Free আনলিমিটেড ডেটা দিচ্ছে Reliance Jio, এই ট্রিক কাজে লাগান

সুদীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গত বছরের ১ অক্টোবর প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদির উপস্থিতিতে নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ষষ্ঠতম ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC 2022) ইভেন্টে…

সুদীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গত বছরের ১ অক্টোবর প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদির উপস্থিতিতে নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত ষষ্ঠতম ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC 2022) ইভেন্টে ভারতে 5G পরিষেবা চালু করা হয়েছে৷ আর এর পর থেকেই এই দুরন্ত গতির পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সার্ভিস ক্রমাগত একের পর এক শহরে পৌঁছে দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানি Reliance Jio। সংস্থাটি ইতিমধ্যেই ভারতের ২০০ টিরও বেশি শহরে এই পরিষেবা উপলব্ধ করেছে, যার মধ্যে কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, মুম্বাই, দিল্লির মতো দেশের বড়ো বড়ো শহরগুলি অন্তর্ভুক্ত রয়েছে। এর ফলে বর্তমানে ভারতের নির্বাচিত কিছু শহরের Jio গ্রাহকরা সম্পূর্ণ বিনামূল্যে নিজেদের বিদ্যমান 4G সিম মারফতই কোম্পানির পঞ্চম প্রজন্মের হাই-স্পিড জিও ট্রু ৫জি (Jio True 5G) সার্ভিস ব্যবহার করতে সক্ষম হচ্ছেন।

আপনাদেরকে জানিয়ে রাখি, ইউজারদের জন্য দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি চলতি সময়ে জিও ৫জি ওয়েলকাম অফার (Jio 5G Welcome Offer) নিয়ে এসেছে, যার অধীনে ব্যবহারকারীরা ১ জিবিপিএসের চাইতেও বেশি স্পিডে আনলিমিটেড ৫জি ডেটা ব্যবহারের সুযোগ পাচ্ছেন। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, বর্তমানে যে সমস্ত শহরে জিও-র ৫জি পরিষেবা উপলব্ধ রয়েছে, কেবলমাত্র সেই সমস্ত জায়গায় বসবাসকারী ৫জি হ্যান্ডসেটের মালিকরাই এই সুবিধা পেতে সক্ষম হবেন। উল্লেখ্য, যেহেতু সংস্থাটি এখনও পর্যন্ত কোনো ৫জি প্ল্যান লঞ্চের কথা ঘোষণা করেনি, তাই ওয়েলকাম অফারের অধীনে একটি ৫জি স্মার্টফোনের মালিকানাধীন জিও ব্যবহারকারীরা সম্পূর্ণ বিনামূল্যে চলতি সময়ে কোম্পানির পঞ্চম প্রজন্মের দুরন্ত গতির নেটওয়ার্ক পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন। আসুন, জিও-র এই বিদ্যুৎ গতির নেট পরিষেবা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

কীভাবে অ্যাক্সেস করা যাবে Jio 5G Welcome Offer?

আগেই বলেছি যে, জিও ৫জি ওয়েলকাম অফারের আওতায় দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটরটি ব্যবহারকারীদেরকে ১ জিবিপিএসের থেকেও বেশি স্পিডে আনলিমিটেড ৫জি ডেটা অফার করছে। সেক্ষেত্রে জিও-র ৫জি পরিষেবা উপলব্ধ রয়েছে, এমন জায়গায় বসবাসকারী যে সকল গ্রাহকদের কাছে ৫জি স্মার্টফোন রয়েছে, তারা স্বয়ংক্রিয়ভাবেই জিও ৫জি ওয়েলকাম অফারে আপগ্রেড হয়ে যাবেন। অর্থাৎ সোজা কথায় বললে, এই অফার ব্যবহার করার জন্য ইউজারদেরকে আর আলাদা করে কোনো পদ্ধতি অনুসরণ করতে হবে না, হাতের মুঠোয় একটি ৫জি স্মার্টফোন থাকলেই যথেষ্ট। তদুপরি, এর জন্য ব্যবহারকারীদের কোনো নতুন সিম নেওয়ারও প্রয়োজন নেই।

কারা Jio True 5G পরিষেবা ব্যবহার করার সুযোগ পাবেন?

