কোডিং না জানলেও গুগলের এই টুলের সাহায্যে বানাতে পারবেন অ্যাপ

সাধারণত কোডিং না জানলে অ্যাপ তৈরি করা সম্ভব নয়। কিন্তু Google এবার এমন একটি অফার এনেছে, যার ফলে কোডিং না জানলেও অ্যাপ তৈরি করা যাবে।…

সাধারণত কোডিং না জানলে অ্যাপ তৈরি করা সম্ভব নয়। কিন্তু Google এবার এমন একটি অফার এনেছে, যার ফলে কোডিং না জানলেও অ্যাপ তৈরি করা যাবে। কিছু দিন আগেই Google তাদের প্রোডাক্টিভিটি টুলগুলি একত্রিত করে নতুন Google Workspace লঞ্চ করেছে। এবার Google তাদের Workspace-এ নতুন একটি টুল যোগ করেছে, যার ফলে কোডিং না জানলেও ইউজাররা অ্যাপ ডেভেলপ করতে পারবেন। নতুন এই টুলটির নাম AppSheet।

AppSheet হল Google Cloud-এর নো-কোড ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম, যার মাধ্যমে এক লাইন কোড না করেও একটি শক্তিশালী অ্যাপ বানানো সম্ভব। ফলে আর কোডিং শেখার বা কোডিং জানে এমন কোন লোক খোঁজারও দরকার নেই। কারণ গুগলের নতুন টুল দিয়ে সহজেই অ্যাপ বানানো যাবে। AppSheet দিয়ে সরাসরি Google Sheets-এর মাধ্যমে অ্যাপ বানিয়ে ফেলা সম্ভব।

Google Workspace বান্ডলের মধ্যেই এই AppSheet টুলটি উপলব্ধ। সুতরাং Google Workspace-এর সদস্য হলে অন্যান্য টুল ও পরিষেবার সঙ্গে এই এই টুলটি দেখা যাবে।

AppSheet টুল কীভাবে ব্যবহার করবেন

১. একটি Sheet খুলুন।
২. এরপর “Tools” অপশনে ক্লিক করুন।
৩. এরপর “Open in AppSheet” অপশনে যান।

Google তাদের ব্লগে জানিয়েছে, “আপনি একটি AppSheet অ্যাকাউন্ট খুললেই (যদি ইতিমধ্যেই আপনি অ্যাকাউন্ট না খুলে থাকেন), AppSheet কোডিং, ডেটার গঠন বিশ্লেষণ করা এবং তা থেকে একটি প্রোটোটাইপ অ্যাপ তৈরির বিষয়টা দেখে নেবে।”