নস্ট্যালজিয়া উস্কে ভিন্টেজ স্টাইলের দুই বাহুবলী বাইক নিয়ে ভারতে হাজির BMW Motorrad

বিএমডব্লিউ মোটোরাড ইন্ডিয়া (BMW Motorrad India) তাদের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে ভারতে একজোড়া লিমিটেড এডিশনের মোটরসাইকেল লঞ্চ করল। বাইক দুটি হল – R nineT 100 Years…

বিএমডব্লিউ মোটোরাড ইন্ডিয়া (BMW Motorrad India) তাদের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে ভারতে একজোড়া লিমিটেড এডিশনের মোটরসাইকেল লঞ্চ করল। বাইক দুটি হল – R nineT 100 Years এবং BMW R 18 100 Years। জার্মান সংস্থাটির সর্বপ্রথম মোটরবাইক BMW R32-এর লঞ্চের ১০০ বছর উপলক্ষ্যে মডেল দুটি আনা হয়েছে। স্ট্যান্ডার্ড মডেলের সাথে লিমিটেড এডিশনের বাইকগুলির ডিজাইনে সামান্য ফারাক রয়েছে। এতে বিএমডব্লিউ-র কাস্টম মেইড ডিভিশন ‘অপশন ৭১৯’-এর বহু যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে। সমগ্র বিশ্বে উভয় মডেলের মাত্র ১৯২৩ ইউনিট উপলব্ধ। এর কারণ ১৯২৩ সালে বাজারে প্রথম পা রেখেছিল R32।

একজোড়া লিমিটেড এডিশনের বাইক লঞ্চের প্রসঙ্গে বিএমডব্লিউ গোষ্ঠীর ভারতীয় শাখার সভাপতি বিক্রম পাওয়া বলেন, “১০০ বছর আগে ‘আর ৩২’ অনন্য সাফল্যের গল্প লিখেছিল, যেটি কিক করে স্টার্ট করতে হতো। আজ আমরা আমাদের উদ্দীপ্ত ইতিহাসের উদযাপন BMW R nineT 100 Years এবং BMW R 18 100 Years-এর লঞ্চের মাধ্যমে করছি। এদের মাত্র ১৯২৩ ইউনিট বাজারে আনা হয়েছে।”

BMW R nineT 100 Years স্পেসিফিকেশন ও দাম

BMW R nineT 100 Years হল একটি রোডস্টার বাইক, যাতে রয়েছে একটি ১১৭০ সিসি এয়ার/অয়েল কুল্ড টু সিলিন্ডার বক্সার ইঞ্জিন। এটির আউটপুট ১০৯ বিএইচপি এবং ১১৬ এমএম টর্ক। ২২১ কেজি ওজনের বাইকটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২০০ কিলোমিটার।

শতবর্ষ পূর্তি উপলক্ষে বাইকটির ডিজাইনের কিছু আপডেট দেওয়া হয়েছে। যেমন ক্রোম প্লেটেড ট্যাঙ্ক সাইড, ফ্রন্ট হুইল কভার এবং ব্ল্যাক কালারের কিছু যন্ত্রাংশ। এতে রয়েছে ডুয়েল টোন কালার কম্বিনেশনের বেঞ্চ সিট। R nineT 100 Years-এর দাম ২৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে।

BMW R 18 100 Years স্পেসিফিকেশন ও দাম

BMW R 18 100 Years হল একটি ক্রুজার বাইক। যাতে রয়েছে একটি ১৮০০ সিসি এয়ার/অয়েল কুল্ড টু সিলিন্ডার ফোর-স্ট্রোক বক্সার ইঞ্জিন। এটি থেকে ৯১ এইচপি শক্তি এবং ১৯৮ এনএম টর্ক উৎপন্ন হবে। ৩৪৫ কেজি ওজনের বাইকটি ঘন্টায় ১৮০ কিলোমিটার সর্বোচ্চ গতিবেগ তুলতে পারবে। এটি ক্রোম ফিনিশিং ও ব্ল্যাক পেইন্টের হুইল কভার সহ এসেছে। R 18 100 Years-এর দাম ২৫.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে।