রোজ 3 টাকা খরচে 3GB ডেটা, কল ও 365 দিন ভ্যালিডিটি | BSNL-এর এই প্ল্যান সেরার সেরা?

প্রাইভেট টেলিকমগুলি 5G পরিষেবা চালু করার পর থেকেই BSNL বা Bharat Sanchar Nigam Limited, 4G নেটওয়ার্ক আনতে জোরদারভাবে কাজ চালাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রকের তরফে বারবার বলা…

প্রাইভেট টেলিকমগুলি 5G পরিষেবা চালু করার পর থেকেই BSNL বা Bharat Sanchar Nigam Limited, 4G নেটওয়ার্ক আনতে জোরদারভাবে কাজ চালাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রকের তরফে বারবার বলা হচ্ছে যে, এই সরকারি টেলকো খুব শীঘ্রই চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক চালু করবে, যার ঠিক পরপরই লঞ্চ হবে BSNL 5G। এদিকে, এসবের পাশাপাশি গ্রাহকদের আকর্ষিত করার জন্য সংস্থাটি নানাবিধ পদক্ষেপ নিচ্ছে; বিশেষ করে অন্যান্য টেলিকম কোম্পানিকে বুড়ো আঙুল দেখিয়ে সস্তায় প্রচুর সুবিধাযুক্ত রিচার্জ প্ল্যান অফার করা যেন BSNL-এর স্বভাবে পরিণত হয়েছে। বর্তমানে গ্রাহকদের চাহিদার ভিত্তিতে BSNL অনেক সস্তা রিচার্জ প্ল্যান অফার করে, এমনকি তাদের পোর্টফোলিওতে কিছু দীর্ঘমেয়াদী বার্ষিক প্ল্যান রয়েছে যেগুলির সুবিধার কাছে হার মানবে Jio, Airtel-ও। যেমন সংস্থার একটি বার্ষিক প্ল্যানে ডেটা, কলিং, এসএমএসের জন্য দিন পিছু মানে গড়ে খরচ পড়বে মাত্র ৩ টাকা। সেক্ষেত্রে আজ আমরা কিছু ট্রেন্ডিং BSNL প্রিপেইড প্ল্যানের কথা বলব, যেখানে আপনি এক মাস থেকে শুরু করে এক বছরের ভ্যালিডিটিতে ডেটা-কলিং ইত্যাদি যাবতীয় বেনিফিট পাবেন অত্যন্ত কম খরচে।

রিচার্জের জন্য সেরা এই ৫টি BSNL প্ল্যান

১. BSNL-এর ১৫৩ টাকার প্ল্যান: তালিকার এই প্রথম প্ল্যানটির ভ্যালিডিটি ২৬ দিন। এতে আনলিমিটেড ভয়েস কলিং, রোজ ১০০টি করে এসএমএসের সাথে থাকে প্রতিদিন ১ জিবি ডেটা ব্যবহারের সুবিধা। এছাড়াও এর রিচার্জকারীরা বিএসএনএল টিউনসের ফ্রি সাবস্ক্রিপশন পাবেন।

২. BSNL-এর ২২৯ টাকার প্ল্যান: এই প্ল্যানে প্রতিদিন ২ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং রোজ ১০০টি করে এসএমএসের সুবিধা পাবেন। সাথে থাকবে চ্যালেঞ্জ এরিনা (Challenge Arena) মোবাইল গেমিং পরিষেবা ব্যবহারের বিকল্পও। এই প্ল্যানটির বৈধতা ৩০ দিন অর্থাৎ পুরো একমাস।

৩. BSNL-এর ৩৯৭ টাকার প্ল্যান: ‘পে লেস গেম মোর অফার’ নামক ৪০০ টাকার কাছাকাছি দামী এই প্ল্যানে পাওয়া যায় ৩০ দিনের ভ্যালিডিটি, ২ জিবি ডেইলি ডেটা, আনলিমিটেড ভয়েস কলিং এবং ১০০টি এসএমএস/রোজ। এছাড়াও এটি নিজের বৈধতার ভিত্তিতে বিএসএনএল টিউনস এবং লোকধুন (Lokdhun)-এর সাবস্ক্রিপশন অফার করে।

৪. BSNL-এর ৬৬৬ টাকার প্ল্যান: এই প্ল্যানটিকে ‘বেস্ট সেল প্যাক অফ দ্য ডে’ তকমা দেওয়া হয়েছে। এতে আপনারা ১০৫ দিনের ভ্যালিডিটি পাবেন; আর এর বেসিক বেনিফিট মানে কলিং, ডেটা এসএমএসের সুবিধা ৩৯৭ টাকার প্ল্যানের অনুরূপ। উল্লেখ্য, এই প্ল্যানে এক্সট্রা বেনিফিট হিসেবে বিএসএনএল টিউনস, জিং মিউজিক (Zing Music), অ্যাস্ট্রোল্যান্ড (Astro-land) গেমঅনের অ্যাক্সেস পাবেন।

৫. BSNL-এর ১,১৯৮ টাকার প্ল্যান: যারা কম ডেটা ব্যবহার করেন এবং নিজের বিএসএনএল সিম দীর্ঘ সময়ের জন্য রিচার্জ করতে চান, তাদের জন্য ‘ক্রেজি অফার’ নামের এই প্ল্যানটি আদর্শ। কারণ এতে আপনারা ৩৬৫ দিনের বৈধতায় ৩ জিবি মাসিক ডেটা, ৩০০ কলিং মিনিট এবং ৩০টি এসএমএস/প্রতি মাস পাবেন। দিন হিসেবে এর গড় খরচ পড়বে ৩.২৮ টাকা।