Renault Duster: ম্যাচো লুকে ভারতে ফিরছে কম্প্যাক্ট এসইউভি-র বাপ! ফিচারে কামাল দেখাবে

বর্তমানে ভারতের যাত্রীবাহী গাড়ির বাজারের সিংহভাগ এসইউভি (SUV)-র দখল। এর মধ্যেও আবার রয়েছে বিভিন্ন ভাগ, যেমন – মাইক্রো এসইউভি, সাব-কম্প্যাক্ট এসইউভি এবং সর্বাধিক জনপ্রিয় কম্প্যাক্ট…

বর্তমানে ভারতের যাত্রীবাহী গাড়ির বাজারের সিংহভাগ এসইউভি (SUV)-র দখল। এর মধ্যেও আবার রয়েছে বিভিন্ন ভাগ, যেমন – মাইক্রো এসইউভি, সাব-কম্প্যাক্ট এসইউভি এবং সর্বাধিক জনপ্রিয় কম্প্যাক্ট এসইউভি। লোভনীয় ফিচার অফার করার কারণে এই সেগমেন্টটি দিনকে দিন অধিক চাহিদাসম্পন্ন হয়ে উঠছে। এই গোত্রেরই একটি গাড়ি একসময় দেশের বাজার কাঁপিয়েছিল। এটি হল Renault Duster। নানা আকর্ষণীয় ফিচারের কারণে সেগমেন্টে আলাদা পরিচয় ত্তৈরি করে ফেলেছিল গাড়িটি। যদিও পরবর্তীতে প্রতিযোগিতায় টিকে থাকতে না পেরে বিক্রি বন্ধ হয়ে গেলেও আবারও নতুন অবতারে ফিরছে এটি। আসুন নতুন Renault Duster SUV সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

নতুন Renault Duster SUV কবে লঞ্চ হবে

২০১২-তে ভারতে লঞ্চ হয়েছিল রেনো ডাস্টার। অল্প কিছুদিনের মধ্যেই বাজারে সাড়া ফেলে দেয় গাড়িটি। কিন্তু প্রতিযোগিতা কঠিন থেকে কঠিনতর হওয়ার কারণে কত বছর এই জনপ্রিয় গাড়িটির বিক্রি বন্ধ করে দেওয়া হয়। তবে এবারে তৃতীয় প্রজন্মের ডাস্টার হাজির করতে চলেছে ফরাসি কোম্পানিটি। যদিও লঞ্চের সময়কাল সম্পর্কে এখনও কোনো তথ্য অফিসিয়ালি জানানো হয়নি। তবে অনুমান করা হচ্ছে ২০২৪-২৫-এর মধ্যেই এটি বাজারে হাজির করা হবে।

নতুন Renault Duster SUV ডিজাইন

তৃতীয় প্রজন্মের Duster-এর ডিজাইন সংস্থার Dacia Bigster কনসেপ্ট মডেলের থেকে নেওয়া হতে পারে। তাই সার্বিক ডিজাইনের দিক থেকে পৌরুষপূর্ণ ব্যক্তিত্ব বজায় থাকবে এতে। গাড়িটির সামনে একটি বোল্ড ফ্রন্ট লুক, এলইডি হেডল্যাম্প, এবং বৃহৎ গ্রিলের দেখা মিলবে। সাইডে রুফ রেলের উপস্থিতি থাকবে বলেই আশা করা যায়।

এছাড়া থাকতে চলেছে ফ্লেয়ার্ড হুইল আর্চ সহ বৃহৎ অ্যালয় হুইল। নতুন মডেলটি সিএমএফ-বি প্ল্যাটফর্ম এর ওপর ভিত্তি করে আসবে। যা MHEV, HEV, PHEV ও BEV-র পাওয়ারট্রেন সমর্থন করে। তাই আশা করা যায় এতে ৪×৪ ইঞ্জিনটি হাইব্রিড পাওয়ারট্রেন অপশন সমেত আসবে।

নতুন Renault Duster SUV ফিচার্স এবং স্পেসিফিকেশন

যেহেতু উক্ত সেগমেন্টে উত্তরোত্তর প্রতিযোগিতা বেড়ে চলেছে, তাই রেনো তাদের আসন্ন Duster SUV-তে ফিচার্স দেওয়ার বিষয়ে ছিটেফোঁটাও কার্পণ্য করবে না বলেই মনে করা হচ্ছে। ফিচারের তালিকায় দেখা মিলতে পারে ৬টি এয়ারব্যাগ, ওয়্যারলেস চার্জিং, রিয়ার এসি ভেন্টস, একটি বৃহৎ ইনফোটেনমেন্ট স্ক্রিন, কানেক্টেড কার টেকনোলজি, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ আরও অন্যান্য বৈশিষ্ট্যের। তবে গাড়িটির ইঞ্জিন প্রসঙ্গে কোন তথ্য এখনও পর্যন্ত সামনে আসেনি।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন