Tata, Hyundai-কে টেক্কা দিতে প্রতি বছর নতুন গাড়ি লঞ্চ করবে Honda, শীঘ্রই SUV-র হাত ধরে কামব্যাক,

ভারতে এসইউভি (SUV) মডেলের প্রতি উত্তরোত্তর বেড়ে চলা জনপ্রিয়তার পরিস্থিতিতে কিছুটা হলেও পেছনের সারিতে অবস্থান করছে জাপানি গাড়ি সংস্থা হোন্ডা (Honda)। যেই বদনাম ঘোচাতে এবার…

ভারতে এসইউভি (SUV) মডেলের প্রতি উত্তরোত্তর বেড়ে চলা জনপ্রিয়তার পরিস্থিতিতে কিছুটা হলেও পেছনের সারিতে অবস্থান করছে জাপানি গাড়ি সংস্থা হোন্ডা (Honda)। যেই বদনাম ঘোচাতে এবার কষে কোমর বেঁধেছে তারা। শীঘ্রই ভারতের বাজারে তারা একটি নতুন এসইউভি আনতে চলেছে। ইতিমধ্যেই গাড়িটির টিজার প্রকাশ করা হয়েছে। আশা করা হচ্ছে এ বছর গ্রীষ্মেই লঞ্চ করা হবে এটি।

Honda প্রতি বছর একটি করে নতুন গাড়ি হাজির করবে

Hyundai Creta, Kia Seltos সহ এই জাতীয় আরও অন্যান্য কম্প্যাক্ট এসইউভি-র সাথে টক্কর নিতেই নতুন গাড়ি আনবে হোন্ডা। অন্যদিকে সংস্থাটি ঘোষণা করেছে, ব্যবসা বাড়াতে এদেশে প্রতি বছর তারা একটি করে নতুন গাড়ি বাজারে হাজির করবে। হোন্ডার আসন্ন এসইউভি গাড়িটি প্রিমিয়াম সেগমেন্টের অন্তর্ভুক্ত হবে বলেই অনুমান। আবার সংস্থাটি ভবিষ্যতে ডিজেল ইঞ্জিন ব্যবহার বন্ধের পরিকল্পনা করছে।

Honda এদেশে ১০ লাখ টাকার বেশি দামে গাড়ি আনবে

এদিকে ২ মার্চ অর্থাৎ গত মঙ্গলবার ফেসলিফ্ট ভার্সনে লঞ্চ হওয়া Honda City facelift-এর প্রসঙ্গে সংস্থার ভারতীয় শাখার সভাপতি এবং প্রধান কার্যনির্বাহী আধিকারিক টাকুয়া সুমুরা বলেন, সংস্থাটি আগামী কয়েক বছরের মধ্যে ১০ লাখ অথবা তার বেশি মূল্যের গাড়ি লঞ্চের পরিকল্পনা করছে। তাঁর কথায়, “প্যাসেঞ্জার ভেহিকেল সেগমেন্টে ৪০ শতাংশ বিক্রি ১০ লাখ টাকার বেশি মূল্যের মডেল থেকে আসে। আমরা আশা করছি এর সম্ভার আরও বেশি বর্দ্ধিত করতে পারব। ১০ লাখ টাকার বেশি দামের গাড়িই আনার ক্ষেত্রে আমাদের লক্ষ্য থাকবে।”

Honda-র ঝুলিতে রয়েছে এই গাড়িগুলি

প্রসঙ্গত, হোন্ডা বর্তমানে সাব-কম্প্যাক্ট এসইউভি গোত্রে WR-V ও Jazz হ্যাচব্যাকের পাশাপাশি সেডান মডেলের মধ্যে City ও Amaze গাড়ি দুটি বিক্রি করে। সেডান সেগমেন্টে সংস্থার বেস্ট সেলিং মডেল হল City। পরের স্থানেই রয়েছে Amaze। এই দুই সেডান মডেল একত্রিতভাবে প্রতি মাসে সংস্থার ৬০ শতাংশের কাছাকাছি বিক্রি দেয়। যদিও দীর্ঘদিন ধরে আকর্ষণীয় এসইউভি মডেলের অভাবের কারণে ভারতে হোন্ডার বিক্রি মার খাচ্ছে। এদিকে অতীতে অন্যান্য সংস্থার মত হোন্ডা-ও একাধিক মডেলের বিক্রি বন্ধ করেছে। যার মধ্যে অন্যতম CR-V, BR-V ও Mobilio।

আসন্ন এসইউভি গাড়িটির পাশাপাশি আরও বেশকিছু বিভিন্ন সেগমেন্টে নতুন মডেল লঞ্চের পরিকল্পনা করছে হোন্ডা। আবার আগামী ক’বছরের মধ্যে বাজার চলতি মডেলগুলিতেও আপডেট দেওয়ার চিন্তাভাবনা করছে তারা। রাজস্থানের টাপুকারা কারখানার উৎপাদন ক্ষমতা ১.২ লক্ষ্য থেকে বাড়িয়ে বার্ষিক ২ লক্ষ করার পরিকল্পনা করা হচ্ছে।