রাস্তায় ব্যাটারি ফুরালেও আর চিন্তা নেই, 2023 সালের মধ্যে দেশে 2500 EV চার্জিং স্টেশন গড়ে তুলবে Ather

পরিবেশ দূষণের চোখ রাঙানিকে জব্দ করতে সমগ্র বিশ্বে দ্রুতগতিতে বাড়ছে বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের সংখ্যা। ভারতের ক্ষেত্রেও এই দৃশ্যটি প্রায় একই। কিন্তু একটি জীবাশ্ম জ্বালানি চালিত…

পরিবেশ দূষণের চোখ রাঙানিকে জব্দ করতে সমগ্র বিশ্বে দ্রুতগতিতে বাড়ছে বৈদ্যুতিক যানবাহন ব্যবহারের সংখ্যা। ভারতের ক্ষেত্রেও এই দৃশ্যটি প্রায় একই। কিন্তু একটি জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির জন্য পর্যাপ্ত পাম্প যেমন জরুরী, তেমনি বৈদ্যুতিক যানবাহনের জন্য ইলেকট্রিক চার্জিং স্টেশন অত্যাবশক। যা উপলব্ধি করতে বাকি নেই ইলেকট্রিক ভেহিকেল কোম্পানিগুলির। এবারে তাই দেশের অন্যতম প্রথম সারির বৈদ্যুতিক দু’চাকার গাড়ি সংস্থা এথার এনার্জি (Ather Energy) ইভি চার্জিং স্টেশন নির্মাণে তাদের নয়া উদ্যোগের কথা জানালো।

কী বলল Ather

এথার জানিয়েছে ২০২৩ এর মধ্যে তারা ভারতে ২,৫০০-এর বেশি চার্জিং স্টেশন নির্মাণ করবে। যার কাজ ইতিমধ্যেই আরম্ভ করেছে তারা। এই প্রসঙ্গে এথারের জানিয়েছে, তারা এদেশের ৮০টি শহরে এখনও পর্যন্ত ১,০০০ ইভি চার্জিং স্টেশন বসানোর কাজ শেষ করেছে।

এক অফিসিয়াল বিবৃতি প্রকাশ করে কোম্পানি বলেছে, তাদের ফাস্ট চার্জিং স্টেশন অর্থাৎ এথার গ্রিড হল বর্তমানে ভারতের বৃহত্তম টু-হুইলারের চার্জিং নেটওয়ার্ক। যার ৬০% দেশের দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর শহরগুলিতে অবস্থিত। এই প্রসঙ্গে এথার এনার্জির প্রধান ব্যবসায়িক আধিকারিক রবনীত ফোকেলা বলেন, “একটি পাকাপোক্ত চার্জিং পরিকাঠামো হল বৈদ্যুতিক যানবাহন গ্রহণের গতি দ্রুত করার মূল কান্ডারি।”

ফোকেলা যোগ করেন, “একটি দৃঢ় ইভি ইকোসিস্টেম গড়ে তুলতে চায়, এমন সংস্থা হিসেবে আমরা ভারতের বৃহত্তম পাবলিক ফাস্ট চার্জিং নেটওয়ার্ক তৈরিতে মোটা অঙ্কের লগ্নি করেছি।” তাঁর কথায়, “বর্তমানে বিভিন্ন আবাসন, অফিস, টেকনিক্যাল পার্ক সহ বিভিন্ন ক্ষেত্রে চার্জিং স্টেশন গড়ে তোলার বিষয়ে জোর দেওয়া হচ্ছে।”

তিনি জানান, “আমরা এক্ষেত্রে কৌশলগত বিনিয়োগ এবং ইভি শিল্পের উত্থানকে সমর্থন করার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।” প্রসঙ্গত, জানুয়ারি ২০২৩-এ এথার এনার্জি তাদের এক মাসে সর্বাধিক ইলেকট্রিক স্কুটার বিক্রির রেকর্ড স্পর্শ করেছে। যার পরিমাণ ১২,৪১৯ ইউনিট। যার ফলে দেশের তৃতীয় বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার নির্মাণকারী সংস্থার পালক যুক্ত হয়েছে তাদের মুকুটে। আবার মার্চের মধ্যেই ১০০টি শহরের ১৫০টি শোরুম উদ্বোধনের পরিকল্পনা করছে তারা।