এক্ষেত্রে বলে রাখি, হালফিলে সমস্ত জিও ব্যবহারকারী কিন্তু এই পরিষেবার স্বাদ চেখে দেখার সুযোগ পাবেন না। বর্তমানে যে সকল শহরে জিও-র ৫জি পরিষেবা উপলব্ধ রয়েছে, সেই সমস্ত জায়গায় বসবাসকারী নির্বাচিত কিছু ভাগ্যবান গ্রাহককে জিও ইতিমধ্যেই ৫জি সার্ভিস ব্যবহার করার জন্য ইনভিটেশন পাঠাতে শুরু করেছে। সেক্ষেত্রে গ্রাহকরা মাইজিও (MyJio) অ্যাপে গিয়ে চেক করে দেখতে পারেন যে তারা এরকম কোনো নোটিফিকেশন পেয়েছেন কি না। এখন যাদের কাছে নোটিফিকেশন এসেছে, তারা অ্যাপটিতে উপলব্ধ জিও ট্রু ৫জি ট্যাবে গিয়ে ‘এক্সপেরিয়েন্স জিও ট্রু ৫জি’ (Experience Jio True 5G) লেখা নীল রঙের একটি বাটন দেখতে পাবেন, যেটিতে ট্যাপ করলেই ইউজাররা জিও ওয়েলকাম অফারে এনরোল করতে সক্ষম হবেন৷ অর্থাৎ, উক্ত অ্যাপটিতে এরকম কোনো নোটিফিকেশনের দেখা পেলেই গ্রাহকরা নিশ্চিতভাবে সম্পূর্ণ বিনামূল্যে আনলিমিটেড ৫জি পরিষেবা ব্যবহারের মজা উপভোগ করতে পারবেন। উল্লেখ্য যে, মাইজিও অ্যাপ ছাড়াও এসএমএস এবং হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর মাধ্যমেও ব্যবহারকারীদের কাছে এই ইনভিটেশন পাঠানো হচ্ছে।

কীভাবে ফোনে Jio True 5G সার্ভিস অ্যাক্টিভেট করবেন?

ইতিমধ্যেই দেশের ২০০ টিরও বেশি শহরে Jio-র 5G পরিষেবা চালু হয়েছে এবং এই শহরগুলিতে বসবাসকারী ইউজাররা নিজেদের 5G ফোনে স্বয়ংক্রিয়ভাবে সংস্থার পঞ্চম প্রজন্মের কানেক্টিভিটিযুক্ত নেটওয়ার্কের অ্যাক্সেস পেতে শুরু করেছেন। সেক্ষেত্রে যারা স্বয়ংক্রিয়ভাবে এই সিগনাল পাচ্ছেন না, তাদেরকে ফোনের নেটওয়ার্ক সেটিংসে গিয়ে প্রেফারড নেটওয়ার্ক টাইপ (Preferred network type)-এ ‘৫জি অনলি’ (5G only) অপশনটি সিলেক্ট করতে হবে। তবে অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই অভিযোগ জানিয়েছেন যে, এই অপশনটি বেছে নিলে হু হু করে নেট শেষ হয়ে যাচ্ছে; তদুপরি, স্মার্টফোনের ব্যাটারি ক্ষয়ও প্রচুর পরিমাণে হচ্ছে। সেক্ষেত্রে এমত পরিস্থিতির হাত থেকে রেহাই পেতে চাইলে ইউজাররা 4G বিকল্পটি সিলেক্ট করতে পারেন। তবে সেরা 5G কানেক্টিভিটির জন্য গ্রাহকদেরকে অবশ্যই বেছে নিতে হবে ‘৫জি অনলি’ অপশন।