EV: এই গাড়ি কিনলে দেদার ছাড়, রোড ট্যাক্স দিতে হবে না, রেজিস্ট্রেশন ফিও সম্পূর্ণ মকুব

Avatar

Updated on:

Uttar Pradesh Govt Announces 100% Road Tax

বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়িয়ে দূষণের মাত্রা কমাতে উদ্যোগ নিচ্ছে ভারতের বিভিন্ন রাজ্য। তেমনি এবারে উত্তরপ্রদেশ প্রশাসন রাজ্যের সমস্ত ইলেকট্রিক ভেহিকেলের উপর লাগু হওয়া রোড ট্যাক্স এবং রেজিস্ট্রেশন ফি সম্পূর্ণ মকুবের কথা ঘোষণা করল। গত বছর ঘোষিত ইভি পলিসির সঙ্গে সাযুজ্য রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে‌।

উত্তরপ্রদেশের সমস্ত ইলেকট্রিক গাড়িতে ১০০ শতাংশ পথকর ও রেজিস্ট্রেশন ফি মকুব

উত্তরপ্রদেশের ‘ইলেকট্রিক ভেহিকেল ম্যানুফ্যাকচারিং অ্যান্ড মোবিলিটি’ নীতি অনুযায়ী বৈদ্যুতিক মোটর ভেহিকেল কেনার তিন বছর পর্যন্ত এই সুবিধা মিলবে বলে জানানো হয়েছে। তবে রাজ্যের মাটিতেই তৈরি হওয়া ইলেকট্রিক যানবাহনের উপর এই ছাড়ের সুবিধা পাঁচ বছর পর্যন্ত দেওয়া হবে।

এই সময়ের মধ্যে কেনা গাড়িতে মিলবে ছাড়

উত্তরপ্রদেশ সরকার রাজ্যের সমস্ত জেলার আরটিও-র উদ্দেশ্যে উক্ত আদেশ দ্রুত কার্যকর করার জন্য নির্দেশনামা জারি করেছে। সেখানে উল্লেখ রয়েছে, ১৪ অক্টোবর ২০২২ থেকে ১৩ অক্টোবর ২০২৫ পর্যন্ত বিক্রি হওয়া সকল ব্যাটারিচালিত যানবাহনের পথকর এবং নথিভুক্তকরণের মূল্য সম্পূর্ণ মকুব করা হবে।

এছাড়াও, বলা হয়েছে ১৪ অক্টোবর ২০২৫ থেকে ১৩ অক্টোবর ২০২৭ পর্যন্ত রাজ্যে নির্মিত, বিক্রিত ও নথিভুক্ত হওয়া গাড়ির উপর ১০০ শতাংশ রিবেট দেওয়া হবে। এই প্রসঙ্গে নির্দেশিকায় বলা হয়েছে, “যে সমস্ত ইভি-তে ইলেকট্রিক মোটরের সাথে ব্যাটারি, আল্ট্রা ক্যাপাসিটর এবং ফুয়েল সেল ব্যবহৃত হয়েছে, সেগুলি ছাড়ের আওতাধীন।”

সেই তালিকায় ইলেকট্রিক টু হুইলার, থ্রি হুইলার, ফোর হুইলার, স্ট্রং হাইব্রিড ইলেকট্রিক ভেহিকেল (HEV), প্লাগ-ইন হাইব্রিড ইলেকট্রিক ভেহিকেল (PHEV), ব্যাটারি ইলেকট্রিক ভেহিকেল (BEV) এবং ফুয়েল সেল ইলেকট্রিক ভেহিকেল (FCEV) অন্তর্ভুক্ত করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