রক, পাসপোর্ট ইস্যুর জন্য পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়াকে স্ট্রীমলাইন এবং ত্বরান্বিত করতে এম-পাসপোর্ট পুলিশ অ্যাপ চালু করেছে। এদিকে গতকাল অর্থাৎ ১৬ই ফেব্রুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিরাপত্তা বাহিনীর প্রতিষ্ঠা দিবস উপলক্ষে দিল্লি পুলিশের বিশেষ শাখার কর্মীদের ৩৫০টি মোবাইল ট্যাবলেট দিয়েছেন। সেক্ষেত্রে এই ট্যাবলেট ডিভাইস এবং নতুন অ্যাপ, উভয়েই পাসপোর্ট ইস্যু বিষয়ে কাজে আসবে। বিদেশ মন্ত্রকের রিজিওনাল পাসপোর্ট অফিস (RPO) জানিয়েছে যে, এই ডিভাইসগুলি এখন পুলিশ ভেরিফিকেশন এবং রিপোর্ট জমা দেওয়ার ক্ষেত্রে কাজে লাগবে। সুবিধা বলতে, এতে পুরো প্রক্রিয়াটি কাগজবিহীন অর্থাৎ পেপারলেস হবে। এছাড়া পাসপোর্ট হাতে পাওয়ার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হবে।

৫ দিনেই হয়ে যাবে পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন

এই বিষয়ে দিল্লির আঞ্চলিক পাসপোর্ট অফিসার অভিষেক দুবের মত, অ্যাপ এবং ডিভাইসের সাহায্যে পাসপোর্ট ইস্যু করার সময়সীমা পুরো দশ দিন কমিয়ে আনা যেতে পারে। ফলে আগে যেখানে এই প্রক্রিয়ায় ১৫ দিন সময় লাগত, তা এবার মাত্র ৫ দিনেই মিটে যাবে। এছাড়াও, পাসপোর্ট ইস্যুর প্রক্রিয়া সহজ এবং স্বচ্ছ হবে।

এক্ষেত্রে আরপিও দিল্লির তরফে টুইট করেও কার্যত একই বার্তা দেওয়া হয়েছে। পাসপোর্ট বিভাগের সাম্প্রতিক টুইট অনুযায়ী, নয়া এম-পাসপোর্ট পুলিশ অ্যাপের সাহায্যে পুলিশ ভেরিফিকেশনের প্রক্রিয়াটি খুব সহায়ক এবং সময়সাশ্রয়ী হবে। তাঁরা ট্যাবলেট ব্যবহার করে মাত্র ৫ দিনে ভেরিফিকেশনের কাজ সেরে ফেলার পরিকল্পনা করছেন। এছাড়া নতুন অ্যাপ লঞ্চের প্রসঙ্গে এরকমই সুবিধার কথা উল্লেখ করে একটি টুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন