Xiaomi 13 Lite এর সৌজন্যে এই প্রথম ফোনে 32MP+32MP ডুয়াল ফ্রন্ট ক্যামেরা, লঞ্চ 26 ফেব্রুয়ারি

শাওমি স্পেনের বার্সেলোনায় আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ (MWC 2023) ইভেন্টে আগামী ২৬ ফেব্রুয়ারি গ্লোবাল মার্কেটের জন্য তাদের Xiaomi 13 সিরিজের ওপর থেকে পর্দা সরাবে…

শাওমি স্পেনের বার্সেলোনায় আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ (MWC 2023) ইভেন্টে আগামী ২৬ ফেব্রুয়ারি গ্লোবাল মার্কেটের জন্য তাদের Xiaomi 13 সিরিজের ওপর থেকে পর্দা সরাবে বলে ঘোষণা করেছে। এই লাইনআপের অধীনে বিশ্ববাজারে স্ট্যান্ডার্ড Xiaomi 13 এবং Xiaomi 13 Pro-এর পাশাপাশি নতুন Xiaomi 13 Lite মডেলটিও উন্মোচিত হবে। সাম্প্রতিক কিছু রিপোর্টে দাবি করা হয়েছে যে, এই ‘Lite’ মডেলটি গত বছর সেপ্টেম্বর মাসে চীনে লঞ্চ হওয়া Xiaomi Civi 2-এর রিব্র্যান্ডেড সংস্করণ হবে। আর এখন আসন্ন লঞ্চের আগে, Xiaomi 13 Lite-কে থাইল্যান্ডের এনবিটিসি (NBTC) সার্টিফিকেশন সাইটে স্পট করা গেছে। আর এই এনবিটিসি তালিকাটিও প্রকাশ করেছে যে, Civi 2 বিশ্ববাজারে Xiaomi 13 Lite হিসেবে রিব্যাজ করা হবে। আসুন তাহলে এই সার্টিফিকেশন থেকে আপকামিং শাওমি হ্যান্ডসেটটি সম্পর্কে কি কি তথ্য প্রকাশ্যে এল, জেনে নেওয়া যাক।

Xiaomi 13 Lite পেল NBTC সার্টিফিকেশন সাইটের অনুমোদন

2210129SG-এর মডেল নম্বর সহ শাওমি ১৩ লাইট-কে থাইল্যান্ডের ন্যাশনাল ব্রডকাস্টিং অ্যান্ড টেলিকমিউনিকেশন কমিশন (NBTC) সার্টিফিকেশন সাইটে তালিকাভুক্ত হয়েছে। তবে এই তালিকায় ফোনটির কোনও স্পেসিফিকেশন উল্লেখ করা হয়নি। জানিয়ে রাখি, সেপ্টেম্বর মাসে চীনের বাজারে আত্মপ্রকাশ করা শাওমি সিভি ২-এর মডেল নম্বর হল 2210129SC। এখানে শেষের ‘C’ অক্ষরটি চীনা সংস্করণকে নির্দেশ করে। আর শাওমি ১৩ লাইট-এর মডেল নম্বরের শেষের ‘G’ অক্ষরটি গ্লোবাল মডেলকে বোঝায়। তাই মনে করা হচ্ছে, চীনের বাইরের বাজারে সিভি ২-এর নাম পরিবর্তন করে শাওমি ১৩ লাইট রাখা হবে।

উল্লেখযোগ্যভাবে, শাওমি ১৩ লাইট যদি সত্যিই শাওমি সিভি ২-এর রিব্যাজড সংস্করণ হয়, তাহলে এই ফোনটি গ্লোবাল মার্কেটে প্রথম স্ন্যাপড্রাগন ৭ জেন ১ প্রসেসর দ্বারা চালিত ডিভাইস হবে। এতে ৬.৫৫ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকবে, যা ফুল-এইচডি+ রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করবে। হ্যান্ডসেটটিতে ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত স্টোরেজ মিলবে। এটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ ওএস ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) ইউজার ইন্টারফেসের রান করবে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য, Xiaomi 13 Lite-এর রিয়ার প্যানেলে অবস্থিত ট্রিপল ক্যামেরা সেটআপের মধ্যে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সাপোর্ট সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৭৬৬ প্রধান ক্যামেরা, একটি ২০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা উপস্থিত থাকবে। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য, ফোনটির সামনে ৩২ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং একটি ৩২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স সমন্বিত ডুয়েল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা সেটআপ অবস্থান করবে।

আবার, Xiaomi 13 Lite-এর ফাঁস হওয়া রেন্ডারগুলি প্রকাশ করেছে যে, এর ডিসপ্লেতে কার্ভড এজ এবং একটি পিল-আকৃতির ক্যামেরা কাটআউট দেখা যাবে। নিরাপত্তার জন্য, ডিভাইসটিতে একটি আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও মিলবে। আসন্ন শাওমি ফোনটি ব্ল্যাক, পিঙ্ক এবং ব্লু কালার অপশনে পাওয়া যাবে। এছাড়াও একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, ইউরোপের মার্কেটে Xiaomi 13 Lite-এর দাম ৪৪৯ ইউরো (প্রায় ৪৩,৭১০ টাকা) হতে পারে।