নেটওয়ার্ক ছাড়াও পাঠানো যাবে বার্তা, বিশেষ ফিচার নিয়ে বাজারে এল CAT S75 স্মার্টফোন

সিএটি (CAT) ব্র্যান্ড নির্মিত ফোনগুলি তাদের শক্ত বিল্ডের জন্য পরিচিত কিন্তু দীর্ঘদিন এই ব্র্যান্ডের কোনও নতুন ফোন বাজারে আসেনি। তবে এবার ব্রিটেনের বুলিট গ্রুপ (Bullitt…

সিএটি (CAT) ব্র্যান্ড নির্মিত ফোনগুলি তাদের শক্ত বিল্ডের জন্য পরিচিত কিন্তু দীর্ঘদিন এই ব্র্যান্ডের কোনও নতুন ফোন বাজারে আসেনি। তবে এবার ব্রিটেনের বুলিট গ্রুপ (Bullitt Group)-অধীনস্থ ব্র্যান্ডটি CAT S75 নামে একটি নতুন রাগেড ফোন ইউরোপের মার্কেটে লঞ্চ করেছে। এটি দ্বি-মুখী স্যাটেলাইট মেসেজিং সাপোর্টের জন্য MediaTek-এর NTN চিপ দ্বারা চালিত প্রথম স্মার্টফোন হিসেবে বাজারে বা রেখেছে। এটি সদ্য লঞ্চ হওয়া Motorola Defy 2 এর ফোনের মতোই স্পেসিফিকেশন এবং ডিজাইন অফার করে। অর্থাৎ এতে রয়েছে ফুলএইচডি+ এলাসিদি ডিসপ্লে, MediaTek Dimensity 930 প্রসেসর, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৫,০০০ এমএএইচ ব্যাটারি। আসুন তাহলে CAT S75-এর সকল স্পেসিফিকেন এবং দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

CAT S75-এর স্পেসিফিকেশন

সিএটি এস৭৫-এ ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৬ ইঞ্চির ফুলএইচডি+ এলসিডি স্ক্রিন রয়েছে। ডিভাইসটি ৬ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি ইউএফএস ২.২ স্টোরেজ সহ ৬ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত মিডিয়াটেক ডাইমেনসিটি ৯৩০ অক্টা-কোর প্রসেসর দ্বারা চালিত। সিএটি এস৭৫ অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে চলে। ফোনটি দুটি ওএস আপডেট এবং ৫ বছরের নিরাপত্তা প্যাচ গ্রহণ করবে বলে জানা গেছে। একটি রাগড ফোন হিসাবে, এটি Mil-Spec 810H পরীক্ষার মধ্য দিয়ে গেছে। ফোনটিকে ১.৮ মিটার পর্যন্ত ড্রপ সহ্য করার পাশাপাশি ধুলো-বালি থেকে প্রতিরোধের জন্য পরীক্ষা করা হয়েছে।

ফটোগ্রাফির জন্য, সিএটি এস৭৫-এর রিয়ার প্যানেলে এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, এফ/২.২ অ্যাপারচার সহ একটি ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ক্যামেরা এবং এফ/২.৪ অ্যাপারচার সহ একটি ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা উপস্থিত রয়েছে৷ আর সেলফির জন্য, ফোনের সামনে এফ/২.০ অ্যাপারচার সহ একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা বর্তমান। এই রাগড ফোনটিতে একটি রিয়ার-মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ইউএসবি টাইপ-সি পোর্ট অন্তর্ভুক্ত রয়েছে। সিএটি এস৭৫-এর পরিমাপ ১৭১ x ৮০ x ১১.৯ মিলিমিটার এবং ওজন ২৬৮ গ্রাম। এটিতে জল প্রতিরোধের জন্য আইপি৬৮ (IP68) এবং আইপি৬৯কে (IP69K) রেটিং রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, CAT S75-এ মিলবে বুলিট স্যাটেলাইট মেসেঞ্জার, যা মোবাইল ফোনের জন্য প্রথম ৩জিপিপি (3GPP) স্ট্যান্ডার্ডস-ভিত্তিক স্যাটেলাইট এনটিএন বা ‘ডাইরেক্ট-টু-স্যাটেলাইট’ মেসেজিং পরিষেবা। এটি জিওস্টেশনারি স্যাটেলাইটের নেটওয়ার্ক অ্যাক্সেস করতে নতুন MediaTek MT6825 NTN চিপ এবং বুলিট স্যাটেলাইট মেসেঞ্জার ব্যবহার করে।

স্যাটেলাইটের মাধ্যমে বার্তা প্রেরণ বা গ্রহণ করতে, ব্যবহারকারীদের একটি সাবস্ক্রিপশন এবং একটি এনটিএন-সক্ষম ডিভাইস প্রয়োজন। CAT S75 ফোনে বুলিট স্যাটেলাইট মেসেঞ্জার পরিষেবা এসওএস (SOS) সহায়তার একটি বারো মাসের বিনামূল্যের ট্রায়াল অফার করে, যা ফোকাসপয়েন্ট ইন্টারন্যাশনাল (FocusPoint International) দ্বারা প্রদত্ত জরুরি প্রতিক্রিয়া কেন্দ্রগুলিতে ২৪/৭ অ্যাক্সেস প্রদান করে।

CAT S75-এর মূল্য ও লভ্যতা

ইউরোপের বাজারে CAT S75 ফোনটি ৫৯৯ ইউরো (প্রায় ৫২,৬০০ টাকা) মূল্যে পাওয়া যাবে। এটি বর্তমানে ইএমইএ (EMEA) জুড়ে নির্বাচিত অপারেটর এবং খুচরা বিক্রেতাদের কাছ থেকে প্রি-অর্ডার করার জন্য উপলব্ধ। এতে বুলিট স্যাটেলাইট মেসেঞ্জার এসেনসিয়াল সার্ভিস প্ল্যানের একটি ৩ মাসের ফ্রি ট্রায়াল অন্তর্ভুক্ত রয়েছে, যার মাধ্যমে প্রতি মাসে মোট ৩০টি ডাইরেক্ট-টু-স্যাটেলাইট মেসেজ পাঠানো যাবে। কোম্পানি আগামী সপ্তাহে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ (MWC 2023) প্রযুক্তি সম্মেলনে CAT S75 রাগড স্মার্টফোনটি প্রদর্শন করবে বলে আশা করা হচ্ছে।